কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


শিক্ষা ক্যাডারে বৈষম্য নিরসনে কিশোরগঞ্জে সংবাদ সম্মেলন

 স্টাফ রিপোর্টার | ২৬ সেপ্টেম্বর ২০২৩, মঙ্গলবার, ৫:৩১ | শিক্ষা  


শিক্ষা ক্যাডারে নানা বৈষম্য নিরসনের দাবিতে সংবাদ সম্মেলন করেছে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি কিশোরগঞ্জ জেলা শাখা। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় গুরুদয়াল সরকারি কলেজের টিচার্স কনফারেন্স হল রুমে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিসিএস সাধারণ শিক্ষা সমিতি কিশোরগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক ও গুরুদয়াল সরকারি কলেজের হিসাববিজ্ঞান বিষয়ের সহযোগী অধ্যাপক মো. গোলাম রব্বানী।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে গুরুদয়াল সরকারি কলেজের উপাধ্যক্ষ ড. মো. মেহেদী হাসান, শিক্ষক পরিষদ সম্পাদক আজহারুল ইসলাম, সহযোগী অধ্যাপক স্বপন কুমার ঘোষ, বিসিএস সাধারণ শিক্ষা সমিতি গুরুদয়াল সরকারি কলেজ শাখার সাধারণ সাধারণ সম্পাদক আল আমিন, বিসিএস সাধারণ শিক্ষা সমিতি কিশোরগঞ্জ জেলা শাখার যুগ্মসম্পাদক মো. ফরহাদ হোসেন, বিসিএস সাধারণ শিক্ষা সমিতি গুরুদয়াল সরকারি কলেজ শাখার কোষাধ্যক্ষ মো. আবুল বাশার প্রমুখ বক্তব্য রাখেন।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে বলা হয়, শিক্ষার মানোন্নয়নে শিক্ষা ক্যাডার সৃষ্টি করা হলেও বিশেষায়িত পেশা হিসেবে গড়ে তোলা হয়নি। পদোন্নতিতে জটিলতা, নতুন পদ সৃষ্টি না হওয়া, অর্জিত ছুটি না দেওয়া, নতুন পে স্কেলের সমস্যা সমাধান না হওয়ায় শিক্ষা ক্যাডারের কর্মকর্তারা নানা ধরনের বৈষম্যের শিকার হচ্ছেন। অন্য ক্যাডারের মত শিক্ষা ক্যাডারে ব্যাচভিত্তিক পদোন্নতি অনুসৃত না হওয়ায় অন্যান্যা ক্যাডারের তুলনায় শিক্ষা ক্যাডার কর্মকর্তাগণ পিছিয়ে আছেন।

শিক্ষা প্রতিষ্ঠানসমূহে শিক্ষক ও শিক্ষা সংশ্লিষ্ট দপ্তরসমূহে জনবলের ব্যাপক ঘাটতি রয়েছে। দীর্ঘ ৯ বছর ধরে ১২ হাজার ৪৪৪টি পদ সৃজনের প্রস্তাব আটকে আছে। ফলে দিন দিন বাড়ছে শিক্ষক সংকট। এর প্রভাব পড়ছে পুরো শিক্ষা ব্যবস্থায়। কারণ মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হলে শিক্ষার্থী অনুপাতে শিক্ষকের পদ সৃজন অপরিহার্য।

এছাড়া শিক্ষার মতো গুরুত্বপূর্ণ সেক্টরে ৪র্থ গ্রেডের উপর কোন পদ নেই। অন্য ক্যাডার কর্মকর্তারা পঞ্চম গ্রেড থেকে তৃতীয় গ্রেডে পদোন্নতি পান। ফলে ৪র্থ গ্রেডেই আটকে আছেন শিক্ষা ক্যাডারের কর্মকর্তারা। অধ্যাপক পদটি তৃতীয় গ্রেডে উন্নীত করা এবং আনুপাতিক হারে প্রথম ও দ্বিতীয় গ্রেডের পদ সৃষ্টি করা জরুরী হয়ে পড়েছে।

এ রকম পরিস্থিতিতে ২০১৫ সালের নতুন পে স্কেলে সবচাইতে ক্ষতিগ্রস্ত ক্যাডার হচ্ছে বিসিএস সাধারণ শিক্ষা। এতে অধ্যাপকদের তৃতীয় গ্রেডে (সিলেকশন গ্রেড) উন্নীত হওয়ার সুযোগ রহিত হয়ে ৪র্থ গ্রেডে অবনমন ঘটে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রধানমন্ত্রী সকল ক্যাডারদের জন্য সুপার নিউমারারি পদে পদোন্নতি দিয়ে বার বার ক্যাডার বৈষম্য নিরসনের দিক নির্দেশনা দিয়েছেন। কিন্তু সেই নির্দেশনা মানা হচ্ছে না।

এসব দাবির বেশির ভাগই পুরাতন হওযায় দাবি আদায়ে আগামী ২ অক্টোবর সারা দেশে একদিনের কর্মবিরতি পালন করা হবে। এরপরও যদি দাবি পূরণে দৃশ্যমান অগ্রগতি না হয় তাহলে আগামী ১০, ১১ ও ১২ অক্টোবর টানা তিনদিনের কর্মবিরতি পালন করা হবে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর