কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জ জেলার শ্রেষ্ঠ শিক্ষার্থী ও শ্রেষ্ঠ স্কাউট তাহসিন ইসলাম রাফা

 বিশেষ প্রতিনিধি | ২৫ মে ২০২২, বুধবার, ৬:২২ | শিক্ষা  


জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২২ এ কিশোরগঞ্জ জেলা পর্যায়ে দ্বি-মুকুট অর্জন করেছে জেলা শহরের ঐতিহ্যবাহী সরযূ বালা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী তাহসিন ইসলাম রাফা। সে জেলার শ্রেষ্ঠ শিক্ষার্থী নির্বাচিত হয়েছে। একই সঙ্গে জেলার শ্রেষ্ঠ স্কাউট নির্বাচিত হয়েছে সে।

এছাড়া বাংলা রচনা প্রতিযোগিতা ও ইংরেজি রচনা প্রতিযোগিতা এই দু’টি ইভেন্টেও তাহসিন ইসলাম রাফা জেলা পর্যায়ে বিজয়ী হয়েছে।

কৃতী শিক্ষার্থী তাহসিন ইসলাম রাফা বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপসচিব ড. মো. রফিকুল ইসলাম এবং ২০১৯ সালে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান (মাধ্যমিক) পুরস্কারপ্রাপ্ত সরযূ বালা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শাহনাজ কবীরের মেয়ে। এই দম্পতির দুই কন্যা সন্তানের মধ্যে রাফা ছোট।

কিশোরগঞ্জ জেলার শ্রেষ্ঠ শিক্ষার্থী ও শ্রেষ্ঠ স্কাউট নির্বাচিত হওয়া্ তাহসিন ইসলাম রাফা বাংলাদেশ স্কাউটস এর সর্বোচ্চ জাতীয় পুরস্কার ‘প্রেসিডেন্ট’স স্কাউট অ্যাওয়ার্ড ২০২০’ অর্জন করেছে। সে বিদ্যালয়ের গার্ল ইন স্কাউট ইউনিটে সিনিয়র উপদল নেতা।

তাহসিন ইসলাম রাফার হাতেখড়ি হয় কিশোরগঞ্জ শহরের খরমপট্টি এলাকার টিউবরোজ কিন্ডারগার্টেনে। প্রতিষ্ঠানটিতে প্লে থেকে ৫ম শ্রেণি পর্যন্ত পড়াশোনা শেষে ২০১৮ সালে ৬ষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষায় জেলার মধ্যে প্রথম স্থান অধিকার করে সরযূ বালা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ভর্তি হয়।

৬ষ্ঠ থেকে ৯ম পর্যন্ত সকল শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে বর্তমানে সে ১০ম শ্রেণি বিজ্ঞান বিভাগের একজন ছাত্রী।

তাহসিন ইসলাম রাফা লেখাপড়ায় মেধার স্বাক্ষর রাখার পাশাপাশি উপস্থিত বক্তৃতা, বিতর্ক, রচনা লেখা, কবিতা আবৃত্তি প্রভৃতি বিষয়ে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে একাধিক পুরস্কার লাভ করেছে।

সে খেলাধুলায়ও বিশেষ পারদর্শী। ২০১৬ সালে বাংলাদেশ শিশু একাডেমি আয়োজিত শিশু পুরস্কার প্রতিযোগিতায় ব্যাডমিন্টন খেলায় জাতীয় পর্যায়ে পুরস্কৃত হয়েছে।

তাহসিন ইসলাম রাফা ইতোমধ্যে লেখালেখিতেও তার কৃতিত্বের স্বাক্ষর রাখতে শুরু করেছে। তার ভ্রমণ অভিজ্ঞতা নিয়ে ‘নৈসর্গে পথচলা‘ নামক একটি গ্রন্থ সে রচনা করেছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর