কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বিশ্বকাপের ছক্কা-১০: এক অসম লড়াই

 মো. শাহাদত হোসেন | ২১ জুন ২০১৯, শুক্রবার, ১০:২৫ | বিশ্বকাপ ফুটবল ’১৮/ ক্রিকেট বিশ্বকাপ ‘১৯ 


শনিবার (২২ জুন) ভারতের বিপক্ষে খেলবে আফগানিস্তান। এ বিশ্বকাপে যে ১০টি দল খেলছে, তাদের মধ্যে র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে নিচে রয়েছে দেশটি। মূলত স্বাগতিক দেশ হওয়ায় ইংল্যান্ড, ৩০ সেপ্টেম্বর ২০১৭ তারিখে আইসিসি ওডিআই র‌্যাঙ্কিংয়ের সেরা ৭ দল (অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকা) এবং কোয়ালিফাইং ম্যাচ খেলে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপ খেলার সুযোগ পায়।

২০১৫ সালে আফগানিস্তান প্রথম বিশ্বকাপ খেলে এবং সেবার ৬ ম্যাচের মধ্যে মাত্র একটিতে জয় পায় (স্কটল্যান্ডের বিরুদ্ধে)। চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত ৫ ম্যাচ খেলে সবকটিতেইে হেরেছে গুলবদিন নাইবরা।

অন্যদিকে এখন পর্যন্ত অপরাজেয় রয়েছে বিরাট কোহলিরা। পুচকে আফগানিস্তানের বিপক্ষেও যে তারা অপরাজিত থাকতে চাইবে, তাতে কোন সন্দেহ নেই।

তাই আজ যে ভারতের বিপক্ষে হারার জন্যেই নামতে হবে আফগানদের, সে বিষয়ে দ্বিমত করার সুযোগ নেই। শুধু দেখার বিষয়, পরাজয়ের ব্যবধানটা কতটা ছোট করতে পারে তারা।

২০১৫ বিশ্বকাপের পর আফগানরা ক্রিকেটে ক্রমশ ভাল করতে শুরু করলেও নির্বাচকদের অযাচিত হস্তক্ষেপে সে ধারায় ছেদ পড়ে। মূলত আফগানরা ক্রিকেট শিখেছে পাকিস্তান থেকে এবং পাকিস্তানের ক্রিকেটীয় অব্যবস্থাপনাও তারা রপ্ত করে নিয়েছে দ্রুতই। তাই দেশ ও দলের চেয়ে ব্যক্তিস্বার্থ প্রাধান্য পাচ্ছে আফগানিস্তান ক্রিকেটে।

তার চেয়েও বড় কথা, বিশ্বকাপ বলতে যা বুঝায়, ১৯৭৫ সাল থেকে শুরু হওয়া আইসিসি ওয়ার্ল্ড কাপ এখনো ঠিক তেমন আবহ তৈরি করতে পারেনি। না দেশের প্রতিনিধিত্বের দিক থেকে, না খেলার মানের দিক থেকে, না দর্শকের দিক থেকে।

তারপরেও ভারত-পাকিস্তানের কল্যাণে আইসিসি ওয়ার্ল্ড কাপ এ উপমহাদেশে বেশ সাড়া জাগাতে পেরেছে। এর একটি অন্যতম কারণ হল, উপমহাদেশের দেশগুলো ফুটবলে তেমন উন্নত নয় বলে ফিফা ওয়ার্ল্ড কাপে জায়গা করে নিতে পারে না।

বিপরীতে পৃথিবীর অল্প কয়েকটি দেশ মাত্র ক্রিকেট খেলে এবং এসব দেশের মধ্যে ভারত, পাকিস্তান, শ্রীলংকা ও বাংলাদেশ বেশ সফল। একারণে উপমহাদেশ থেকে ৪/৫টি দল আইসিসি ওয়ার্ল্ড কাপে খেলার সুযোগ পায়। নিজেদের দল বিশ্বকাপে খেলছে, এর চেয়ে গৌরবের আর কি হতে পারে! ফলে আমরা আমাদের জনপ্রিয় খেলা ফুটবল ভুলে গিয়ে ক্রিকটপ্রেমী হয়ে গেছি।

উল্লেখ্য যে, ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা’র পূর্ণ সদস্য দেশ ২১১টি। তন্মধ্যে ৬টি অঞ্চল থেকে প্রবল প্রতিযোগিতার মাধ্যমে ৩২টি দেশ বিশ্বকাপে খেলার সুযোগ পায়।

আর আইসিসির পূর্ণ সদস্য দেশ ১২টি (টেস্ট খেলুড়ে দেশ) এবং সহযোগী সদস্য দেশ ৯৩টি। মূলত এ বারোটি দেশের অধিকাংশই এবং সহযোগী দেশের কয়েকটি নিয়ে আইসিসি বিশ্বকাপ হয়ে থাকে। ফলে এতে সারা বিশ্বের সকল অঞ্চলের অংশগ্রহণ নিশ্চিত হয়না বলে আমেজটাও থাকে তেমনই।

(লেখক: মো. শাহাদত হোসেন, সহকারী অধ্যাপক, ভূগোল ও পরিবেশ বিভাগ, গুরুদয়াল সরকারি কলেজ, কিশোরগঞ্জ। Email: sahadot.hossain@gmail.com)


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর