কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


চারটি বাস দিয়ে শুরু হলো গুরুদয়াল কলেজের শিক্ষার্থী পরিবহন সেবা

 স্টাফ রিপোর্টার | ৫ ফেব্রুয়ারি ২০২৪, সোমবার, ৬:১৫ | শিক্ষা  


কিশোরগঞ্জ জেলার অন্যতম প্রধান বিদ্যাপীঠ গুরুদয়াল সরকারি কলেজের শিক্ষার্থীদের যাতায়াত বিড়ম্বনা দূর করতে পরিবহন সেবা চালু করা হয়েছে। প্রাথমিকভাবে চারটি রুটে চারটি বাস দিয়ে এ পরিবহন সেবা শুরু করা হয়েছে। সোমবার (৫ ফেব্রুয়ারি) সকালে শিক্ষার্থী পরিবহনের মধ্য দিয়ে পরিবহন সেবা চালু করা হয়।

এজন্যে ৭টায় পূর্বনির্ধারিত চারটি রুটের সূচনা প্রান্ত থেকে একযোগে চারটি বাস গুরুদয়াল সরকারি কলেজের উদ্দেশ্যে রওনা হয়। সকাল সাড়ে ৮টার মধ্যেই কাছাকাছি সময়ে একে একে চারটি বাস ক্যাম্পাসে পৌঁছায়। বাস থেকে নামার সময় শিক্ষার্থীদের ফুল ছিটিয়ে বরণ করে নেয়া হয়।

এ সময় গুরুদয়াল সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর আ. ন. ম. মুশতাকুর রহমান এবং পরিবহন কমিটি ও শিক্ষক পরিষদের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগের দিন রবিবার (৪ ফেব্রুয়ারি) ভার্চুয়ালি কলেজের পরিবহন সেবার আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন  মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নেহাল আহমেদ।

এর মধ্য দিয়ে প্রথমবারের মতো গুরুদয়াল সরকারি কলেজের শিক্ষার্থীরা কলেজের ব্যবস্থাপনায় সরাসরি পরিবহনে যাতায়াতের সুযোগ লাভ করেন।

কলেজ পরিবহনের প্রথম বাসের যাত্রী হওয়ার আনন্দ ছিলো তাদের চোখে-মুখে। দুর্ভোগ এড়িয়ে প্রিয় ক্যাম্পাসে পরিবহনের মাধ্যমে পৌঁছার পর শিক্ষার্থীরা উচ্ছ্বাস প্রকাশ করেন। শিক্ষার্থীদের জন্য পরিবহন সেবা চালু করায় তারা কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এদিকে পরিবহনের বাসে করে দূরবর্তী শিক্ষার্থীদের ক্যাম্পাসে উপস্থিতিকে ঘিরে উচ্ছ্বসিত ছিলেন অন্য শিক্ষার্থীরাও। তারাও এদিন সদলবলে হাজির হন কলেজ ক্যাম্পাসে। ফলে কলেজে শিক্ষার্থীদের উপস্থিতিও ছিলো অন্য যেকোন দিনের তুলনায় বেশি। শিক্ষার্থীদের এই ব্যাপক উপস্থিতিতে মুখরিত হয়ে ওঠে পুরো কলেজ ক্যাম্পাস।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, চারটি রুটের নামকরণ করা হয়েছে সংশ্লিষ্ট এলাকার চারটি নদীর নামে। এর মধ্যে ১নং রুটের নাম ব্রহ্মপুত্র। গুরুদয়াল সরকারি কলেজ থেকে হোসেনপুর হাসপাতাল মোড় হয়ে পাকুন্দিয়া উপজেলার তারাকান্দি বাজার পর্যন্ত এ রুটের বাসটি চলাচল করবে।

এ রুটে মোট স্টেশন সংখ্যা ১৪টি। এগুলো হচ্ছে, কলেজ ক্যাম্পাস, বড়পুল, জেলখানা মোড়, চরপুমদী, রামপুর, মাস্টার বাজার, সোম্বার দোকান, মহিলা কলেজ (ফায়ার সার্ভিস) মোড়, হোসেনপুর হাসপাতাল মোড়, আখ সেন্টার মোড়, জামাইল নতুন বাজার, কাউনা বাজার, জাঙ্গালিয়া বাজার ও তারাকান্দি বাজার।

২নং রুটের নাম নরসুন্দা। গুরুদয়াল সরকারি কলেজ থেকে পাকুন্দিয়া উপজেলা মোড় হয়ে পাকুন্দিয়া উপজেলার বটতলা মোড় ড্রেনের ঘাট পর্যন্ত এ রুটের বাসটি চলাচল করবে।

এ রুটে মোট স্টেশন সংখ্যা ১৫টি। এগুলো হচ্ছে, কলেজ ক্যাম্পাস, বড়পুল, জেলখানা মোড়, বিন্নাটি, কালটিয়া বাজার, কোদালিয়া চৌরাস্তা, সুখিয়া বাজার, কোল্ড স্টোরেজ মোড়, পাকুন্দিয়া উপজেলা মোড়, সৈয়দগাঁও চৌরাস্তা, সৈয়দগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়, আঙ্গিয়াদী বাজার, খামা আমতলী বাজার, মঠখোলা বাজার বাসস্ট্যান্ড ও বটতলা মোড় ( ড্রেনের ঘাট)।

৩নং রুটের নাম আড়িয়াল খাঁ। গুরুদয়াল সরকারি কলেজ থেকে পাকুন্দিয়া উপজেলার পুলেরঘাট ও কটিয়াদী হয়ে বাজিতপুর উপজেলার পিরিজপুর পর্যন্ত এ রুটের বাসটি চলাচল করবে।

এ রুটে মোট স্টেশন সংখ্যা ১৪টি। এগুলো হচ্ছে, কলেজ ক্যাম্পাস, বড়পুল, জেলখানা মোড়, বিন্নাটি, চৌদ্দশত, নান্দলা, পুলেরঘাট, বানিয়াগ্রাম বাজার, মধ্যপাড়া, আচমিতা, কটিয়াদী, উজানচর, গজারিয়া ও পিরিজপুর।

৪নং রুটের নাম ঘোড়াউত্রা। গুরুদয়াল সরকারি কলেজ থেকে করিমগঞ্জ কলেজ মোড় হয়ে করিমগঞ্জ উপজেলার বালিখলা পর্যন্ত এ রুটের বাসটি চলাচল করবে।

এ রুটে মোট স্টেশন সংখ্যা ১৩টি। এগুলো হচ্ছে, কলেজ ক্যাম্পাস, সতাল মোড়, নাগভাঙ্গা, বৌলাই বাজার, জঙ্গলবাড়ি মোড়, আমলীতলা বাজার, বেপারি পাড়া মোড়, নয়াকান্দি মোড়, করিমগঞ্জ কলেজ মোড়, সমিতি বাজার, ভাটিয়া (সাকুয়া) বাজার, নিয়ামতপুর গোল চত্বর ও বালিখলা।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর