কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বিশ্বকাপের ছক্কা-১৫: অপরাজেয় ভারতের প্রতিপক্ষ দিক্ভ্রান্ত ওয়েস্ট ইন্ডিজ

 মো. শাহাদত হোসেন | ২৭ জুন ২০১৯, বৃহস্পতিবার, ১:৪৮ | বিশ্বকাপ ফুটবল ’১৮/ ক্রিকেট বিশ্বকাপ ‘১৯ 


ক্রিকেট খেলুড়ে দেশগুলোর মধ্যে ভারত সবচেয়ে জনবহুল দেশ, লোকসংখ্যা প্রায় ১৩৫ কোটি। বর্তমানে ক্রিকেটের যে উন্নতি, জনপ্রিয়তা ও ব্যবসা- সব ক্ষেত্রেই ভারতীয় ক্রিকেটের বিরাট অবদান রয়েছে। এমনকি বিশ্ব ক্রিকেটকে অনেকটা নিয়ন্ত্রণ করে ভারত।

অস্ট্রেলিয়ার পরই ভারত ক্রিকেটের পরাশক্তি হিসেবে আবির্ভূত হয়েছে। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ভারত বর্তমানে আইসিসি ওডিআই র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল (২৫ জুন ২০১৯ তারিখের নতুন তালিকা অনুযায়ী)।

আর চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত অপরাজিত রয়েছে বিরাট কোহলিরা। তৃতীয়বারের মত বিশ্বকাপের ট্রফিটা ভারতবাসীকে উপহার দিতে চায় রোহিত শর্মা-মহেন্দ্র সিং ধোনিরা। সে সামর্থ্য যে তাদের আছে, ইতোমধ্যে সে প্রমাণ দিয়েছে মোহাম্মদ শামি-রবীন্দ্র জাদেজারা।

ইতিহাস-ঐতিহ্যে ওয়েস্ট ইন্ডিজও বিশ্বসেরা দল। দীর্ঘদিন ক্রিকেট বিশ্বকে শাসন করেছে, এখনো টি২০তে ক্রিস গেইল-আন্দ্রে রাসেলের ব্যাটিং দেখার জন্যে উন্মূখ হয়ে থাকে বিশ্ববাসী। বিশ্বকাপের প্রথম দুই আসরের চ্যাম্পিয়নও তারা।

কিন্তু সম্প্রতি (২৫ জুন ২০১৯) আইসিসি প্রকাশিত ওডিআই র‌্যাঙ্কিংয়ে তাদের অবস্থান নয় নম্বরে। এ থেকেই ওয়েস্ট ইন্ডিজের বর্তমান অবস্থাটা বুঝা যায়। চলতি বিশ্বকাপের তাদের পারফরমেন্সও বাজে, নিজেদের ছয় ম্যাচে জয় পেয়েছে মাত্র একটিতে, পাকিস্তানের বিপক্ষে।

ওয়েস্ট ইন্ডিজ বর্তমানে পয়েন্ট তালিকায় আছে আট নম্বরে, সেমিফাইনালে উঠা প্রায় অসম্ভবই। আর আজকের ম্যাচ হারলে সেমিফাইনাল থেকে নিশ্চিভাবেই বাদ পড়ে যাবে জেসন হোল্ডাররা। তাই মরণ কামর দিতে চাইবে ড্যারেন ব্রাভো-শাই হোপরা। কিন্তু প্রতিপক্ষ যে ভারত, সে কথাটা ভুললেও তাদের চলবে না।

উল্লেখ্য যে, ওয়েস্ট ইন্ডিজ প্রথম ওডিআই খেলে ১৯৭৩ সালে। এরপর আজ পর্যন্ত ৮০৪টি ওডিআই খেলে জিতেছে ৩৯৩টিতে। কিন্তু ২০১৯ সালে ১৬টি ওডিআই খেলে জিতেছে মাত্র ৫টিতে, হেরেছে ৯টিতে। এ থেকেই ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের পতনের ধারাটা বুঝা যায়।

অন্যদিকে ভারত তার প্রথম ওডিআই খেলে ১৯৭৪ সালে। এক বছর পর শুরু করেও ভারত এখন পর্যন্ত ওডিআই খেলেছে ৯৭০টি, যার ৫০৪টিতেই জিতেছে। অধিকন্তু ২০১৯ সালে বিরাট কোহলিরা ১৭টি ওডিআই খেলে ১২টিতেই জিতেছে, হেরেছে মাত্র ৫টিতে। অর্থাৎ ২০১৯ সালে এক দিনের ক্রিকেটে নিউজিল্যান্ডের পরেই ভারতের সাফল্যের হার বেশি।

চলতি বিশ্বকাপেও ভারতের সাফল্য দারুণ। বিশ্বকাপের প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে শুভ সূচনা করে বেরাট কোহলিরা। তারপর একে একে হারায় অস্ট্রেলিয়া, পাকিস্তান ও আফগানিস্তানকে। বৃষ্টির কারণে খেলা হয়নি আরেক অপরাজেয় দল নিউজিল্যান্ডের বিরুদ্ধে। অবশ্য নিউজিল্যান্ড এখন আর এ বিশ্বকাপের অপরাজেয় দল নয়, বুধবার (২৬ জুন) তারা পাকিস্তানের কাছে হেরে সেমিফাইনালে উঠা বিলম্বিত করেছে।

তবে ভারত যে এ বিশ্বকাপের অপরাজেয় তকমা থেকে বেরিয়ে আসতে চাইবে না, তা বলাই বাহল্য। বিশেষ করে নিজেদের শেষ ম্যাচে মাত্র ২২৪ রানের সংগ্রহ নিয়ে যেভাবে লড়াই করে ৪৯.৫ ওভারে আফগানিস্তানকে ২১৩ রানে অল-আউট করে ম্যাচ জিতেছে, তাতে তাদের সক্ষমতা নিয়ে প্রশ্ন তোলার অবকাশ নেই।

(লেখক: মো. শাহাদত হোসেন, সহকারী অধ্যাপক, ভূগোল ও পরিবেশ বিভাগ, গুরুদয়াল সরকারি কলেজ, কিশোরগঞ্জ। Email: sahadot.hossain@gmail.com)


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর