কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


মিঠামইনে মেয়েদের অংশগ্রহণে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস পালিত

 স্টাফ রিপোর্টার | ১১ অক্টোবর ২০২৩, বুধবার, ৭:৩৩ | নারী 


মালালা ফান্ডের সহযোগিতায় জাগো ফাউন্ডেশন ট্রাস্টের প্রজেক্ট অদম্যের আয়োজনে কিশোরগঞ্জের হাওর উপজেলা মিঠামইনে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস পালিত হয়েছে। বুধবার (১১ অক্টোবর) সকাল ১১টায় মিঠামইন উপজেলার রাষ্ট্রপতি আবদুল হামিদ অডিটরিয়ামে দিবসটি নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়।

বিশ্বব্যাপী ১১ অক্টোবর দিনটি কন্যা শিশু দিবস হিসেবে পালিত হয়। মালালা ফান্ডের সহযোগিতায় জাগো ফাউন্ডেশন ট্রাস্টের প্রকল্প ‘অদম্য’ কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে নারীদের শিক্ষা ক্ষেত্রে অংশগ্রহণ বৃদ্ধি ও তাদের ন্যায্য অধিকার সম্পর্কে সচেতন করতে।

জাগো ফাউন্ডেশন ট্রাস্টের প্রজেক্ট অফিসার শিহাব সওগাত খান তার স্বাগত বক্তব্যে বলেন, মেয়েদের সুন্দর ভবিষ্যতের জন্যই দেশ ও বিশ্বব্যাপী কাজ করে জাগো ফাউন্ডেশন ট্রাস্ট এবং মালালা ফান্ড। মেয়েদের সার্বিখ উন্নয়নের কথা মাথায় রেখেই কাজ করছে আমাদের প্রকল্প “অদম্য”।

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন, হাজী তায়েব উদ্দিন উচ্চ বিদ্যালয়ের শিক্ষক সাাজিয়া সুলতানা, মো. নূরে আলম আলম, ঘাগড়া আব্দুল গনি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইফুল ইসলাম, সহকারী শিক্ষক হৃদয় চন্দ্র দাস, হাজী তায়েব উদ্দীন উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ইসরাত জাহান সারা ও সাবিনা জামান লরিন প্রমুখসহ উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

অনুষ্ঠানের প্রশ্নোত্তর পর্বে আগত সকল শিক্ষার্থীদের নানান প্রশ্নের উত্তর দিয়েছেন উপস্থিত অতিথিবৃন্দ।

সমাপনী বক্তব্যে জাগো ফাউন্ডেশন ট্রাস্টের প্রজেক্ট ম্যানেজার সোফিয়া সুইটি কর্ম্মকার বলেন, আসুন আমরা সবাই মিলে মেয়েদের পড়াালেখা নিশ্চিত করি এবং এদের সুন্দর ভবিষ্যতের জন্য কাজ করি। মেয়েরা শিক্ষিত হলেই শিক্ষিত হবে সমাজ, শিক্ষিত হবে দেশ এবং জাতি।

উল্লেখ্য, জাগো ফাউন্ডেশন ট্রাস্ট একটি অলাভজনক সংস্থা যার লক্ষ্য শিক্ষার মাধ্যমে দারিদ্র্য বিমোচন। শিক্ষার সার্বজনীকরণ, জলবায়ু পরিবর্তনের জন্য ও প্রাকৃতিক দূর্যোগের জন্য ক্ষতিগ্রস্ত শিশু এবং দারিদ্র্যের ফলস্বরূপ বিদ্যালয়ের কার্যক্রম থেকে ঝরে পড়া শিশুদের অধিকার, নারীর সার্বিক অবস্থার উন্নয়ন ও ক্ষমতায়ন, কন্যা শিশুদের অধিকার সংরক্ষণের লক্ষ্যে সংস্থাটি নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

সংস্থাটি বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে মানসম্মত শিক্ষাকে সহজলভ্য করার মাধ্যমে ফলপ্রসূপ্রভাব তৈরি করার দিকে মনোযোগি। শিশুর মানসম্মত শিক্ষা এবং তরুণদেরকে পরিবর্তনের নির্মাতা হিসেবে ক্ষমতায়ন করা তাদের অন্যতম লক্ষ্য।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর