কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


নাটকীয়তায় ভরা সুপার ওভারে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড

 মো. শাহাদত হোসেন | ১৫ জুলাই ২০১৯, সোমবার, ২:০৫ | বিশ্বকাপ ফুটবল ’১৮/ ক্রিকেট বিশ্বকাপ ‘১৯ 


উত্তেজনায় ঠাসা এক ওয়ার্ডকাপ ফাইনাল দেখল বিশ্ববাসী। ক্রিকেট ইতিহাসে বিশ্বকাপের ফাইনালে এমন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লড়াই আর কখনো হয়নি। কতবার যে ম্যাচের মোড় এদিক থেকে ওদিক ঘুরে গেছে, তার ইয়ত্তা নেই।

এই মনে হয় যে, ইংল্যান্ড জিতবে, দু ওভার যেতে না যেতেই মনে হয় নিউজিল্যান্ড জিতবে। শেষদিকে অবশ্য নিউজিল্যান্ডের পাল্লাই ভারী ছিল, পঞ্চাশতম ওভারের চতুর্থ বলে সৌভাগ্যের কারণেই ইংল্যান্ড ছয় রান পেয়েছে। গাপটিলের থ্রোয়িং যদি স্টোকসের ব্যাটে না লাগত, তাহলে হয়ত খেলা আর সুপার ওভারে গড়াত না, নিউজিল্যান্ডই জিতে যেত।

সুপার ওভারেও রান সমান ছিল, তবে বাউন্ডারির পার্থক্যে ইংল্যান্ড জিতে যায়। আর প্রথমবারের মত কাপ জিতে নেয় ইংলিশরা।

ইংল্যান্ডে আজ আনন্দের বন্যা বইছে। অবসান ঘটেছে ৪৪ বছরের অপেক্ষার। সেই ১৯৭৫ সাল থেকে, আইসিসি ওয়ার্ল্ডকাপ শুরু হওয়ার পর ক্রিকেটের সূতিকাগার বলে পরিচিত ইংল্যান্ড চ্যাম্পিয়ন হতে পারেনি।

সবচেয়ে বড় কথা, ইংল্যান্ডের দুঃখকে বাড়িয়ে দিয়েছিল তাদের দুর্ভাগ্য। কেননা, এর আগে তিন তিনবার ফাইনাল খেলেও চ্যাম্পিয়ন হতে পারেনি ইংল্যান্ড। ১৯৭৯ সালে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের কাছে, ১৯৮৭ সালে ৭ রানে অস্ট্রেলিয়ার কাছে এবং ১৯৯২ সালে ৩২ রানে পাকিস্তানের কাছে হেরে রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় ইংল্যান্ডকে।

১৯৯২ সালের পর আর কখনো সেমিফাইনালেই উঠতে পারেনি ইংল্যান্ড। তাই এবার যখন সেমিফাইনালে উঠার সুযোগ হল, তখন থেকেই ইংলিশ সমর্থকরা ট্রফি জেতার জন্যে উন্মূখ হয়ে ছিল। সেমিফাইনালে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দেয়ার পর তাদের সে দাবি আরো জোড়ালো হয়। তবে ফাইনালে ইংল্যান্ড জিতেছে কোনরকমে, অনেকটা ভাগ্যের জোরে।

ফাইনালের শুরুতে টস জিতে নিউজিল্যান্ড ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়। আর তখনই নিউজিল্যান্ডের ম্যাচ জেতার সম্ভাবনাটা ম্লান হয়ে যায়। কেননা, ইতিহাস বলে আইসিসি ওয়ার্ল্ড কাপের ফাইনালে লর্ডসে টস জেতা দল কখনো চ্যাম্পিয়ন হতে পারেনি।

ইতিহাসের সেই ধারাবাহিকতা রক্ষা করার জন্যেই যেন আম্পয়ারের ভুল সিদ্ধান্তে (রস টেলরের আউট) এবং দুর্ভাগ্যের কারণে (৪৯.৪তম ওভারের ৬ রান) নিউজিল্যান্ডকে দ্বিতীয়বারের মত বিশ্বকাপের মঞ্চ থেকে রানার্সআপ হয়েই বাড়ি ফিরতে হচ্ছে।

প্রথমে ব্যাটিং করতে নেমে শুরুটা ভালই করে কিউইরা। কিন্তু ৬.২তম ওভারে ইতোপূর্বে ফ্লপ থাকা সত্ত্বেও আজকের প্রধান ভরসা মার্টিন গাপটিলের উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে কেন উইলিয়ামসনরা। ক্রিস ওকস আর লিয়াম প্লাঙ্কেটের বোলিংয়ের কাছে পর্যদস্তু হয়ে পড়ে নিউজিল্যান্ডের ব্যাটসম্যানেরা।

দলীয় ১০৩ রানে কেন উইলিয়ামসন আউট হলে কিউইদের ভরসা অনেকটা শেষ হয়ে যায়। তবে হেনরি নিকোলাস আর টম ল্যাথাম দলকে একটি সম্মানজনক অবস্থায় নিয়ে যায়। অবশেষে ২৪১ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস। গুটিয়ে যায় চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্নও।

দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড জেতার জন্যে ২৪২ রানের টার্গেটে ব্যাট করতে নামে। মনে হচ্ছিল, জেতাটা শুধু সময়ের ব্যাপার। কিন্তু ৫.৪ তম ওভারে ম্যাট হেনরি ইংলিশদের প্রধান ভরসা জেসন রয়কে বিদায় করে দিলে খেলার মোড় ঘুরে যায়। এরপর একে একে পতন ঘটে জো রুট, জনি বেয়ারস্টো ও এউইন মরগানের।

২৩.১ ওভারে ৮৬ রানের মাথায় ৪ উইকেট হারিয়ে ইংল্যান্ডের চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন ধূলিস্যাত হয়ে যায়, বরং চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখতে থাকে নিউজিল্যান্ড।

তবে বেন স্টোকস ও জস বাটলারের উপর ভর করে ইংল্যান্ড ঠিকই জয়ের দোরগোড়ায় পৌঁছে যায়। দ্বিতীয় ইনিংসের শেষদিকে লিয়াম প্লাঙ্কেট, জফরা আর্চার ও আদিল রশিদ আউট হয়ে গেলেও বেন স্টোকস ম্যাচ টাই করে (দলীয় ২৪১ রান) ক্রিজ ছাড়েন। খেলা গড়ায় সুপার ওভারে।

সুপার ওভারেও দেখা দেয় টানটান উত্তেজনা। নিয়মানুযায়ী আগে ব্যাটিং করে সুপার ওভারে ইংল্যান্ডের সংগ্রহ ১৫ রান। পরের ওভারে নিউজিল্যান্ডেরও সংগ্রহ ১৫ রান।

কিন্তু পুরো ম্যাচে ইংল্যান্ড করেছে ২৬ বাউন্ডারি আর নিউজিল্যান্ড ১৭ বাউন্ডারি। আর এ বাউন্ডরির পার্থক্যের কারণেই ম্যাচ জিতে ইংল্যান্ড, ভাগ্যের বদৌলতে প্রথমবারের মত হয় চ্যাম্পিয়ন।

অভিনন্দন ইংল্যান্ডকে। অভিনন্দন দু’দলকেই চমৎকার প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ খেলা উপহার দেয়ার জন্যে।

(লেখক: মো. শাহাদত হোসেন, সহকারী অধ্যাপক, ভূগোল ও পরিবেশ বিভাগ, গুরুদয়াল সরকারি কলেজ, কিশোরগঞ্জ। Email: sahadot.hossain@gmail.com)


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর