কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


তাড়াইলে যক্ষা প্রতিরোধে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

 স্টাফ রিপোর্টার, তাড়াইল | ২৩ আগস্ট ২০২৩, বুধবার, ২:১৯ | তাড়াইল  


কিশোরগঞ্জের তাড়াইলে জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচি (ডেমিয়েন ফাউন্ডেশন) ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের যৌথ আয়োজনে যক্ষা প্রতিরোধ কার্যক্রমের উপর এক বিশেষ ওরিয়েন্টেশন মঙ্গলবার (২২ আগস্ট) অনুষ্ঠিত হয়েছে।

তাড়াইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সভাকক্ষে অনুষ্ঠিত এ ওরিয়েন্টেশনে যক্ষা রোগের বিভিন্ন লক্ষণ ও প্রতিকার সম্পর্কে বিশদ আলোচনা করা হয়।

তাড়াইল উপজেলার যক্ষা ও কুষ্ঠ নিয়ন্ত্রণ কর্মকর্তা উত্তম কুমার গুহ এর সঞ্চালনায় ওরিয়েন্টেশন সভায় সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ আলমাছ হোসেন।

এতে বক্তব্য রাখেন, তাড়াইল উপজেলা স্বাস্থ্য কমপ্লে´ের মেডিকেল অফিসার ডা. মো. মঞ্জুরুল ইসলাম, তাড়াইল সরকারি উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. আবদুল কাদির, হাজী গোলাম হোসেন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সাইফুল ইসলাম খন্দকার, জাওয়ার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মাজহারুল ইসলাম, তালজাঙ্গা আর.সি.রায় উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মঈন উদ্দিন সাবেরী. দিগদাইড় উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নজরুল ইসলাম, সাংবাদিক আমিনুল ইসলাম বাবুল, তাড়াইল উপজেলা পরিষদ জামে মসজিদের ঈমাম হাফেজ মাওলানা ফরিদ উদ্দিন, উপজেলা যক্ষা ও কুষ্ঠ নিয়ন্ত্রণ ফার্মেসী ইনচার্জ মো. আবদুল্লাহ প্রমুখ।

উপজেলা যক্ষা ও কুষ্ঠ নিয়ন্ত্রণ কর্মকর্তা উত্তম কুমার গুহ বলেন, সবার উচিৎ যক্ষার লক্ষণ দেখা দিলে দ্রুত পরীক্ষা করানো। যক্ষা শরীরের যেকোনো জায়গায় হতে পারে তাই শারীরিক যেকোন সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

ডেমিয়েন ফাউন্ডেশন বিনামূল্যে যক্ষা পরীক্ষা করে থাকে এবং সনাক্ত ব্যক্তির চিকিৎসার ব্যবস্থা করে এ তথ্য জানিয়ে উত্তম কুমার গুহ বলেন, যক্ষা একটি ভাইরাস জনিত রোগ। এটি হাঁচি-কাশির মাধ্যমে দ্রুত ছড়ায়। তাড়াইল উপজেলায় যক্ষার ঝুঁকি অনেক বেশি।

তাই সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দেন তিনি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ আলমাছ হোসেন বলেন, বিশ্বে যক্ষায় ঝুকিপূর্ণ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থানও রয়েছে। দেশে প্রতি বছর বহু মানুষ যক্ষায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। এসব মৃত্যুর অধিকাংশ কারণ সময়মতো চিকিৎসা না নেওয়া, ঔষধ সেবনে অনাগ্রহ, স্বাস্থ্যবিধি না মেনে চলা ইত্যাদি।

যক্ষা রোগের লক্ষণ দেখা দিলে সাথে সাথেই বিনামূল্যে পরীক্ষা করে নিয়মিত ঔষধ সেবনের পরামর্শ দেন তিনি।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর