কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বিশ্বকাপের ছক্কা-১৪: অপরাজেয় নিউজিল্যান্ডের সামনে আনপ্রেডিকটেবল পাকিস্তান

 মো. শাহাদত হোসেন | ২৬ জুন ২০১৯, বুধবার, ১২:৩৬ | বিশ্বকাপ ফুটবল ’১৮/ ক্রিকেট বিশ্বকাপ ‘১৯ 


১৯৯২ সাল, আইসিসি বিশ্বকাপের পঞ্চম আসর বসেছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে। প্রথমবারের মত দলীয় জার্সি অর্থাৎ রঙিন পোষাক পড়ে খেলা ঐ বিশ্বকাপে অংশগ্রহণকারী দল নয়টি, প্রতিটি দল খেলে পরস্পরের বিরুদ্ধে।

পয়েন্ট তালিকার শীর্ষ চার দল খেলে সেমিফাইনাল। নিজেদের পাঁচ ম্যাচ খেলা শেষে নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা সেমিফাইনালের টিকেট প্রায় নিশ্চিত করে ফেলে। চতুর্থ দল হিসেবে সেমিফাইনালে উঠার সম্ভাব্য তালিকায় থাকে অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, ভারত ও শ্রীলংকার নাম।

মাত্র তিন পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার আট নম্বরে থাকা পাকিস্তানের কথা কেউ ভাবেইনি। কিন্তু কি আশ্চর্য! বিশ্বকাপের শুরুতে ধুঁকতে থাকা সেই পাকিস্তানই শেষ তিন ম্যাচ জিতে সেমিফাইনালে।

আট ম্যাচের মধ্যে নিজেদের সাত ম্যাচ জিতে পয়েন্ট তালিকার শীর্ষে ছিল নিউজিল্যান্ড, চার ম্যাচ জিতে চতুর্থ পাকিস্তান।

১৯৯২ সালের ২১ মার্চ নিউজিল্যান্ডের অকল্যান্ডস্থ ইডেন পার্কে স্বাগতিকদের মুখোমুখি হয় উপমহাদেশের একমাত্র সেমিফাইনালিস্ট পাকিস্তান। নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডকে চার উইকেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে ইমরান খানরা। শম্ভুক গতির ইনজামাম উল হক এক অসাধারণ ইনিংস খেলে; ৩৭ বলে ৬০ রান করে এ জয়ে বড় ভূমিকা রাখেন।

২৫ মার্চ ফাইনালে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ৮৭ হাজার দর্শকের উপস্থিতিতে ইংল্যান্ডের মুখোমুখি হয় পাকিস্তান। পাকিস্তান অধিনায়ক ইমরান খান জীবনের শেষ ওডিআই-এ ৭২ রান করে বিশ্বকাপে প্রথমবারের মত ফাইনাল খেলা পাকিস্তানকে চ্যাম্পিয়ন করেন। আর ইংল্যান্ড তৃতীয়বারের মত ফাইনাল খেলে রানার্সআপ হয়েই দেশে ফেরে।

সেই আনপ্রেডিকটেবল পাকিস্তানের সামনে আজ (২৬ জুন) এ বিশ্বকাপে এখন পর্যন্ত অপরাজেয় নিউজিল্যান্ড। ছয় ম্যাচ থেকে ১১ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় অবস্থানে আছে গতবারের রানার্সআপরা। একটি ম্যাচ বেশি খেলে ১২ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া।

একবার ফাইনাল আর ছয়বার সেমিফাইনাল খেলা কেন উইলিয়ামসনরা এবার ট্রফিটা নিজেদের করে নিতেই ইংল্যান্ড এসেছে। আর তাদের এ দাবি যে কতটা যৌক্তিক, কতটা জোরালো পাকিস্তানকে উড়িয়ে দিয়ই তা তারা প্রমাণ করতে চাইবে।

অন্যদিকে সেমিফাইনালের টিকেট পেতে হলে আজ পাকিস্তানের যেমন নিউজিল্যান্ডকে হারানোর কোন বিকল্প নেই, তেমনি পরের ম্যাচে আফগানিস্তান ও বাংলাদেশের বিপক্ষেও জিততে হবে সরফরাজ আহমেদদের।

সুতরাং বার্মিংহামের এজবাস্টনে বিশ্বকাপের ৩৩তম ম্যাচটি যে জমজমাট হবে, তাতে কোন সন্দেহ নেই।

(লেখক: মো. শাহাদত হোসেন, সহকারী অধ্যাপক, ভূগোল ও পরিবেশ বিভাগ, গুরুদয়াল সরকারি কলেজ, কিশোরগঞ্জ। Email: sahadot.hossain@gmail.com)


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর