কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বিসিএস ক্যাডার হলেন পাকুন্দিয়া পাবলিক লাইব্রেরির তিন পাঠক

 সাখাওয়াত হোসেন হৃদয় | ৭ আগস্ট ২০২৩, সোমবার, ৬:৫৫ | এক্সক্লুসিভ 


কিশোরগঞ্জের পাকুন্দিয়া পাবলিক লাইব্রেরির তিন পাঠক ৪১তম বিসিএস-এ সুপারিশপ্রাপ্ত হয়েছেন। করোনাকালীন সময়ে ওই তিন পাঠক পাবলিক লাইব্রেরির নিয়মিত পাঠক ছিলেন। সাধারণ শিক্ষা, বন ও কাস্টমসে ওই তিনজন বিসিএসে সাফল্য অর্জন করেছেন।

তারা হলেন, উপজেলার পৌরসদরের মধ্য পাকুন্দিয়া গ্রামের সুভাষ সূত্রধরের ছেলে শুভ্র সূত্রধর, চরপাকুন্দিয়া গ্রামের মোহাম্মদ মাহতাব উদ্দিনের ছেলে মান্নাফ আহম্মেদ মুন্না ও জাঙ্গালিয়া ইউনিয়নের কাজীহাটি গ্রামের মো. রুহুল আমীনের ছেলে সাব্বির আহম্মেদ জিসান।

শুভ্র সূত্রধর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। তিনি বিসিএস (বন) ক্যাডারে এ উত্তীর্ণ হয়েছেন।

মান্নাফ আহম্মেদ মুন্না ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রাণিবিদ্যা বিভাগে পড়ালেখা করেছেন। তিনি ৪১তম বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারে উত্তীর্ণ হয়েছেন।

এছাড়া সাব্বির আহম্মেদ জিসান খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেন। তিনি বিসিএস (কাস্টমস) ক্যাডারে প্রথম হন।

উপজেলা পাবলিক লাবব্রেরি সূত্রে জানা গেছে, ২০০১ সালে এ লাইব্রেরিটি প্রতিষ্ঠিত হয়। ২০২০ সালে করোনাকালীন সময়ে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে পড়ে। এতে শিক্ষার্থী ও চাকুরি প্রত্যাশীদের পড়ালেখা বাধাগ্রস্থ হয়।

শিক্ষার্থীদের পড়ালেখার বিষয়টি বিবেচনা করে তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদ হাসান লাইব্রেরিটি পাঠকমুখী করেন। বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধা কর্ণারের পাশাপাশি জব কর্ণার চালু করেন। এতে চাকরি প্রত্যাশীদের জন্য ইতিহাস-ঐতিহ্যসহ নানা ধরনের বই সংযোজন করেন। এর ফলে শিক্ষার্থীরা নিয়মিত লাইব্রেরিতে আসেন এবং তাদের প্রয়োজনীয় বই পড়েন।

উপজেলা পাবলিক লাইব্রেরির লাইব্রেরিয়ান মুহাম্মদ রবিন সরকার বলেন, এ লাইব্রেরির অনেক পাঠকই কর্মজীবনে সাফল্য অর্জন করেছেন। ৪০তম বিসিএসেও দুইজন উত্তীর্ণ হয়েছিলেন। এবছর তিনজন হয়েছেন। এছাড়াও সরকারি বিভিন্ন দফতরে অনেকেই চাকরি পেয়েছেন। যারা এ লাইব্রেরি থেকে সেবা নিয়েছেন।

এ ব্যাপারে উপজেলা পাবলিক লাইব্রেরির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রোজলিন শহীদ চৌধুরী বলেন, ‘লাইব্রেরী জ্ঞান-অর্জনের একটি প্রতিষ্ঠান। এখানে শিক্ষিত ছেলে-মেয়েরা বিভিন্ন বই পড়ে জ্ঞান লাভ করতে পারেন। শিক্ষার্থীদের অধ্যাবসায়ের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। সকল সফলতা অধ্যাবসায়ের মাধ্যমে অর্জন হয়।’


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর