কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


সাদা-কালো যুগ থেকে কালারফুল মিডিয়া জগৎ

 মু আ লতিফ | ১ জুন ২০২২, বুধবার, ১:২১ | বর্ষপূর্তি উৎসব 


আমরা যখন সংবাদপত্রে কাজ করতাম তখন ছিলো সাদা-কালোর যুগ। তখন সাদা কাগজে কালো অক্ষরে পত্রিকা প্রকাশিত হতো। অন্য কোনো সংস্করণ ছিলো না। তখন পত্রিকার সংখ্যাও বেশি ছিলো না। পত্রিকায় খবর পাঠাতে হতো ডাকযুগে। হার্ড নিউজগুলো তাৎক্ষণিকভাবে পাঠানোর জন্য আমরা টেলিগ্রাম ও টেলিফোন ব্যবহার করতাম। টেলিফোনে নিউজ পাঠাতে পিসিওতে ঘন্টার পর ঘন্টা সময় দিতে হতো। তখনকার দিনে সংবাদ সংগ্রহ করা এখনকার মত সহজ ছিলো না। ঘুরে ঘুরে সংবাদ সংগ্রহ করা এবং পরে তা পাঠপযোগী করে লিখে পত্রিকায় পাঠাতে হতো। কাজটি কষ্টসাধ্য হলেও এতে বেশ চার্মিং ছিলো। পাঠকগণও আমাদের বেশ সমীয় ও সম্মান করতেন। সেই সাদা-কালোর যুগ আজ আর নেই। এখন প্রযুক্তির আশীর্বাদে মিডিয়া অনেক কালারফুল ও আকার্ষনীয় হয়েছে এবং নানা সংস্করণে প্রকাশিত হচ্ছে।

একটু পেছনে যদি আমরা ফিরে যাই তাহলে আমরা কী দেখবো।  ১৯৪৭ সালে উপনিবেশিকতা থেকে মুক্ত হওয়ার পর পূর্ববাংলায় একটিও দৈনিকের অস্তিত্ব ছিলোনা। আর ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশের অভ্যুদয় হলে তখন বাংলাদেশে দৈনিক সংবাদপত্রের সংখ্যা ছিলো মাত্র দশটি। ১৯৮০ সালে এর সংখ্যা দাঁড়ায় ৪৩টিতে এবং এখন এর সংখ্যা প্রিন্ট ও ইলেকট্রনিক মিলিয়ে অসংখ্য।

বর্তমানে বাংলাদেশে সংবাদপত্র শিল্পে তাৎপর্যময় পরিবর্তন ঘটেছে। এ পরিবর্তন সংখ্যার দিক থেকেই শুধু নয়, প্রযুক্তিগত ও প্রকৌশলের দিক থেকেও ব্যাপক ও আশানুরূপ। প্রিন্ট, ইলেকট্রনিক মিডিয়ায় নানা সংস্করণে কাজ করছে। অনলাইন পোর্টালগুলোরও ব্যাপক প্রসার ঘটেছে।  অথচ বাংলাদেশ যখন স্বাধীনতা লাভ করে তখন অনেক পত্রিকার নিজস্ব কোনো প্রেস ছিল না। ওই সময় পত্রিকা রোটারি অফসেটে ছাপা হতো না। কয়েকটি পত্রিকা ফ্ল্যাটবেড মেশিনে ছাপা হতো। স্বাধীনতার দশ বছরের মধ্যেই ঢাকায় রোটারি অফসেট মেশিন চলে আসে। অবজারভার কাজটি প্রথম শুরু করে। এরপর ইত্তেফাক ও সংবাদ আমেরিকান গজ মেশিন নিয়ে আসে এবং দৈনিক বাংলা সোলানা অফসেট চালু করে। সংবাদপত্র শিল্পের অতীত আলোচনা করলে দেখা যাবে একসময় লেটার কম্পোজই ছিল পত্রিকা প্রকাশের অবলম্বন। পরে মনোটাইপ এবং মেশিনে কম্পোজ শুরু হ’ল। তারপর লাইনো টাইপ এবং ১৯৮০ সালে ফটো কম্পোজিশন। এভাবেই প্রযুক্তি ও কারিগরি সহযোগিতায় সংবাদপত্র শিল্প এগিয়ে গেছে। সময়ের চাহিদার সাথে তাল রেখে মিডিয়ায় বিপ্লব ঘটে গেছে।

তবে মফস্বলের চিত্র ভিন্ন। এর পেছনে নানা কারণও বিদ্যমান। উন্নত প্রযুক্তি ব্যবহারের সীমাবদ্ধতা, আর্থিক দুর্বলতা, সংবাদকর্মীদের পেশার প্রতি গভীর মনোযোগের অভাব, উন্নত প্রশিক্ষণ এর জন্য বহুলাংশে দায়ী। তাছাড়া রয়েছে সংবাদপত্র মালিকদের অবহেলা ও অনেক ক্ষেত্রে যোগ্যতার অভাব। বলা চলে, শুধুমাত্র ছাপার পদ্ধতির জন্যই নয়, পেশাদার সাংবাদিকের অভাবও মফস্বলে ভালো সংবাদপত্র প্রকাশের অন্যতম অন্তরায়। এ প্রসঙ্গে বিশিষ্ট সাংবাদিক জনাব ওবায়দুল হক-এর বক্তব্যটি প্রণিধানযোগ্য, ‘সূক্ষ্ম নিউজসেন্স ও সঠিক সংবাদমূল্য বিচারক্ষমতা মননশীল ও উন্নত রুচির সাংবাদিকতার অন্যতম শর্ত’। কথাটি শুধু মফস্বল সাংবাদিকতার ক্ষেত্রেই প্রযোজ্য এমনটি নয়। তিনি যে পর্যায়েরই হোন একজন ভালো সংবাদকর্মীকে অবশ্যই সংবাদ বাছাই ও এর গুরুত্ব উপলব্ধি করতে হয়। আধুনিক ও উন্নত প্রেস হলেই ভালো মানের পত্রিকা প্রকাশিত হবে, এমন মনে করার কোনো কারণ নেই। আসলে পাঠকদের তৃষ্ণা বা চাহিদার কথা উপলব্ধি করেই পত্রিকার ম্যাটার তৈরি করতে হয়। সেজন্য পাঠক মনস্তত্ব অনুধাবন করার মতো যোগ্যতা চাই। আর তেমন যোগ্যতা ছাড়া বুভুক্ষু পাঠকদের চাহিদা পূরণ সম্ভব নয়।

এ প্রসঙ্গে আর্থার কোয়েসলারের একটি মন্তব্য উল্লেখ করা যায়। তিনি সংবাদকর্মীদের দক্ষতা ও নিউজ নির্মাণ বিষয়কে বর্ণনা করেছেন এভাবে, ‘তথ্য কঠিন এবং ছোট ছোট সেই পাথরের কুঁচি যা-ছাড়া মোজাইক তৈরি করা যায় না। কিন্তু আসল গুরুত্ব প্রতিটি কুঁচির মধ্যে নেই; আছে বারবার কিভাবে তাদের সাজানো হচ্ছে, তাদের সম্মিলিত ছবি কি দাঁড়াচ্ছে তার উপরে।’ উপরোল্লিখিত বক্তব্য থেকেই অনুমান করা যায় যে, সংবাদকর্মী ও সম্পাদকের দক্ষতা ও যোগ্যতার বিষয়টি মিডিয়ার ক্ষেত্রে কতটা গুরুত্বপূর্ণ। একটি জনপ্রিয় মিডিয়ার জন্য চাই পাঠক বা দর্শকদের চাহিদার প্রতি শ্রদ্ধাশীল ও যত্নবান হওয়া এবং সেই চাহিদাকে যথাযথভাবে প্রকাশের কারিগরি ও ভাষাগত দক্ষতা। মিডিয়ার প্রচার বা প্রকাশ করাটাই বড় কথা নয়। এর কিছু পূর্বশর্তও রয়েছে। এটাও আমাদের জানতে হবে এবং মানতে হবে।

এ প্রসঙ্গে বিশিষ্ট সাংবাদিক জনাব ওবায়দুল হক-এর আরও একটি উদ্ধৃতি উল্লেখ করা যায়, ‘পাঠকদের সব তথ্য পুরোপুরি এবং সঠিকভাবে জানার অলঙ্ঘনীয় অধিকারের পূর্ণ স্বীকৃতি সংবাদপত্র প্রকাশনার অলঙ্ঘনীয় পূর্বশর্ত। পাঠকের জানার অধিকার এবং পাঠককে জানাবার দায়িত্ব, এ দু’য়ের মিলনেই সংবাদপত্রের জন্ম।’ আমাদের মানতেই হবে সাংবাদিকতা অত্যন্ত চ্যালেঞ্জিং ও সৃজনশীল পেশা। আবার সাংবাদিকতা একটি সম্মানজনক, নির্ভরশীল ও প্রভাবশালী পেশা। বর্তমানে এ পেশায় বহু তরুণ ও মেধাবীর আগমন ঘটেছে। এটা খুবই শুভ লক্ষণ। প্রচুর পত্রিকা ও অন্যান্য মিডিয়া সৃষ্টি হচ্ছে। আমরা জানি, ভালো ও উন্নতমানের পত্রিকা বা মিডিয়া হচ্ছে সমাজ বিনির্মাণের হাতিয়ার। এগুলো মানুষের অধিকার আদায় ও এর রক্ষাকবচ হিসেবে কাজ করে। স্বাধীনতা, গণতন্ত্র, সহিষ্ণুতার প্রতীক হ’ল মিডিয়া। ফলে সহজেই বোধগম্য যে, সংবাদপত্র কতোটা গুরুত্বপূর্ণ ও দায়িত্বশীল মাধ্যম। মফস্বল অঞ্চলের পত্রিকা বা অন্যান্য মিডিয়ার গুরুত্বও কোনো অংশে কম নয়। তাদের নিরপেক্ষ,বস্তুনিষ্ঠ ও সাহসী ভূমিকা এলাকার শান্তি, শৃঙ্খলা ও উন্নয়নে ব্যাপক প্রভাব রাখতে পারে। যেসব কারণে মফস্বলের পত্রিকাগুলো স্বাভাবিক ও দক্ষতার পরিচয় দিতে পারছে না ওইসব কারণ চিহ্নিত করে এর সমাধানে সবারই এগিয়ে আসা উচিত।

একথা সত্য যে,সময়ের প্রয়োজনেই মিডিয়ার ব্যাপক বিস্তৃতি ঘটেছে। মনে করা হয় মানুষের মধ্যে সচেতনতা, শিক্ষার প্রসার ও স্বাধীন মতামত প্রকাশের আগ্রহের কারণে মিডিয়ার সংখ্যা বাড়তে শুরু করেছে। অজানাকে জানার প্রবল আকাক্সক্ষা এবং দেশ,দেশের মানুষ ও ভিন্ন দেশের মানুষ ও সেই দেশ সম্পর্কে জানার অদম্য আগ্রহের কারণে সংবাদপত্রের প্রকাশ ও বিকাশ ঘটছে। এর ফলে মানুষ উপকৃত হচ্ছে এবং এর সুফল ভোগ করছে। বাগানের ফুলের সুগন্ধি বিলানোর মত মিডিয়ার কারণে অধিকাংশ ক্ষেত্রে সমাজসচেতনতা, শিক্ষা, মূল্যবোধ এবং সর্বোপরি সাধারণ মানুষের রক্ষাকবচ হিসাবে কাজ করছে। তাই গণমাধ্যমকে এতটা গুরুত্ব দেয়া হয়ে থাকে। গণমাধ্যমের গুরুত্বের সাথে সাথে একথাও সত্য যে,এর ব্যবহারকারী ও কর্মীদের দায়িত্বশীলতাও গুরুত্বপূর্ণ। কারণ, সংবাদপত্র, টেলিভিশন, বেতার, অনলাইন পোর্টাল, ইন্টারনেট ও ফেইসবুক ব্যবহারকারী বা পরিচালনাকারীদের দায়িত্বশীল ভুমিকাই্ একটি সৃজনশীল, বিজ্ঞানসমৃদ্ধ ও সুস্থ সমাজ গঠনে সহায়ক হতে পারে।

জেলা শহর বা মফস্বলেও এখন পত্রিকা বা অনলাইন পোর্টালের বিস্তৃতি ঘটেছে। প্রযুক্তি নির্ভর ও আধুনিক পন্থায় তথ্যের জোগান ও সরবরাহে নতুনত্ব দেখা গেছে। মিডিয়া জগৎ এখন অনেক উন্নত,সমৃদ্ধ ও দায়িত্বশীল ভূিমকা পালন করছে। ‘কিশোরগঞ্জ নিউজ’ পোর্টালটি এর উৎকৃষ্ট উদাহরণ। এটি এতদঞ্চলের মানুষের মনোজগতকে স্পর্স করতে পেরেছে এবং ইতোমধ্যে একটি জনপ্রিয় ও শক্তিশালী গণমাধ্যম হিসাবে স্থান করে নিয়েছ্। তাদের প্রকাশিত নিউজ ও ভিউজ পাঠকদের চমৎকৃত করতে সক্ষম হয়েছে। এধারা অব্যাহত থাকলে,এটি অচিরেই গণমানুষের কন্ঠস্বর হিসাবে প্রতিষ্ঠা পাবে আশা করা যায়।

একটা প্রবণতা লক্ষ্য করা যায় যে, কিছু কিছু গণমাধ্যমে নেতিবাচক সংবাদগুলোর প্রাধান্য বেশি থাকে। যেমন খুন, রাহাজানি, লুট, ধর্ষণ, হামলা ইত্যাদি। এসব সংবাদ পরিবেশনে জনমানুষের লাভ কতটুকু হয় আমি জানি না। এতে করে যে সাধারণ্যে হতাশা, আতংকই বাড়ে এটাও ভেবে দেখা উচিত। বরং সমাজে অনেক সুখবর, সম্ভাবনা ও আনন্দদায়ক সংবাদ আছে যা প্রকাশিত হলে মানুষের মধ্যে সাহস, শক্তি ও উদ্যমের সৃষ্টি হতে পারে। একজন ভালো শিক্ষকের গল্প, ভালো উদ্যোক্তার বিবরণ, কৃতী ক্রীড়াবিদ, শিল্পী, সফল কৃষকের গল্প, সৎ ও সাহসী কর্মকর্তার এমনকি একজন সৎ ও নির্ভীক রাজনীতিবিদের জীবনচিত্র ইত্যাদি নিয়ে নানা ধরণের সংবাদ প্রকাশিত হলে সমাজ ও রাষ্ট্র উপকৃত হবে বলে আমার বিশ্বাস। এগুলি মিডিয়াতে বেশি বেশি প্রকাশিত হওয়া দরকার। কিশোরগঞ্জ নিউজ পোর্টাল ইতিমধ্যে এসব বিষয় নিয়ে কাজ করছে। তারা এটি অব্যাহত রাখবে আমি আশা করি।

আমি সব সময় যে কথাটা বলে থাকি, তা হলো দক্ষ কর্মীরাই মিডিয়ার প্রাণ। প্রকৃত অর্থে কোনো মিডিয়াই দক্ষ কর্মীছাড়া টিকে থাকতে পারে না। যে মিডিয়ার কর্মী যত দক্ষ-বিচক্ষণ ও নিরপেক্ষ তাদের সাফল্য ততটাই। স্বচ্ছ আয়নায় প্রকৃত ছবি প্রতিবিম্বিত হয়। অতএব ওই আয়নার কারিগরকে দক্ষ হতে হয়। মিডিয়ার বেলায়ও একই কথা প্রযোজ্য। এদেরকে অবশ্যই চৌকস হতে হয়। এদের শিক্ষা,ভাষা জ্ঞান, শব্দ চয়ন ও নিউজ সেন্স থাকা জরুরি। সবচেয়ে জরুরি মিডিয়ায় যোগ্য নেতৃত্ব। ‘কিশোরগঞ্জ নিউজ’ এর প্রধান সম্পাদক মো. আশরাফুল ইসলাম তাঁর অভিজ্ঞতালব্ধ জ্ঞান ও মেধা দিয়ে দক্ষতার সঙ্গে সুচারুরূপে সেই কঠিন  কাজটিই করে যাচ্ছে। আশা করা যায়, তাঁর যোগ্য নেতৃত্বে ‘কিশোরগঞ্জ নিউজ’ দেশ ও মানুষের কল্যাণে আরো এগিয়ে যাবে এমনটাই প্রত্যাশা। জনতার জয় হোক।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর