কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বিশ্বকাপের ছক্কা-১৭: অপরাজেয় ভারত

 মো. শাহাদত হোসেন | ২৮ জুন ২০১৯, শুক্রবার, ১:২৯ | বিশ্বকাপ ফুটবল ’১৮/ ক্রিকেট বিশ্বকাপ ‘১৯ 


ওল্ড ট্রাফোর্ডে নিজেদের ষষ্ঠ ম্যাচে সাবেক চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ১২৫ রানের বিশাল ব্যবধানে হারিয়ে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে চলে এসেছে ভারত। পয়েন্ট তালিকার শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার চেয়ে এক ম্যাচ কম খেলেই দ্বিতীয় স্থানে আছে বিরাট কোহলিরা।

পরের তিন খেলায় ইংল্যান্ড, বাংলাদেশ ও শ্রীলংকাকে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে থেকে গ্রুপ পর্ব শেষ করতে চায় রোহিত শর্মা ও মহেন্দ্র সিং ধোনিরা।

বিশ্বকাপের প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দিয়ে শুভ সূচনা করে ভারত। এরপর অস্ট্রেলিয়া, পাকিস্তান ও আফগানিস্তানকে হারিয়ে নিজেদের শ্রেষ্ঠত্ব বজায় রাখে দুইবারের চ্যাম্পিয়নরা।

বৃহস্পতিবার (২৭ জুন) ওল্ড ট্রাফোর্ডে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনশত রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমে ২৬৮ রানে শেষ হয় ভারতীয় ইনিংস।

শুরুতে কে এল রাহুল ও রোহিত শর্মা ওপেনিং করতে নেমে স্বাভাবিক ছন্দে খেলছিলেন। কিন্তু দলীয় ২৯ রানের মাথায় ষষ্ঠ ওভারে কেমার রোচের শেষ বলে শাই হোপের কাছে ক্যাচ দিয়ে (ব্যক্তিগত ২৩ বলে ১৮ রান) সাজঘরে ফিরে যান রোহিত শর্মা। এতে চাপে পড়ে ভারত, অভীষ্ট রান তোলার শংকা জাগে। পরিস্থিতি সামাল দিতে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ক্রিজে আসে অধিনায়ক বিরাট কোহলি।

ঊনচল্লিশতম ওভারে জেসন হোল্ডারের বলে আউট হওয়ার আগে দলকে ১৮০-তে পৌঁছে দিয়ে যায় বিরাট কোহলি। তার ৮২ বলে ৭২ রান করার পথে একে একে আউট হয় কে এল রাহুল, বিজয় শংকর ও কেদার যাদব।

অধিনায়কের পরে হাল ধরে উইকেট কিপার মহেন্দ্র সিং ধোনি। তার ৬১ বলে অপরাজিত ৫৬ রান ভারতকে ২৬৮-তে পৌঁছে দিতে বড় ভূমিকা রেখেছে।

২৬৯ রানের টার্গেট ওয়েস্ট ইন্ডিজের জন্যে বড় বেশি কিছু মনে হয়নি। কিন্তু ব্যাট করতে নেমে ৩৪.২ ওভারে ১৪৩ রানেই গুটিয়ে যায় জেসন হোল্ডাররা।

দলীয় ১০ রানের মাথায় তাদের হারাতে হয় ওপেনিং ব্যাটসম্যান ক্রিস গেইলকে, মোহাম্মদ শামির বলে। ক্রিস গেইলের ধাক্কা সামলাতে না সামলাতেই নিজের পরের ওভারেই মোহাম্মদ শামি বোল্ড করে শাই হোপকে। আর এর মধ্য দিয়েই ওয়েস্ট ইন্ডিজের জয়ের স্বপ্ন কর্পুরের মত উবে যায়।

অপর ওপেনিং ব্যাটসম্যান সুনীল আমব্রিস ও নিকোলাস পুরান লড়াই করার চেষ্টা করেও থিতু হতে পারেনি। প্রথমে ষোল রানে দুই উইকেট এবং পরে একশত রান পেরুনোর আগেই পাঁচ উইকেট হারিয়ে দিগ্বিদিক জ্ঞানশূন্য হয়ে পড়ে ওয়েস্ট ইন্ডিজ।

১৪৩ রানে অল-আউট হয়ে, ১২৫ রানের বিশাল ব্যবধানে হারের লজ্জা নিয়ে মাঠ ছাড়ে ক্রিস গেইল-শাই হোপরা। আর এর মধ্য দিয়েই সেমিফাইনাল খেলার আনুষ্ঠানিক যবনিকাপাত ঘটে কেমার রোচ ও শিমরন হেটমায়ারদের। তৃতীয় দল হিসেবে সেমিফাইনাল থেকে এলিমিনেটেড হয় ওয়েস্ট ইন্ডিজ।

এ ম্যাচে (২৭ জুন) জয়ের ফলে বিশ্বকাপের এবারের দলগুলোর মধ্যে ভারত এখনো অপরাজিত রয়ে গেল। কে জানে, শেষ পর্যন্ত অপরাজিত থেকেই ট্রফি জিতে নেয় কিনা ভারত।

(লেখক: মো. শাহাদত হোসেন, সহকারী অধ্যাপক, ভূগোল ও পরিবেশ বিভাগ, গুরুদয়াল সরকারি কলেজ, কিশোরগঞ্জ। Email: sahadot.hossain@gmail.com)


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর