কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


মিঠামইনে বিদ্যালয়ে কন্যা শিশুর ভর্তি বাড়াতে প্রচার অভিযান

 বিজয় কর রতন | ২২ ফেব্রুয়ারি ২০২৪, বৃহস্পতিবার, ৯:২৯ | মিঠামইন 


কিশোরগঞ্জের মিঠামইনে বিদ্যালয়ে কন্যা শিশুর ভর্তি বৃদ্ধির লক্ষ্যে জাগো ফাউন্ডেশন ট্রাস্টের কমিউনিটি ভিত্তিক প্রচার অভিযান শুরু করা হয়েছে। উপজেলার ঘাগড়া আ: গণি উচ্চ বিদ্যালয়ে বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) এ প্রচার অভিযান শুরু করা হয়।

এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মিঠামইন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. এরশাদ মিয়া।

এতে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, ঘাগড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোখলেছুর রহমান ভুঁইয়া, ঘাগড়া আ: গণি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সাইফুল ইসলাম, সাংবাদিক বিজয় কর রতন, জাগো ফাউন্ডেশন ট্রাস্টের অদম্য প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার মো. আমজাদ হোসেন, প্রজেক্ট কর্মকর্তা শিহাব সৌগাত খাঁন, মীর মো. জামিল উদ্দিন, ডিজিটাল টিচার সাগর আহমেদ শান্ত প্রমুখ।

অনুষ্ঠানে বিদ্যালয়ের ছাত্র/ছাত্রী, শিক্ষক-কর্মচারী এবং ভলান্টিয়ারগণ উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্টরা জানান, দারিদ্র্য, অপ্রতুল শিক্ষা অবকাঠামো ও প্রতিকুল যোগাযোগ ব্যবস্থার কারণে হাওর অঞ্চলের মেয়েদের লেখাপড়া চালিয়ে যাওয়া অনেক কঠিন। যার ফলে মেয়ে শিক্ষার্থীদের বিদ্যালয়ে ভর্তির হার কম এবং ঝরে পড়ার হার অনেক বেশি।

এ রকম পরিস্থিতিতে মালালা ফান্ডের সহযোগিতায় জাগো ফাউন্ডেশন ট্রাস্টের অদম্য প্রকল্প কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মেয়েদের শিক্ষা ক্ষেত্রে অংশগ্রহণ বৃদ্ধি ও শিক্ষার অধিকার সম্পর্কে সচেতন করার অংশ হিসেবে উপজেলার ঘাগড়া আ: গণি উচ্চ বিদ্যালয়ে প্রচার অভিযান শুরু করা হয়।

প্রজেক্ট ম্যানেজার আমজাদ হোসেন জানান, এ লক্ষ্যকে সামনে রেখে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কন্যা শিশুর ভর্তির হার বৃদ্ধির জন্য শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে সচেতনতা বাড়াতে ১৯ ফেব্রুয়ারি থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত জাগো ফাউন্ডেশন ট্রাস্টের উদ্যোগে মিঠামইন উপজেলার বিভিন্ন বিদ্যালয়ে কন্যা শিশুর ভর্তি বৃদ্ধির লক্ষ্যে কমিউনিটি ভিত্তিক প্রচার অভিযান শীর্ষক প্রকল্প কার্যক্রম বাস্তবায়ন করা হয়।

উপজেলার প্রতিটি ইউনিয়নের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, বাজার এবং গ্রামে এ প্রচার কাজ পরিচালনা করা হয়েছে। প্রচার অভিযানের মধ্যে সচেতনতামূলক লিফলেট বিতরণ এবং শিক্ষার্থীদের মাঝে এ বিষয়ে শ্রেণিকক্ষে শিক্ষকরা তাদের উদ্বুদ্ধ করেন।

প্রচার অভিযান সফলভাবে বাস্তবায়ন করার জন্য জাগো ফাউন্ডেশন ট্রাস্টের কর্মীদের পাশাপাশি ১৫ জন ভলান্টিয়ারও নিযুক্ত করা হয়।

জাগো ফাউন্ডেশন ট্রাস্ট বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে মানসম্মত শিক্ষাকে সহজলভ্য করার মাধ্যমে প্রভাব তৈরি করার দিকে মনোযোগী। শিশুর মানসম্মত শিক্ষা এবং তরুণদেরকে পরিবর্তনের নির্মাতা হিসাবে ক্ষমতায়ন করা তাদের অন্যতম লক্ষ্য বলে জানান প্রজেক্ট ম্যানেজার আমজাদ হোসেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর