কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বিশ্বকাপের ছক্কা-১১: ইজ্জত বাঁচানোর লড়াই

 মো. শাহাদত হোসেন | ২৩ জুন ২০১৯, রবিবার, ১:১৩ | বিশ্বকাপ ফুটবল ’১৮/ ক্রিকেট বিশ্বকাপ ‘১৯ 


আজ রোববার (২৩ জুন) বিশ্বকাপে এমন দুটি দেশ খেলছে, বিশ্বকাপ শুরুর আগে যারা বেশ ফেভারিটই ছিল। ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার সাথে সাথে সেমিফাইনালিস্ট হিসেবে তাদের নামও উচ্চারিত হত।

কিন্তু বিশ্বকাপের ৩০তম ম্যাচে এসে পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা যখন পরস্পরের মুখোমুখি হচ্ছে, তখন সে কথা আর কেউ ভাবছে না। বিশ্বকাপের মূল প্রতিদ্বন্দ্বিতায় তাদের এ খেলা কোন প্রভাব ফেলবে বলেও মনে হয় না।

তিন পয়েন্ট করে নিয়ে পয়েন্ট তালিকার নিচে থাকা পাকিস্তান (পয়েন্ট তালিকায় ৮ম) ও দক্ষিণ আফ্রিকা (পয়েন্ট তালিকায় ৯ম) আজ পরস্পরের বিরুদ্ধে লড়বে নিজেদের ইজ্জত বাঁচানোর জন্যেই।

ইতোমধ্যে আইসিসি ওডিআই র‌্যাঙ্কিংয়ের ৪ নম্বর দল দক্ষিণ আফ্রিকা চলতি বিশ্বকাপে তাদের নিজেদের ছটি ম্যাচের মধ্যে জিতেছে মাত্র একটিতে, আফগানিস্তানের বিপক্ষে। একটি ম্যাচ বৃষ্টিতে পরিত্যাক্ত হওয়ায় পয়েন্ট ভাগাভাগি হয়েছে।

আজ (২৩ জুন) খেলবে পাকিস্তানের বিরুদ্ধে। তাদের পরের দুটি ম্যাচ যথাক্রমে শ্রীলংকা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে। এ তিনটি ম্যাচের অন্তত দুটি ম্যাচ যদি জিততে পারে ফাফ ডু প্লেসিরা, তবে সেমিফাইনালে যেতে না পারলেও অন্তত ইজ্জত নিয়ে দেশে ফিরতে পারবে।

উল্লেখ্য যে, ১৯৯২ সাল থেকে বিশ্বকাপে খেলে আসা প্রেটিয়ারা এর আগে মাত্র একবারই গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে, ২০০৩ সালে। এছাড়া প্রতিটি বিশ্বকাপেই তারা হয় সেমিফাইনাল, না হয় কোয়ার্টার ফাইনাল পর্যন্ত খেলেছে। তাই ২০১৫ বিশ্বকাপে সেমিফাইনাল খেলা দক্ষিণ আফ্রিকা এবার গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়ে দেশে ফিরলে তাদেরকে যে উষ্ণ অভ্যর্থনা জানানো হবে না তা ফাফ ডু প্লেসি ও হাসিম আমলারা ঠিকই জানেন।

অন্যদিকে ভারতের সাথে বিশাল ব্যবধানে হারের পর পাকিস্তানের বর্তমান দল নিয়ে সমালোচনায় মুখর পাকিস্তানের সমর্থক ও সাবেক ক্রিকেটাররা। দু’বছর আগে চ্যাম্পিয়ন ট্রফি জেতা পাকিস্তানকে নিয়ে বহুদুর যাওয়ার স্বপ্ন দেখেছিল সমর্থকরা।

চলতি বিশ্বকাপে শক্তিশালী ও স্বাগতিক ইংল্যান্ডকে হারিয়ে সে স্বপ্নকে সফল করার স্বপ্নও দেখাচ্ছিল সরফরাজ আহমেদরা। কিন্তু বৃষ্টিতে শ্রীলংকার সাথে পয়েন্ট ভাগাভাগির পর অস্ট্রেলিয়া ও ভারতের সাথে গো হারা হেরে প্রচন্ড চাপে আছে ১৯৯২ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা।

সুতরাং দেশে ফেরার আগে পয়েন্ট তালিকায় একটি সম্মানজনক অবস্থান যদি দাঁড় করাতে না পারে সরফরাজ আহমেদরা, তাহলে দেশের মাটিতে অভ্যর্থনাটা যে কেমন হবে তা তাদের জানা আছে।

২০১৫ সালে কোয়ার্টার ফাইনাল খেলা পাকিস্তান ইতোমধ্যে নিজেদের পাঁচ ম্যাচ শেষে পয়েন্ট তালিকার একদম নিচে আছে, তাদের নিচে আছে শুধু আফগানিস্তান। পাঁচ ম্যাচের একটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হলেও তারা বাকী চারটির মধ্যে জিততে পেরেছে একটিতে। আজ (২৩ জুন) লর্ডসে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে পাকিস্তান। তার পরের ম্যাচগুলো তারা খেলবে নিউজিল্যান্ড, আফগানিস্তান ও বাংলাদেশের বিপক্ষে।

ক্রিকেটীয় সম্মান বজায় রাখতে হলে এ চার ম্যাচের অন্তত দুটিতে জিততে হবে পাকিস্তানকে। কিন্তু নিউজিল্যান্ড বা বাংলাদেশের বিপক্ষে জেতা তাদের পক্ষে দুরূহ। তাই ইজ্জত বাঁচাতে হলে দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তানকেই হারাতে হবে।

আজকের (২৩ জুন) পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা ম্যাচে কেউ ফেভারিট নয়। শুধু দেখার পালা, ইজ্জত বাঁচার লড়াইয়ে কে জিততে পারে।

(লেখক: মো. শাহাদত হোসেন, সহকারী অধ্যাপক, ভূগোল ও পরিবেশ বিভাগ, গুরুদয়াল সরকারি কলেজ, কিশোরগঞ্জ। Email: sahadot.hossain@gmail.com)


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর