কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বিশেষ শিশুদের ক্রীড়া ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান

 স্টাফ রিপোর্টার | ২ মার্চ ২০২৪, শনিবার, ১০:৫৪ | বাজিতপুর 


কিশোরগঞ্জের বাজিতপুরের বিলপাড়-ডুয়াইগাঁও এলাকায় অবস্থিত ‘মৃত্তিকা প্রতিবন্ধী শিশু পাঠশালা ও পুনবার্সন কেন্দ্র’ এর বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২ মার্চ) পাঠশালার হলরুমে এ ক্রীড়া ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসেবে দিনব্যাপী আয়োজনের উদ্বোধন ও পুরস্কার বিতরণ করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আব্দুল মতিন।

বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ‘মৃত্তিকা প্রতিবন্ধী শিশু পাঠশালা ও পুনবার্সন কেন্দ্র’ এর সভাপতি বাজিতপুর সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ আ কা. মো. গোলাম মোস্তফা।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূরে হায়াত।

এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাজিতপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ মুর্শেদ জামান বিপিএম, পিরিজপুর ইউপি চেয়ারম্যান মো. জাফর ইকবাল জুয়েল, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. ফজলুল হক ভূঁইয়া, এ্যাডভোকেট মো. ফারুক, কালের কন্ঠের স্টাফ রিপোর্টার নাসরুল আনোয়ার এবং বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও লেখক ম. মাহবুবুর রহমান ভূঁইয়া।

অনুষ্ঠানের শুরুতে বেলা সাড়ে ১১টায় প্রধান অতিথিসহ সকলে বিশেষ শিশুদের চেয়ার খেলা পরিদর্শন করেন।

হলরুমে আয়োজিত পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সঙ্গীত পরিবেশন শেষে ডাউন্স শিশুর নৃত্য, ক্ষীণ দৃষ্টি প্রতিবন্ধী শিশুর গান, হুইল চেয়ার ব্যবহারকারী শিশুর কবিতা আবৃত্তি শুনেন।

অনুষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী বিশেষ শিশুদের মাঝে পুরস্কার প্রদান করা হয়।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আব্দুল মতিন বিশেষ শিক্ষার্থীদের পরিপূর্ণ মানসিক ও শারীরিক বিকাশে পড়াশুনার পাশাপাশি খেলাধুলা, নৃত্য ও গান ও কবিতা আবৃত্তি চর্চা জরুরি বলে উল্লেখ করে তিনি পাঠশালার বিশেষ (প্রতিবন্ধী) শিশুদের এসব কাজে পারদর্শিতার  ভূয়সী প্রশংসা করেন।

প্রধান অতিথি আরো বলেন, বিশেষ শিশুরা স্কুলে যে জ্ঞান ও দক্ষতা অর্জন করছে তা যেন তাদের বাস্তব জীবনে কাজে লাগাতে পারে শিক্ষকদের এ বিষয়ে খেয়াল রাখতে হবে। এ জন্য তিনি কারিগরি শিক্ষার ওপর বিশেষ জোর দিতে বলেন।

এছাড়া তাদের জন্য আকুপ্রেশার ও ফিজিওথেরাপির প্রয়োজন রয়েছে বলে তিনি মনে করেন। সেইসাথে বিশেষ শিশুদের বঙ্গবন্ধু, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ দেশের সঠিক ইতিহাস জানানোর তাগিদ দেন তিনি।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর