কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বিশ্বকাপের ছক্কা-১২: জয়ের কোন বিকল্প নেই বাংলাদেশের

 মো. শাহাদত হোসেন | ২৪ জুন ২০১৯, সোমবার, ১২:১৭ | বিশ্বকাপ ফুটবল ’১৮/ ক্রিকেট বিশ্বকাপ ‘১৯ 


সাউদাম্পটনের রোজ বোল স্টেডিয়ামে আজ সোমবার (২৪ জুন) বিশ্বকাপের ৩১তম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে খেলবে আফগানিস্তান। ইতোমধ্যে বাংলাদেশ তার শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরে যাওয়ায় এবং শ্রীলংকা তাদের শেষ ম্যাচে ইংল্যান্ডকে হারানোয় পয়েন্ট তালিকার পাঁচ নম্বরে উঠে গেছে লংকানরা আর টাইগাররা নেমে এসেছে ছয় নম্বরে।

সবচেয়ে বড় কথা ম্যাড়ম্যাড়ে বিশ্বকাপে প্রাণ সঞ্চার করেছে শ্রীলংকা। কেননা চলতি বিশ্বকাপের অর্ধেক খেলা শেষ হতে না হতেই প্রায় ঠিকই হয়ে গিয়েছিল যে, সেমিফাইনাল খেলছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত ও নিউজিল্যান্ড।

কিন্তু বিশ্বকাপের ২৭তম ম্যাচে লাসিথ মালিঙ্গা আর ধনাঞ্জয়া ডি সিলভারা বিশ্বকে হতবাক করে দিয়ে জনি বেয়ারস্টো আর জো রুটদের হারিয়ে প্রমাণ করে দিল যে, এখনো অন্য কোন দলের পক্ষেও সেমিফাইনালে যাওয়া সম্ভব।

এর ফলে শ্রীলংকার পাশাপাশি বাংলাদেশ, এমনকি পাকিস্তানও স্বপ্ন দেখতে পারে সেমিফাইনাল খেলার। বাস্তবে তা দুরূহ হলেও, কাগজে-কলমে সে সম্ভাবনা একেবারে উড়িয়ে দেয়া যায় না।

অর্থাৎ শ্রীলংকা, বাংলাদেশ বা পাকিস্তান যদি তাদের পরবর্তী সবগুলো ম্যাচ জিতে এবং অস্ট্রেলিয়া, ভারত বা ইংল্যান্ড যদি তাদের পরবর্তী সবগুলো ম্যাচ হারে তাহলে কিন্তু সেমিফাইনালের হিসেবটা একটু অন্যরকম হবে। আর অন্যরকম ভাবার এ রোমাঞ্চকর পরিবেশটা তৈরি করেছে শ্রীলংকা।

এসব হিসেব-নিকেষ থাক। আমরা সেমিফাইনালও চাই না। বাংলাদেশ শুধু আজকের ম্যাচটা জিতুক, সেটাই এখন আমাদের প্রত্যাশা। কেননা বিশ্বকাপে বাংলাদেশের ছটি ম্যাচ শেষ হয়েছে, তার মধ্যে মাশরাফিরা জয় পেয়েছে মাত্র দুটিতে। বৃষ্টিতে একটি ম্যাচ মাঠে গড়ায়নি, আর হেরেছে তিনটিতে। সুতরাং অবশিষ্ট তিনটি ম্যাচের অন্তত দুটি ম্যাচে জয় চায় টাইগার-সমর্থকরা।

এছাড়া যারা এতদিন ভেবেছিল, আফগানিস্তানের সাথে বাংলাদেশ সহজেই জিতবে, ২২ জুন ভারত-আফগানিস্তান ম্যাচের দিন তাদেরকে একটি স্পষ্ট বার্তা দিয়েছে গুলবদিন নাইবরা। ভারতের মত দলকে যারা কাঁপিয়ে দিয়েছিল, বাংলাদেশের বিপক্ষে তাদের জয়ের সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না।

তাছাড়া চলতি বিশ্বকাপে ছয় ম্যাচ খেলে এখন পর্যন্ত একটিও জিততে পারেনি আফগানরা। অন্তত একটি জয় পাওয়ার জন্যে তাদের রয়েছে প্রচন্ড ক্ষুধা। তাই রশিদ খান ও মোহাম্মদ শেহজাদরা চাইবে বাংলাদেশের বিপক্ষেই তাদের কাঙ্খিত সেই জয়টা ছিনিয়ে নিতে।

অন্যদিকে, সেমিফাইনালের আশা জিইয়ে রাখতে হলে, নিদেন পক্ষে ক্রিকেটীয় সম্মানের খাতিরে আফগানিস্তানের বিপক্ষে জয়ের কোন বিকল্প নেই বাংলাদেশের। যে আফগানিস্তান এর আগে ছটি ম্যাচে হেরেছে, তাদের কাছে হারের লজ্জার দায়ভার কেউই নিতে চাইবে না।

(লেখক: মো. শাহাদত হোসেন, সহকারী অধ্যাপক, ভূগোল ও পরিবেশ বিভাগ, গুরুদয়াল সরকারি কলেজ, কিশোরগঞ্জ। Email: sahadot.hossain@gmail.com)


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর