কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


লকডাউনে কৃষিতে ঝলক দেখালেন প্রাথমিকের এক শিক্ষক

 মো. রফিকুল হায়দার টিটু, কটিয়াদী | ২৯ আগস্ট ২০২১, রবিবার, ১১:৩৭ | এক্সক্লুসিভ 


মাহমুদ কামাল, বয়স ৩৯, পিতা হারুন অর রশিদ, পেশায় একজন শিক্ষক। বর্তমানে কিশোরগঞ্জ জেলার কটিয়াদী উপজেলার আচমিতা ইউনিয়নের পাইকশা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত। বাবা ছিলেন একজন কৃষক। স্কুল জীবনে বাবার সাথে মাঝে মধ্যে জমিতে কৃষি কাজ করেছেন। কলেজ বা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে আর কৃষি জমিতে যাননি।

২০০৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তারপর কিছুদিন বিভিন্ন গণমাধ্যমেও কাজ করেছেন।

কিন্তু শিকড়ের টানে চলে আসেন কটিয়াদীর নিজ বাড়িতে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যোগদান করে পেশা হিসাবে শিক্ষকতাকেই বেছে নেন। শিক্ষকতার পাশাপাশি পৈত্রিক জমি যতটুকু আছে সেগুলো অন্যের মাধ্যমে চাষাবাদ করতেন।

করোনা ভাইরাস সংক্রমণ মহামারি আকার ধারণ করলে গত বছর অর্থাৎ ২০২০ সালের মার্চ মাসে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। অলস সময় কিভাবে কাটাবেন ভাবতে শুরু করেন মাহমুদ কামাল। ভাবতে ভাবতে কৃষি কাজে মনোনিবেশ করাটাকেই তিনি স্বাচ্ছন্দবোধ করলেন।

দীর্ঘ ২২ বছর কৃষির সাথে তার কোন সম্পর্ক ছিল না। নেই আধুনিক কৃষি যন্ত্রপাতি। তাতে কি? কৃষকের সন্তান, কৃষিকে ভয় পেলে তো আর চলবে না। বাবা-চাচাদের পুরোনো পদ্ধতিতেই শুরু করেন চাষাবাদ।

হালের কাজ থেকে শুরু করে রোপন, নিরানি, কর্তন, মাড়াই, পাট জাগ, পাট ধোয়া, শুকানো, আনা নেয়া, একজন প্রকৃত কৃষকের পূর্ণরূপে নিজেকে নিয়োজিত করে ফেলেন।

মনের জোরে এগিয়ে গেছেন। সাফল্য না এসে কি আর পারে? ইতোমধ্যে ধান পাটসহ কয়েকটি ফসল ঘরে তুলেছেন। পুকুরে করেছেন মাছ চাষ।

জমিতে কৃষি কাজ, পুকুরে মাছ চাষ করতে গিয়ে সমাজের কিছু লোকের সমালোচনার পাত্র যে হননি তা কিন্তু নয়। এসব কাজ করতে গিয়ে তাচ্ছিল্যের স্বরে নানা কটূকথাও শুনতে হয়েছে তাকে।

তবে তরুণ সমাজকে আশার আলোও দেখিয়েছেন তিনি। নিজের কাজ নিজে করলে দোষের কিছু নেই। পরিশ্রমই সৌভাগ্যের প্রসুতি। সমাজের অনেক তরুণ তাকে দেখেই উদ্বুদ্ধ হয়েছে।

শিক্ষক মাহমুদ কামালের সাথে কথা বলে জানা যায়, তিনি গত বোরো মৌসুমে ২৮০ শতক জমিতে ধান চাষ করে প্রায় ১৬০ মন ধান পেয়েছেন। যার বর্তমান বাজার মূল্য ১ লক্ষ ৭৬ হাজার টাকা। এর মধ্যে খরচ হয়েছে ৫৬ হাজার টাকা।

৭০ শতক পুকুরে মাছ চাষ করে এক বছরে এক লক্ষ টাকা আয় করেছেন। ৫০ শতক জমিতে পাট চাষ করে ১৬ মণ পাট পেয়েছেন। যার বর্তমান বাজার মূল্য ৬৪ হাজার টাকা। আর তাতে উৎপাদন খরচ হয়েছে মাত্র ১২ হাজার টাকা।

গত এক-দেড় বছরে নিজে জমি চাষ করে কৃষি থেকে লাভ করেছেন ২ লক্ষ ৭২ হাজার টাকা। এই সাফল্যে তিনি গর্বিত ও আনন্দিত। লকডাউনের নিস্তরঙ্গ জীবনে কৃষি কাজে নিজেকে সম্পৃক্ত করে পেয়েছেন জীবনের গতি।

জাতীয় উৎপাদনে ভূমিকা রাখতে পেরে এবং আর্থিকভাবে স্বাবলম্বী হয়ে নিজেকে কৃষি বিজয়ীর মতই মনে করছেন। তার এই কৃষি কাজে পাশে থেকে তার স্ত্রী সালমা রহমান সার্বিক সহযোগিতা করেছেন।

‘সব সাধকের বড় সাধক আমার দেশের চাষা’ এই সাধকের ভূমিকায় অবতীর্ণ হয়ে তিনি সমাজকে, সমাজের মানুষকে দেখিয়ে দিয়েছেন নিবিষ্ট চিত্তে কৃষির সাথে সম্পৃক্ত থেকে যে কোন যোগ্যতার মানুষ এখান থেকে জীবন চালানোর মত আর্থিক স্বাচ্ছন্দ ফিরিয়ে আনতে পারেন।

তার এই সফলতায় এলাকার শিক্ষিত বেকার যুব সমাজ কৃষি কাজের প্রতি আকৃষ্ট হয়েছেন এবং কৃষি কাজ যে কোন ছোট কাজ নয়, তা তারা বুঝতে পেরেছেন। কৃষি যদি শিক্ষিত যুব সমাজের হাতে পরে তাহলে কৃষিতে বিপ্লব অবশ্যম্ভাবী।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর