কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


নূরুল উলুম আদর্শ মহিলা ফাজিল মাদরাসার গভর্নিং বডির পরিচিতি, অমি সহ-সভাপতি

 স্টাফ রিপোর্টার | ২১ এপ্রিল ২০২২, বৃহস্পতিবার, ১১:৩৩ | শিক্ষা  


কিশোরগঞ্জ সদরের নগুয়াস্থ জাতীয় পুরস্কারপ্রাপ্ত বিদ্যাপীঠ নূরুল উলুম আদর্শ মহিলা ফাজিল (ডিগ্রি) মাদরাসার নতুন গভর্নিং বডির পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২০ এপ্রিল) দুপুরে জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলমের সভাপতিত্বে তাঁর অফিস কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

এতে উপস্থিত নতুন কমিটির সদস্যগণের সর্বসম্মতিক্রমে দাতা সদস্য এনায়েত করিম অমিকে সহ-সভাপতি নির্বাচিত করা হয়।

এ সময় উপাচার্য কর্তৃক মনোনীত বিদ্যোৎসাহী প্রতিনিধি রেজাউল করিম, ডি.জি কর্তৃক মনোনীত বিদ্যোৎসাহী প্রতিনিধি মো. মাজহারুল হক ভূঁইয়া, মাদরাসা শিক্ষা বোর্ড কর্তৃক মনোনীত বিদ্যোৎসাহী প্রতিনিধি মো. মাজহারুল হক (মাজহার মান্না), প্রতিষ্ঠাতা সদস্য মো. ওসমান গণি, শিক্ষক প্রতিনিধি সদস্য মোহাম্মদ নূরে আলম, মো. জসিম উদ্দিন ও নাসিমা আক্তার হোসাইন এবং অভিভাবক প্রতিনিধি সদস্য মো. সাইদুল ইসলাম খান, মো. হারুন অর রশিদ ও মো. মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

সভা পরিচালনা করেন মাদরাসা গভর্নিং বডির সদস্য সচিব অধ্যক্ষ মো. মুজিবুর রহমান।

সভায় নূরুল উলুম আদর্শ মহিলা ফাজিল (ডিগ্রি) মাদ্রাসার প্রতিষ্ঠাতা বিশিষ্ট রাজনীতিক ও সমাজসেবক মরহুম আলহাজ্ব আব্দুল করিমের চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে শোকপ্রস্তাব আনা হয়। পরে সর্বসম্মতিক্রমে তা গ্রহণ করা হয়।

শেষে নবগঠিত কমিটির সদস্যগণ মাদরাসা গভর্নিং বডির সভাপতি জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলমকে এবং সহ-সভাপতি এনায়েত করিম অমিকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

প্রসঙ্গত: ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত নূরুল উলুম আদর্শ মহিলা ফাজিল (ডিগ্রি) মাদরাসাটি বর্তমানে ইসলামি ও আরবি ইসলামি বিশ্ববিদ্যালয় অধিভুক্ত প্রতিষ্ঠান। মাদরাসাটিতে দাখিল ও আলিম বিজ্ঞান শাখাসহ প্রথম থেকে ফাজিল (ডিগ্রি) পর্যন্ত ছাত্রীরা পড়াশুনা করছেন।

এটি প্রতিষ্ঠাকালের সূচনালগ্ন থেকে প্রতিষ্ঠাতা মরহুম আলহাজ্ব আব্দুল করিম প্রতিষ্ঠানের সার্বিক উন্নতিকল্পে অগ্রণী ভূমিকা পালন করেছেন।

এ সময় অধ্যক্ষ হিসেবে প্রতিষ্ঠানটিতে যোগদান করেছিলেন আবু সাঈদ মোহাম্মদ ওয়াহিদ খান। মূলত অধ্যক্ষ হিসেবে তিনি কর্মরত থাকাবস্থায় এই প্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়ন, খেলাধূলাসহ বিভিন্ন বোর্ড পরীক্ষায় ঈর্ষণীয় সাফল্য অর্জন করে সর্বত্র সুনাম ছড়িয়ে পড়ে।

পরবর্তিতে সারা দেশ থেকে মাদরাসায় ছাত্রীরা ভর্তি হতে শুরু করলে অভিভাবকদের চাহিদার প্রেক্ষিতে এখানে আবাসিক হোস্টেল চালু করা হয়।

একসময় মাদরাসাটিকে দাখিল ও আলিম বোর্ড পরীক্ষার কেন্দ্র হিসেবে ঘোষণা করা হয়। একপর্যায়ে জাতীয় পুরস্কার পাওয়ার কৃতিত্ব অর্জন করে প্রতিষ্ঠানটি।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর