কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জ জেলা বারের আইনজীবী তোফাজ্জল হোসেন রেনু আর নেই

 শাহ্ ইসকান্দার আলী স্বপন | ৪ জানুয়ারি ২০২৪, বৃহস্পতিবার, ৪:৫৬ | শোক সংবাদ 


কিশোরগঞ্জ জেলা আইনজীবী সমিতির কার্যকরি পরিষদের সাবেক সদস্য এডভোকেট মো. তোফাজ্জল হোসেন রেনু (৬০) ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) ভোর সাড়ে চারটায় হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি কিশোরগঞ্জ শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

যোহরের নামাজের পর বেলা আড়াইটায় মরহুমের প্রতিষ্ঠিত হোসেনপুর উপজেলার উত্তর পানান বাগে জান্নাত জামে মসজিদ প্রাঙ্গণে নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

নামাজে জানাজায় আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব, সহকর্মী ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গসহ অসংখ্য মানুষ অংশ নেন।

মরহুম মো. তোফাজ্জল হোসেন রেনু আমার আদরের ভাগ্নে, সমবয়সী হওয়ার কারণে তার ব্যক্তিত্ব, ব্যক্তি চরিত্র, মনুষ্যত্ব, আত্মীয় ও বন্ধু বাৎসল্য এবং তার মানবিক গুণাবলী শৈশব হতেই কাছে থেকে দেখেছি।

মানুষ মাটি দিয়ে তৈরি তাই মাটির মানুষই প্রকৃত মানুষ। যারা নিজেকে উন্নত করতে গিয়ে অতিপ্রজ্জ্বলন করেন তাদের অঙ্গে-চরিত্রে মাটির গন্ধ ও কমনিয়তা হ্রাস পায়, নিজেকে চৌকস ও চাকচিক্যময় করতে গিয়ে মানুষ মাটির মানুষ থেকে দূরে সরে যায়। এক্ষেত্রে মো. তোফাজ্জল হোসেন রেনু ছিলেন ব্যতিক্রম।

তার জন্ম কাদা পলিমাটির উৎস কিশোরগঞ্জে হোসেনপুরের পানান গ্রামে। তিনি কিশোরগঞ্জ জেলা শহরের পুরানথানা আব্দুল কাদির মাস্টার মার্কেটের প্রতিষ্ঠাতা মরহুম আব্দুল কাদির মাস্টার ও শাহ্ হেনা আক্তার এর সাত সন্তানের মধ্যে দ্বিতীয়। পুরানথানা পিত্রালয়েই তার কৈশোর, যৌবন এবং পরবর্তী জীবন কাটলেও নিজ গ্রাম পানানের মানুষের সাথে ছিলো তার নিবিড় সম্পর্ক।

পানানের পলিমাটিতেই তার স্থাপিত মাদ্রাসা মসজিদের পাশে তার বাবা আব্দুল কাদির মাস্টারের কবরের সাথে সমাহিত হয়ে পলিমাটিকেই আলিঙ্গন করলেন মো. তোফাজ্জল হোসেন রেনু।

আমার দৃঢ় বিশ্বাস এবং আল্লাহ্ তালার কাছে প্রার্থনা, পরম করুণাময়ের সান্নিধ্যে বেহেশতের সুশোভিত বাগানে আল-কোরআনে উল্লেখিত হুরদের নিয়ে আনন্দে ঘুরে বেড়াবেন দুনিয়ায় অবিবাহিত একান্ত সঙ্গীহীন বন্ধুবৎসল, পরিবার আত্মীয়দের জন্য আজীবন নিবেদিত প্রাণ আমার প্রিয় ভাগ্নে মো. তোফাজ্জল হোসেন রেনু।

মো. তোফাজ্জল হোসেন রেনু কর্মজীবনে আইনজীবী ছিলেন। তিনি নিজে অবিবাহিত হলেও তাদের বড় পরিবারের অধিকাংশ দায়িত্ব তিনি নিষ্ঠার সাথে পালন করেছেন। মানুষ জীবদ্দশায় ভুল করেন, অন্যায়ের সাথে তার সম্পৃক্তকরণ হয়, কিন্তু মো. তোফাজ্জল হোসেন রেনু ছিলেন এসব কিছুর উর্ধে।

তার দূর দৃষ্টিভঙ্গি আত্মীয়স্বজনের জন্যও ছিলো অবারিত। তার পরামর্শে উপকৃত হয়েছেন অনেকেই। তিনি সম্প্রীতি কিশোরগঞ্জসহ বহু সামাজিক ও ধর্মীয় সংগঠনের সাথে সম্পৃক্ত ছিলেন। তিনি ছিলেন হোসেনপুর উত্তর পানান গ্রামের তানযিমুল আতফাল হোসাইনিয়া ইসলামিক একাডেমি এবং মসজিদের অন্যতম প্রতিষ্ঠাতা। সমাজ, সংসার, রাষ্ট্রে তার অকৃত্রিম ও নির্মোহ অবদান ছিলো।

ব্যক্তিজীবনে নিসংঙ্গ চিরকুমার মো. তোফাজ্জল হোসেন রেনু ছিলেন সকল মানুষের পরম আপন, অত্যন্ত প্রিয়জন। তার জন্য কাঁদছে পরিবার, কাঁদছে স্বজন, কাঁদছে পরিচিত জন, কাঁদছে কিশোরগঞ্জ শহর।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর