কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


পাকুন্দিয়ায় বাংলাদেশ বেতারের শ্রোতা আনন্দমেলা

 স্টাফ রিপোর্টার | ২৫ মে ২০২৪, শনিবার, ৯:৪৭ | রকমারি 


কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় বাংলাদেশ বেতার ঢাকা কেন্দ্রের শ্রোতা আনন্দমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। কিশোরগঞ্জ কেন্দ্রীয় বেতার শ্রোতা সংঘের সহযোগিতায় শনিবার (২৫ মে)  উপজেলার এগারসিন্দুর ইউনিয়নের মঠখোলায় হাজী জাফর আলী কলেজ মাঠে এ শ্রোতা আনন্দমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিকাল সাড়ে তিনটায় শুরু হয়ে অনুষ্ঠানটি চলে সন্ধ্যা পর্যন্ত।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেতার ঢাকা কেন্দ্রের আঞ্চলিক পরিচালক মোহাম্মদ জলিলুল হক।

এতে সভাপতিত্ব করেন গুরুদয়াল সরকারি কলেজের ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক মো. শাহাদত হোসেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ বেতার ঢাকা কেন্দ্রের সহকারী পরিচালক (অনুষ্ঠান) আশিকুর রহমান।

এছাড়া এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসোসিয়েশন অব রেডিও লিসেনার্স ক্লাব বাংলাদেশের সহ-সভাপতি ইঞ্জিনিয়ার মঞ্জুরুল আলম রিপন, বেতার শ্রোতা ফাউন্ডেশনের চীফ এডমিন হোসাইন মুসা, কিশোরগঞ্জ কেন্দ্রীয় বেতার শ্রোতা সংঘের উপদেষ্টা শরিফ মিয়া, মুহাম্মদ আসাদুজ্জামান ও কাজী এনামুল হক।

অনুষ্ঠান সঞ্চালনা করেন যুবায়ের আহমেদ পলাশ।

কিশোরগঞ্জ ও পার্শ্ববর্তী বিভিন্ন জেলার শ্রোতারা বাংলাদেশ বেতারের এ অনুষ্ঠানে যোগদান করেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন শরিফা আক্তার পান্না, রফিকুল ইসলাম মুকুল, রবিউল আওয়াল, মো. আজহারুল ইসলাম তামিম, মো. শহিদুল ইসলাম সানী, মো. সাগর মিয়া, রেজুয়ানুল হক, নাদিরা আক্তার, ওয়াজেদ আলী, এম এইচ মামুন রশিদ, সবুজ মাহমুদ, রুবেল মিয়া (পাকুন্দিয়া), গোলাম রাব্বানী, জসিম উদ্দিন হৃদয়, স্বর্ণালী আক্তার, রিয়াদুল হক জুবায়ের, আবু সাঈদ ছোটন, মাহবুর রহমান অনিক, হানিফ সংকেত, মো. জালাল উদ্দিন, এ কে এম মাহবুবুল হুদা সোহেল, সুনীল চক্রবর্তী, মোবারক হোসেন, নুরুল ইসলাম শাহিন, কাউছার আহমেদ নিরভ, রুবেল মিয়া (নরসিংদী), আবুল কালাম, মো. হাবিবুল্লাহ বেলালী, মো. লিটন মাস্টার, এটিএম আতাউর রহমান রঞ্জু প্রমুখসহ আরো অনেকেই।

শ্রোতা আনন্দমেলা অনুষ্ঠানটি দু’ভাগে বিভক্ত ছিল। প্রথম ভাগে আলোচনা ও দ্বিতীয় ভাগে সাংস্কৃতিক অনুষ্ঠান।

আলোচনা সভার প্রধান অতিথি মোহাম্মদ জলিলুল হক তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশ বেতার সবসময়, সবার জন্য, সবখানে। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে এর অনন্য ভূমিকা ছিল বলে একে যুদ্ধের দ্বিতীয় ফ্রন্ট হিসেবে আখ্যায়িত করা হতো।

প্রধান অতিথি আরো বলেন, বাংলাদেশ বেতার মানুষের অভ্যাসগত ইতিবাচক পরিবর্তনে কাজ করে যাচ্ছে। নানা সচেতনতামূলক অনুষ্ঠানের মাধ্যমে মানুষের করণীয় সম্পর্কে অবহিত করছে। শিক্ষা, স্বাস্থ্য ও আইনি তথ্য বিতরণ করছে। ভবিষ্যতে বাংলাদেশ বেতারের অ্যাপসটিকে ফ্রি করার জন্য চেষ্টা চালানো হচ্ছে।

অনুষ্ঠানের সভাপতি, গুরুদয়াল সরকারি কলেজের সহকারী অধ্যাপক, কিশোরগঞ্জ কেন্দ্রীয় বেতার শ্রোতা সংঘের প্রধান উপদেষ্টা ও এসোসিয়েশন অব রেডিও লিসেনার্স ক্লাব বাংলাদেশ’র সভাপতি মো. শাহাদত হোসেন বলেন, বাংলাদেশ বেতার ঢাকা কেন্দ্র তার বহিরাঙ্গন অনুষ্ঠান শ্রোতা আনন্দমেলা আয়োজন করার জন্য কিশোরগঞ্জ কেন্দ্রীয় বেতার শ্রোতা সংঘকে মনোনীত করায় আমরা ঢাকা কেন্দ্রকে ধন্যবাদ জানাই। নানামুখী প্রচেষ্টার ফলে নতুন মাধ্যমে নতুন স্টাইলে বেতার আবার শ্রোতাদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে। আজকের এ অনুষ্ঠান তারই উজ্বল দৃষ্টান্ত।

শাহাদত হোসেন আরো বলেন, বেতার সবচেয়ে পরিশীলিত গণমাধ্যম। তথ্য ও বিনোদনের সেরা মাধ্যম। বেতার থেকে একদিকে আমরা যেমন শিক্ষা, চিকিৎসা ও নানা বিষয়ে সচেতনতামূলক তথ্য পেতে পারি, তেমনি অন্যদিকে গান ও নাটকের মাধ্যমে বিনোদনও পেতে পারি। রেডিও এমন একটি মাধ্যম যা অন্য কাজ করার ফাঁকে ফাঁকেও শুনা যায়।

আলোচনা শেষে আইআরআইবি ফ্যান ক্লাব কিশোরগঞ্জের রেডিও তেহরানের লাইভ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শ্রোতাদের মধ্যে এবং কিশোরগঞ্জ কেন্দ্রীয় বেতার শ্রোতা সংঘ আয়োজিত র‌্যাফেল ড্রতে বিজয়ী শ্রোতাদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। পুরস্কারপ্রাপ্ত শ্রোতারা হলেন মুহাম্মদ আসাদুজ্জামান, কাজী এনামুল হক, শরিফা আক্তার পান্না, স্বর্ণালী স্বর্ণা, রেজুয়ানুল হক, নাদিরা আক্তার, ওয়াজেদ আলী, এম এইচ মামুন রশিদ, সবুজ মাহমুদ, নুরুল ইসলাম শাহিন, কাউছার আহমেদ নিরভ প্রমুখ।

পুরস্কার বিতরণের পর শুরু হয় অনুষ্ঠানের মূল পর্ব সঙ্গীতানুষ্ঠান। সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশ বেতারের জনপ্রিয় শিল্পী মমতাজ রহমান লাবনী, আবু বকর সিদ্দিক ও রোমান হায়াত। তাঁদের সহযোগিতা করেন গিটারে রুমন হায়াত, অক্টোপ্যাডে নতুন, কিবোর্ডে আপন, বাঁশিতে ফাইজুর রহমান ও তবলায় সাধন।

শত শত দর্শকের উপস্থিতিতে মাতোয়ারা ছিল মঠখোলার হাজী জাফর আলী কলেজ মাঠ। এমন প্রাণবন্ত একটি অনুষ্ঠান উপহার দেয়ায় উপস্থিত দর্শকরা বাংলাদেশ বেতারকে ধন্যবাদ জানান। আর এ আয়োজনে সহযোগিতা করায় কিশোরগঞ্জ কেন্দ্রীয় বেতার শ্রোতা সংঘের প্রতিও তারা কৃতজ্ঞতা প্রকাশ করেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর