কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বিশ্বকাপের ছক্কা-১৬: শ্রীলংকারও সুযোগ আছে

 মো. শাহাদত হোসেন | ২৮ জুন ২০১৯, শুক্রবার, ১:১২ | বিশ্বকাপ ফুটবল ’১৮/ ক্রিকেট বিশ্বকাপ ‘১৯ 


ইংল্যান্ড তাদের পরের দুটি ম্যাচে (ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে) হারলে এবং বাংলাদেশ তাদের শেষ দুটি ম্যাচে জিততে পারলে, বাংলাদেশের পক্ষে যে সেমিফাইনালে খেলা সম্ভব, তা নিয়ে বিস্তর আলোচনা হচ্ছে। ইতিহাস বলছে, শেষ ছটি বিশ্বকাপে অস্ট্রেলিয়া, ভারত বা নিউজিল্যান্ডকে হারাতে পারেনি ইংল্যান্ড।

তারই ধারাবাহিকতায় ২৫ জুন লর্ডসে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় স্বাগতিকরা। এই হারের ফলে ইতিহাসভীতি যে কাজ করবে এউইন মরগানদের মনে, তাতে কোন সন্দেহ নেই।

আর ইতিহাসের ধারাবাহিকতার কারণেই হোক, কিংবা কাকতালীয়ভাবেই হোক, ইংল্যান্ড যদি তাদের পরের দুটি ম্যাচে হেরেই যায়, তাহলে শুধু বাংলাদেশ নয়, শ্রীলংকা বা পাকিস্তানের পক্ষেও সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা থেকে যায়।

কাগজে কলমে এ সম্ভাবনা সবচেয়ে বেশি কিন্তু শ্রীলংকারই। এমনকি ইংল্যান্ড তার শেষ দুটি ম্যাচের একটিতে হারলেও শ্রীলংকা, বাংলাদেশ বা পাকিস্তানের সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। সেক্ষেত্রে তাদেরকে নিজেদের পরের ম্যাচগুলো অবশ্যই জিততে হবে, কোন ম্যাচে হারা চলবে না।

নিজেদের সাত ম্যাচ শেষে বাংলাদেশ ও পাকিস্তানের পয়েন্ট সাত করে, দুটি করে ম্যাচ বাকী আছে উভয় দলেরই। তার অন্তত একটিতে জিতলে উভয় দলের পয়েন্ট হবে নয় করে।

কিন্তু নিজেদের ছয় ম্যাচ শেষে শ্রীলংকার পয়েন্ট ছয়, ম্যাচ বাকী আছে তিনটি। তারমধ্যে একটি ম্যাচ হারলেও অবশিষ্ট দুটি ম্যাচ জিততে পারলে তাদের পয়েন্ট হবে দশ। অর্থাৎ বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলংকার মধ্যে কাগজে কলমে সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা শ্রীলংকারই বেশি।

সেমিফাইনালের সম্ভাবনার কথা থাক, বরং আজকের (২৮ জুন, শুক্রবার) ম্যাচ নিয়েই কথা বলা যাক। আজ বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় চেস্টার-লি-স্ট্রিট শহরের রিভারসাইড গ্রাউন্ড ক্রিকেট মাঠে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে শ্রীলংকা।

ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকা নিজেদের সাত ম্যাচে তিন পয়েন্ট পেয়ে সেমিফাইনাল থেকে এলিমিনেটেড হয়ে গেছে। সুতরাং তাদের জন্যে এ ম্যাচটা শুধু নিয়ম রক্ষার ম্যাচ।

কিন্তু শ্রীলংকার জন্যে এটি টিকে থাকার লড়াই। মূলত ২১ জুন হেডিংলিতে ইংল্যান্ডকে হারিয়ে ম্যাড়ম্যাড়ে বিশ্বকাপটাতে গতি সঞ্চার করেছিল এই শ্রীলংকাই।

সেই চেতনায় উজ্জীবিত হয়ে দিমুথ করুণারত্নেরা এখন স্বপ্ন দেখছে সেমিফাইনাল খেলার। দক্ষিণ আফ্রিকার এখন যে নড়বড়ে অবস্থা, তাতে তাদের হারানো অসম্ভব নয় লাসিথ মালিঙ্গা আর অ্যাঞ্জেলো ম্যাথুসদের।

আর এ ম্যাচটা জিততে পারলে, পরের ম্যাচে সেমিফাইনাল থেকে এলিমিনেটেড হয়ে যাওয়া ওয়েস্ট ইন্ডিজকে (তাদেরও সাত ম্যাচে তিন পয়েন্ট) হারাতে পারলেই শেষ চারে থাকার স্বপ্ন পূরণ হতে পারে লংকানদের। আর ভারতের সাথে তাদের শেষ ম্যাচে বৃষ্টি এসে যদি সহযোগিতা করে, তবে তো সোনায় সোহাগা।

(লেখক: মো. শাহাদত হোসেন, সহকারী অধ্যাপক, ভূগোল ও পরিবেশ বিভাগ, গুরুদয়াল সরকারি কলেজ, কিশোরগঞ্জ। Email: sahadot.hossain@gmail.com)


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর