কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


সাত অতিরিক্ত ও যুগ্ম সচিবের উপজেলা বাজিতপুর

 মোহাম্মদ খলিলুর রহমান, বাজিতপুর | ১৭ সেপ্টেম্বর ২০২৩, রবিবার, ১:২৪ | বাজিতপুর 


হাওর অঞ্চলের প্রবেশদ্বার বলে পরিচিত কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার যেমন ঐতিহাসিক পটভূমি রয়েছে, তেমনি এই জনপদে জন্ম নিয়েছেন অনেক গুণিজন। এক্ষেত্রে পিছিয়ে নেই সরকারি-বেসরকারি উচ্চপদস্থ কর্মকর্তার দিক দিয়েও। প্রায় অর্ধশতাধিক বাজিতপুরের সন্তান কর্মরত আছেন বিভিন্ন দপ্তরের প্রধান হয়ে।

বলা হয় সাত সচিবের উপজেলা বাজিতপুর। এই উপজেলায় বর্তমানে ২ জন অতিরিক্ত সচিব ও ৫ জন যুগ্মসচিব রয়েছেন। তারা তাদের কর্মদক্ষতার সুবাস ছড়িয়ে বাংলাদেশে বাজিতপুরকে করেছেন গৌরবান্বিত।

বাজিতপুর উপজেলার যে সাতজন সন্তান অতিরিক্ত সচিব ও যুগ্ম সচিব হয়ে দায়িত্ব পালন করছেন, তাঁরা হলেন অতিরিক্ত সচিব মোহাম্মদ জাকীর হোসেন, অতিরিক্ত সচিব মো. দীন ইসলাম, যুগ্মসচিব একে এম তারেক, যুগ্মসচিব মো. আবদুল মতিন, যুগ্ম সচিব ড. আশরাফুল আলম, যুগ্মসচিব মো. জিয়াউল হক এবং যুগ্মসচিব সালেহা বিনতে সিরাজ।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ জাকীর হোসেন ১৯৬৫ সালে বাজিতপুর উপজেলার দিলালপুর ইউনিয়নের মহামীরেরবাগ গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আব্দুস সালা। তিনি ১০ম বিসিএস কর্মকর্তা। সাহিত্য অনুরাগী নজরুল প্রেমিক মানুষটির চারটি বই প্রকাশিত হয়েছে। সর্বশেষ কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ছিলেন তিনি।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. দীন ইসলাম নির্বাচিত মাদ্রাসাগুলোর উন্নয়ন প্রকল্পের পরিচালক। তার পিতার নাম মাহবুবুর রহমান। তিনি ১৫ ও ১৭তম বিসিএস কর্মকর্তা। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে অতিরিক্ত সচিব হিসাবে যোগদানের আগে তিনি কৃষি বিপণন অধিদপ্তরের পরিচালক ছিলেন।

বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের যুগ্ম সচিব এ কে এম তারেক এর গ্রামের বাড়ি বাজিতপুর পৌর শহরের বসন্তপুর এলাকায়। তার পিতার নাম এ কে এম ফারুক। তিনি ২০তম বিসিএস কর্মকর্তা। পর্যটন কর্পোরেশনের যুগ্ম সচিব হিসাবে যোগদানের আগে তিনি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপসচিব ছিলেন।

শ্রেষ্ঠ ডিসি হিসেবে জাতীয় শুদ্ধাচার পুরস্কার প্রাপ্ত কর্মকর্তা মো. আব্দুল মতিনের গ্রামের বাড়ি বাজিতপুর উপজেলার পিরিজপুর ইউনিয়নের গজারিয়ায়। তার পিতার নাম হেলাল উদ্দিন আহমেদ। তিনি ২১তম বিসিএস কর্মকর্তা। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ যুগ্মসচিব হিসাবে যোগদানের আগে তিনি গাইবান্ধা জেলার জেলা প্রশাসক (ডিসি) ছিলেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্মসচিব ড. আশরাফুল আলম ১৯৭৫ সালে বাজিতপুর উপজেলার পিরিজপুর ইউনিয়নের নবুরিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মো. তাহের উদ্দিন মাস্টার। তিনি ২১তম বিসিএস কর্মকর্তা। জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্মসচিব হিসাবে যোগদানের আগে তিনি মাগুরা জেলার জেলা প্রশাসক (ডিসি) ছিলেন।

মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব মো. জিয়াউল হক বাজিতপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও সাবেক অতিরিক্ত জেলা প্রশাসক মো. আলাউল হকের ছেলে। তার গ্রামের বাড়ি বাজিতপুর উপজেলার হিলচিয়া ইউনিয়নের সরিষাপুরে। তিনি ২২তম বিসিএস কর্মকর্তা। মন্ত্রিপরিষদ বিভাগের যোগদানের আগে তিনি বগুড়া জেলার জেলা প্রশাসক (ডিসি) ছিলেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সালেহা বিনতে সিরাজ এর গ্রামের বাড়ি সরারচর ইউনিয়নের মাছিমপুরে। তার পিতার নাম মুক্তিযোদ্ধা সিরাজুল হক তিনি ২২তম বিসিএস কর্মকর্তা। যুগ্ম সচিব হিসাবে যোগদানের আগে তিনি মহিলা বিষয়ক অধিদপ্তরের উপসচিব ছিলেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর