কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বীর মুক্তিযোদ্ধা কুতুবউদ্দিন আহম্মদ আর নেই

 শাহ্ ইসকান্দার আলী স্বপন | ১২ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার, ১:৫২ | শোক সংবাদ 


কিশোরগঞ্জ সদরের প্যাড়াভাঙ্গা সম্মুখ সমরসহ মুক্তিযুদ্ধের বিভিন্ন মরণপণ যুদ্ধে অংশ নেয়া বেরুয়াইল খলাপাড়া গ্রামের বীর মুক্তিযোদ্ধা কুতুবউদ্দিন আহম্মদ (৮০) ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

রবিবার (১১ ফেব্রুয়ারি) রাত ১০টায় কিশোরগঞ্জ জেলা শহরের চর শোলাকিয়া এলাকার নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।  তিনি দীর্ঘদিন যাবৎ ক্যানসারে আক্রান্ত ছিলেন।

সোমবার (১২ ফেব্রুয়ারি) বাদ জোহর কিশোরগঞ্জের ঐতিহাসিক শহীদী মসজিদ প্রাঙ্গণে নামাজে জানাজা শেষে চর শোলাকিয়ায় তার বাসভবনের সামনে মসজিদের পাশে স্ত্রীর পাশে তাকে সমাহিত করা হয়।

অবিভক্ত ভারতের আসাম ডিব্রুগড় তাঁর জন্ম। তার পিতা কংগ্রেস নেতা এবং শিক্ষাবিদ আহম্মদ আলী মাস্টার ১৯৪৭ সালে দেশ বিভাগ জনিত প্রতিকূল সময়ে কিশোরগঞ্জ সদর বেরুয়াইল খলাপাড়া জমিদার শ্রী সুরেন্দ্রনাথ দত্ত’র সাথে স্থাবর অস্থাবর সম্পদ বিনিময় করে কিশোরগঞ্জ স্থায়ীভাবে বসবাস শুরু করেন।

হিন্দু-মুসলিম দাঙ্গাকবলিত নতুন আবাস স্থলে লুটতরাজ জমি জবরদখল সহ সহিংস পরিবেশে তার পরিবার ও সম্পদ ক্ষতিগ্রস্ত হয়। ১৯৭১ সালে তিনি তার ভগ্নীপতি মহান মুক্তিযুদ্ধের সংগঠক ও প্রশিক্ষক শাহ্ মাহতাব আলীর অধিনে আজিমউদ্দিন হাইস্কুল মাঠে প্রতিরোধ সংগ্রাম ও প্রশিক্ষণে অংশ নেন এবং লামকাইল, গফরগাঁও ক্যাম্পে পূর্ণ ট্রেনিং নেয়ার পর মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পরেন।

এই বীর মুক্তিযোদ্ধা পুমদী, হোসেনপুর, প্যারাভাঙ্গাসহ বিভিন্ন সম্মুখযুদ্ধের মরণপণ লড়াইয়ে অংশগ্রহণ করে অসীম সাহসিকতার পরিচয় দেন।

গাইটাল যুদ্ধে তিনি অল্পের জন্য প্রাণে বেঁচে গিয়ে তার সহপাঠি বন্ধু নুরুল ইসলাম বাচ্চুর বাড়িতে আশ্রয় নেন। তার স্থান ত্যাগ করার কিছুক্ষণ পরই মুক্তিযোদ্ধাকে আশ্রয়দাতা এবং মুক্তিযোদ্ধা সন্দেহে পাক বাহিনী তার বন্ধু নুরুল ইসলাম বাচ্চুকে হত্যা করে। অসীম সাহসী বীর মুক্তিযোদ্ধা কুতুবউদ্দিন আহম্মদ তাকে আশ্রয় দেয়ার কারণে হত্যাকাণ্ডের শিকার বন্ধুর মৃতদেহটি একনজর দেখার জন্য পুনরায় জীবনের ঝুঁকি নিয়ে গাইটাল যান।

কিশোরগঞ্জে মহান স্বাধীনতা সংগ্রামের বিভিন্ন যুদ্ধে বীর মুক্তিযোদ্ধা কুতুবউদ্দিন আহমেদ ৩ নম্বর সেক্টরে পূর্ব-পাকিস্তান সেনাবাহিনীর নায়েক কমান্ডার আফাজউদ্দীন ভূঞা, গ্রাম: কাওনা, উপজেলা- হোসেনপুর এর অধিনে মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করেন।

তার সহযোদ্ধা ছিলেন শামছুল হুদা আঙ্গুর (ডেপুটি কমান্ডার, হাবিলদার, পুলিশ, গ্রাম: বিন্নাটি. উপজেলা: কিশোরগঞ্জ সদর। জামালউদ্দিন, গ্রাম: জামাইল, উপজেলা: হোসেনপুর। শামছুদ্দীন ভূঞা গ্রাম: পুমদী, উপজেলা: কিশোরগঞ্জ সদর। আবুল হাশেম ভূঞা, গ্রাম: লতিফাবাদ, উপজেলা: কিশোরগঞ্জ সদর। আজিজুল ইসলাম গোলাপ, গ্রাম: কেন্দুয়া, জেলা: নেত্রকোনা, মানিক গ্রাম: যশোদল উপজেলা: কিশোরগঞ্জ সদর। রফিক, গ্রাম:হারুয়া, উপজেলা: কিশোরগঞ্জ সদর। নুরুল হক, গ্রাম: যশোদল, কিশোরগঞ্জ সদর।

স্বাধীনতা পরবর্তী সময়ে  তার পরিবার আর্থিক অনটনে পারলে তিনি সরকারের ম্যালেরিয়া নির্মুল প্রকল্পে টেকনোলজিস্ট হিসেবে চাকুরী নিয়ে তার বৃহৎ পরিবারের মুখে আহার তুলে দিতে জীবন যুদ্ধে লিপ্ত হন।

আজীবন সংগ্রামী বীর মুক্তিযোদ্ধা কুতুবউদ্দিন আহম্মদ স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন কিশোরগঞ্জ সদর হাসপাতালে চাকুরী থেকে অবসর গ্রহন করে আত্মীয়স্বজন বন্ধুবান্ধবের সুখ-দু:খে পাশে দাঁড়ান।

কয়েক বছর আগে তার গলায় টিউমার দেখা দিলে এবং ক্যানসার সনাক্ত হলে তিনি অপারেশন কিংবা কেমো থেরাপি চিকিৎসা প্রত্যাখ্যান করে এই মরণব্যাধির সাথে যুদ্ধ করে বেঁচে থাকার সিদ্ধান্ত গ্রহণ করেন।

অবশেষে জীবনের সকল যুদ্ধে বিজয়ী দেশের এই মহান বীর সন্তান ক্যানসারের সাথে যুদ্ধ করে মহান আল্লাহতালার ডাকে সাড়া দেন।

তার পরিবার এই মহান যোদ্ধার আত্মার মাগফেরাতের জন্য  সকলের কাছে দোয়া চেয়েছেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর