কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ১ জুন, কিশোরগঞ্জে টার্গেট পাঁচ লাখ ২১ হাজার শিশু

 স্টাফ রিপোর্টার | ২৬ মে ২০২৪, রবিবার, ৪:০৯ | স্বাস্থ্য 


বাংলাদেশে ভিটামিন ‘এ’ এর অভাবজনিত রোগ প্রতিরোধে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান আগামী ১ জুন (শনিবার) জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে। এদিন কিশোরগঞ্জ জেলার মোট ৫ লাখ ২১ হাজার ১০ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

জেলার ১৩টি উপজেলার ইউনিয়ন ও পৌরসভার মোট ৩৬৩টি ওয়ার্ডের ২ হাজার ৯৩৪টি কেন্দ্রের মাধ্যমে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এ জন্য স্বাস্থ্য বিভাগ ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও স্বেচ্ছাসেবী মিলে মোট ৭ হাজার ৪৫৩ জন দায়িত্ব পালন করবেন।

ক্যাম্পেইনে ৬-১১ মাস বয়সী প্রত্যেক শিশুকে খাওয়ানো হবে একটি করে নীল রঙের ক্যাপসুল। জেলায় ৬-১১ মাস বয়সী শিশুর সংখ্যা ৫৯ হাজার ৮৭৫ জন।

এছাড়া ১২-৫৯ মাস বয়সী প্রত্যেক শিশুকে খাওয়ানো হবে একটি করে লাল রঙের ক্যাপসুল। জেলায় ১২-৫৯ মাস বয়সী শিশুর সংখ্যা ৪ লাখ ৬১ হাজার ১৩৫ জন।

এছাড়া ক্যাম্পেইন পরবর্তী চার দিন (২ জুন থেকে ৫ জুন পর্যন্ত) জেলার হাওর অধ্যুষিত ইটনা, মিঠামইন, অষ্টগ্রাম ও নিকলী উপজেলা এবং বাজিতপুর উপজেলার হুমাইপুর ইউনিয়নের দুর্গম এলাকায় চাইল্ড টু চাইল্ড সার্চিং কার্যক্রম পরিচালিত হবে।

রবিবার (২৬ মে) দুপুরে কিশোরগঞ্জের সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে আয়োজিত জেলা প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানানো হয়েছে।

এতে কিশোরগঞ্জের সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম জানান, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফলভাবে উদযাপনের জন্য জেলা এডভোকেসী ও পরিকল্পনা সভা এবং উপজেলা ও পৌরসভায় এডভোকেসী, ওরিয়েন্টশন ও পরিকল্পনা সভাসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

প্রেস ব্রিফিংয়ে অন্যদের মধ্যে ডেপুটি সিভিল সার্জন ডা. এস এম তারেক আনাম, সিভিল সার্জনের কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. চৌধুরী শাহরিয়ার এবং স্বাস্থ্য বিভাগের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন মিডিয়ার জেলায় কর্মরত সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর