কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে মানববন্ধন, সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান থেকে নারী নির্যাতন প্রতিরোধের ডাক

 স্টাফ রিপোর্টার | ২৬ নভেম্বর ২০২৩, রবিবার, ১১:৪৭ | নারী 


আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষের উদযাপন উপলক্ষে কিশোরগঞ্জে নারীদের মানববন্ধন, সমাবেশ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৫ নভেম্বর) বিকালে জেলা শহরের নরসুন্দা মুক্তমঞ্চে এসব কর্মসূচি পালন করা হয়।

ফ্যামিলি টাইস ফর উইমেন ডেভেলাপমেন্ট এর আয়োজনে অনুষ্ঠিত কর্মসূচিতে তিন শতাধিক গ্রামীণ নারী, আয়োজন সহযোগী সংগঠনের সদস্য ও নেতৃবৃন্দ অংশ নেন।

আয়োজনে মোট ছয়টি সংগঠনের সভাপতিগণ বক্তব্য প্রদান করেন। সকল সংগঠনই নিজ নিজ ব্যানার ও দাবি নিয়ে উপস্থিত ছিলেন।

সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রতিবাদী গান, কবিতা আবৃত্তি, নৃত্য পরিবেশন করা হয়।

এছাড়া সমাবেশে শিক্ষক, আইনজীবী, সাংবাদিক, মানবাধিকার কর্মী, সাংস্কৃতিক কর্মী ও ট্রান্সওমেনগণ তাদের কথা তুলে ধরেন।

সমাবেশে বক্তারা বলেন, নারীর প্রতি নৃশংসতা ও নির্যাতনের ভয়াবহতা কমাতে সরকারকে আরো উদ্যোগী হতে হবে। নারী নির্যাতনের মামলাগুলো আরো দ্রুত নিষ্পত্তি ও নিরপেক্ষ বিচার নিশ্চিত করতে হবে।

পক্ষকালব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে সর্বস্তরের জনগনকে সচেতন করার আহবান জানানো হয়।

এবারের প্রতিপাদ্য নিয়ে বক্তারা নারী নির্যাতনের বিভিন্ন ধরণ তুলে ধরেন। এর ধারাবাহিকতায় আরো ১৪ দিন স্কুল কলেজ, পাড়া মহল্লায় কার্যক্রম পরিচালনা করা হবে।

পক্ষকালব্যাপী এই অনুষ্ঠানের মূল আয়োজনে ফ্যামিলি টাইস ফর উইমেন ডেভেলাপমেন্ট থাকলেও উদযাপন সহযোগি আরো স্থানীয় পাঁচটি সংগঠনের তিনশতাধিক নারী অংশগ্রহণ করেন।

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবসে সকলে নারীর প্রতি সকল প্রকার বৈষম্য বিলোপ এবং যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার সুরক্ষায় সরকারকে বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানান।

এতে বাংলাদেশ মহিলা পরিষদের কিশোরগঞ্জ জেলা শাখার সভাপতি ও সম্পাদক, জাগ্রত নারী উন্নয়ন সমিতির সভাপতি, দূর্বার মহিলা সংস্থার সভাপতি, সেঁজুতি কর্মমুখী নারী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক এবং আর্থ, সমাজিক ও সাস্কৃতিক সংস্থার সভাপতি বক্তব্য দেন।

কবিতা আবৃত্তি করেন আলম অংকুর, জাকিয়া তাজকিরাতুল, নাজনীন মিষ্টি, মহফুজ আরা পলক ও প্রেমা। নৃত্য পরিবেশন করেন ট্রান্স ওমেন মনন। সংগীত পরিবেশন করেন ক্যামেলিয়া সহ কয়েকজন জনপ্রিয় সংগীত শিল্পী।
সমাবেশে সভাপতিত্ব করেন এ্ডভোকেট মায়া ভৌমিক। সঞ্চালক ছিলেন খুজিস্থা বেগম জোনাকী।

এই সমাবেশটি সফল করতে আর্থিক সহযোগিতা করেছে মানুষের জন্য ফাউন্ডেশন এবং গ্লোবাল ফান্ড কানাডা।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর