কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


স্বপ্ন যাদের প্রাথমিকে শিক্ষকতা

 স্টাফ রিপোর্টার | ১৭ ফেব্রুয়ারি ২০২৩, শুক্রবার, ৭:৪৫ | জবস জোন 


চলতি বছরের জানুয়ারি মাসেই প্রাথমিকের ইতিহাসে সবচেয়ে বড় নিয়োগ বিজ্ঞপ্তির কার্যক্রম শেষ হয়েছে। কিন্তু নিয়োগপ্রাপ্তদের মধ্যে কিছুসংখ্যক যোগদান না করা এবং অবসর জনিত কারণে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষক সংকট এখনো প্রকট।

এ পরিস্থিতিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে নতুন বিজ্ঞপ্তি প্রকাশের প্রস্তুতি নিচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। চলতি মাসের শেষ দিকে প্রায় ৭ হাজার সহকারী শিক্ষক নিয়োগ দেওয়া হবে বলে জানা গেছে।

আর বর্তমানে এই কঠিন প্রতিযোগিতাপূর্ণ সময়ে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা যাদের স্বপ্ন তারা কিভাবে সঠিক প্রস্তুতি নিবেন এ ব্যাপারে কিশোরগঞ্জ নিউজের সাথে একান্ত আলাপচারিতার পাশাপাশি পরামর্শ দিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও মিঠামইন সুরুজ মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সুমন রানা। সাক্ষাতকার নিয়েছেন লুৎফর রহমান নাঈম।

লুৎফর রহমান নাঈম: আপনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বি.বি.এ, এম.বি.এ শেষ করেছেন। এখন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করছেন। যারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা পেশায় আসতে চায় তাদের জন্য আপনার পরামর্শ কি?

সুমন রানা: শিক্ষকতা একটা মহান পেশা। কাউকে কিছু শেখানো অনেক তৃপ্তিদায়ক একটা ব্যাপার। তার মধ্যে ছোট ছোট বাচ্চাদের শেখানোর সাথে সাথে তাদের পাশে সময় কাটানো খুবই ভালো লাগার মতো একটা বিষয়। আমার এই কিছুদিনের শিক্ষকতায় বিষয়টি বেশ অনুভব করেছি। যারা শিক্ষকতা পেশায় আসতে চান তাদেরকে স্বাগতম।

আমরা জানি যে, দেশের প্রাথমিক বিদ্যালয়গুলো বেশির ভাগ গ্রামে অবস্থিত। তাই অনেকে যোগদান করার পরেও ছেড়ে দেন। এর প্রধান কারণ হিসেবে আমার কাছে মনে হয়, যাতায়াতের সমস্যা আর নিম্ন স্যালারি। কেউ এই দুটো বিষয় মেনে নিয়ে শিক্ষকতায় আসতে চাইলে তার জন্য আমার পরামর্শ হলো, কিছু পাওয়ার চেয়ে দেওয়ার মানসিকতা বেশি রাখতে হবে। শিক্ষক সংকটসহ অনেক সমস্যাই থাকবে তবে সেটা মানিয়ে নিয়ে শিশুদের শিক্ষা দান করা সত্যি উঁচু মানের কাজ।

লুৎফর রহমান নাঈম: ভালো প্রস্তুতির জন্য কি কি পড়তে হবে? কোন কোন বিষয়ে গুরুত্ব দিতে হবে?

সুমন রানা: আগের নিয়োগের প্রশ্নগুলো এনালাইসিস করলে দেখা যেত, বেশির ভাগ প্রশ্ন ছিল বিগত সালের নিয়োগ পরীক্ষার প্রশ্ন থেকে। যারা বি.সি.এস সহ বিভিন্ন পরীক্ষার প্রশ্নগুলো ভালো করে আত্মস্থ করতো, তাদের চাকরি হয়ে যেত।

কিন্ত ২০২০ সালের নিয়োগের প্রশ্নে অনেক পরিবর্তন এসেছে। আগের মত আর বিগত সালের প্রশ্ন নির্ভর হচ্ছে না। তাই আমাদের সেভাবেই প্রস্তুতি নিতে হবে।

বিগত বি.সি.এস সহ যত পরীক্ষা হচ্ছে সব প্রশ্ন স্টাডি করলে উপকার পাওয়া যাবে। সাথে যে যে বিষয় এর উপর প্রশ্ন আসে সেই বিষয়গুলোর জন্য অধ্যায়ভিত্তিক পড়তে পারলে দারুন একটা কনসেপ্ট তৈরি হবে। এতে করে প্রশ্ন একটু ঘুরিয়ে আসলেও উত্তর করা যাবে।

লুৎফর রহমান নাঈম:  কোন কোন বই পড়লে প্রস্তুতিটা সহজ হবে?

সুমন রানা: গণিতের জন্য খাইরুল ব্যাসিক ম্যাথ বইটি খুব উপকারী। ইংলিশ এর জন্য জাহাঙ্গীর আলম এর Master বইটি পড়লে আর কিছু লাগবে না। বাংলা সাহিত্য ও ব্যাকারণের জন্য George এর বাংলা বইটি দেখা যেতে পারে।

আর সাধারণ জ্ঞানের জন্য বাজারে প্রচলিত ভালো মানের একটি বই সংগ্রহ করে পড়া যেতে পারে। এছাড়া সাম্প্রতিক বিষয়গুলো জানার জন্য নিয়মিত পত্রিকায় চোখ রাখতে হবে, নোট করতে হবে। তবে কেউ চাইলে পরীক্ষার আগে বের হওয়া কোন সাম্প্রতিক তথ্য সমৃদ্ধ বই কিনে পড়ে নিতে পারে। কম্পিউটার বা বিজ্ঞানের খুব বেশি প্রশ্ন আসে না। বি.সি.এস ও পিএসসির বিভিন্ন নিয়োগ পরীক্ষায় আসা বিগত প্রশ্ন দেখলে যথেষ্ট হবে।

লুৎফর রহমান নাঈম : আপনি কিভাবে প্রস্তুতি নিয়েছিলেন?

সুমন রানা: আসলে পড়াশোনায় যে যত বেশি সময় দিবেন, চাকরি পাওয়ার দৌড়ে সে তত এগিয়ে থাকবেন, এটাই বাস্তব। আমি নিয়মিত ভোরে উঠতাম। চেষ্টা করতাম সকাল ৬ থেকে টানা ৯-১০টা পর্যন্ত পড়াশোনা করার।

সকাল বেলা মানুষের মস্তিষ্ক বেশি সতেজ থাকে। এ জন্য কঠিন বিষয়গুলো সকালে পড়তাম। দুপুরের দিকে গোসল সেরে একটু বিশ্রাম নিয়ে যোহরের নামাজ, খাবার ও প্রয়োজনীয় কাজ সেরে আবার পড়তে বসতাম।

তবে প্রত্যেকের আলাদা আলাদা পছন্দ থাকে। তাই নিজের সুযোগ-সুবিধা ও পছন্দ অনুযায়ী রুটিন তৈরি করে পড়লে ভালো হয়। তবে যে যত পড়তে পারবেন, তার জন্য চাকুরির পরীক্ষা তত সহজ হতে থাকবে। এছাড়া  পড়াশোনা মনে রাখতে কিছু কৌশল আপনাকে নিজ থেকেই শিখে নিতে হবে। পরীক্ষার হলে এগুলো কাজে দিবে।

লুৎফর রহমান নাঈম: পরীক্ষায় নেগেটিভ মার্ক কমানোর উপায় কি?

সুমন রানা: অনেকেই আছেন, খুব ভাল পারেন। কিন্ত কনফিউশান থেকে পরীক্ষায় ভুল করে আসেন। এর প্রধান কারণ হচ্ছে, কম পরীক্ষা দেওয়া, বার বার না পড়া। নিয়মিত মডেল টেস্ট দিলে বা পরীক্ষার আগে যেগুলো কনফিউশান লাগে বা ভুল হয়, সেগুলো দেখে গেলে নেগেটিভ মার্কিং কমে আসবে।

এছাড়া প্রস্তুতি নেওয়ার সময় লিখে লিখে পড়া উচিত। তার মধ্যে যে প্রশ্নগুলো বার বার ভুল হয়, সেগুলো আলাদা খাতায় নোট করে রাখলে এবং পরীক্ষার আগে সেগুলো দেখে গেলে ভুল হওয়ার আশঙ্কা থাকে না।

লুৎফর রহমান নাঈম: এবার যারা প্রাইমারী পরীক্ষা দিয়েছে এবং পরীক্ষায় অনেক ভালো মার্ক পেয়েও চাকুরি হয়নি, তাদের প্রতি আপনার পরামর্শ কি?

সুমন রানা: কথায় আছে, "ব্যর্থতা সফলতার স্তম্ভ"। তাই হতাশ না হয়ে চেষ্টা চালিয়ে যাওয়া উচিত। সৃষ্টিকর্তা পরিশ্রমীদের কখনো অবমূল্যায়ন করেন না, এটা আমার দৃঢ় বিশ্বাস। চেষ্টা করলে আজ না হয় কাল, কাল না হয় পরশু সফলতা আসবেই।

লুৎফর রহমান নাঈম: প্রাইমারিতে প্রায় ৮০% + কোটা। এই কোটা ব্যবস্থার জন্য অনেক মেধাবীরা ভালো মার্ক পেয়েও প্রাইমারী স্কুলের শিক্ষক হতে পারছে না। এ নিয়ে আপনার মন্তব্য কি?

সুমন রানা: কোটা ব্যবস্থার প্রচলন হয়েছিলো যখন বিশেষ শ্রেণির লোক পিছিয়ে ছিল। যেমন নারী, প্রতিবন্ধী,  নৃগোষ্ঠী। ২০১৯ সালের প্রাথমিক বিদ্যালয়ের নীতিমালা অনুযায়ী নারীদের জন্য ৬০ শতাংশ, পোষ্যদের কোটা ২০ শতাংশ ও প্রত্যেক সেক্টরে ২০ শতাংশ বিজ্ঞান কোটা প্রচলিত আছে। স্বভাবতই কোটা নিয়ে নানা প্রশ্ন থাকা স্বাভাবিক।

লুৎফর রহমান নাঈম: আমরা জানি যে প্রাইমারি স্কুলে শিক্ষক নিয়োগে উপজেলাভিত্তিক মেরিট লিস্ট করা হয়। এতে দেখেছি যে, অনেক উপজেলায় ৪২ পেয়ে চাকরি হয়। আবার কোনো কোনো উপজেলা বিশেষ করে জেলা সদরে ৬০ বা ৬২ পেয়েও চাকুরি হয়  না। সেটা আপনি কিভাবে দেখছেন? জেলা ভিত্তিক মেরিট লিস্ট করলে কেমন হতো?

সুমন রানা: উপজেলাভিত্তিক প্রাইমারি চাকরির হয়তো কিছু যৌক্তিকতা আছে৷ কিন্তু বেকারত্ব দূর করার স্বার্থে প্রতিটি স্কুলে মেধাবী শিক্ষক পাওয়ার জন্য উপজেলাভিত্তিক না করে জেলাভিত্তিক করলেও মন্দ হয় না।

লুৎফর রহমান নাঈম:আপনি কি মনে করেন প্রাইমারী স্কুলে শিক্ষক নিয়োগে প্যানেল করা জরুরি?

সুমন রানা: বাংলাদেশের প্রেক্ষাপটে প্রাথমিক বিদ্যালয়ের চাকরি তেমন আকর্ষণীয় কিছু ছিলো না। কিন্তু বেকারত্বের অভিশাপ থেকে বাঁচতে বা চাকুরির যথেষ্ট সুযোগ না থাকায়, অনেকের কাছে বর্তমানে প্রাইমারি চাকুরিটাই স্বপ্ন হয়ে গেছে।

প্রতি বছর দেশে এত বিপুল সংখ্যক শিক্ষার্থী কলেজ-ভার্সিটি থেকে স্নাতক, স্নাতকোত্তর শেষ করে বের হচ্ছে যে তাদের কর্মসংস্থানের জন্য পর্যাপ্ত সুযোগ নেই। সরকারি চাকরির জায়গাটা আরও ছোট। তাই অনেকে প্রথমে বেকারত্ব ঘুঁচাতে ভালো না লাগলেও প্রাথমিক বিদ্যালয়ের চাকরিতে প্রবেশ করেন। কিন্ত সব সময় তার মাথায় থাকে, কিভাবে সেখান থেকে বের হয়ে আরও ভালো কিছু করা যায়।

এ বছর নিয়োগপ্রাপ্তদের মধ্যে থেকে ৫০০০+ জয়েন করেনি। ভাইবার পর অনেকগুলো ব্যাংকের রেজাল্ট দিয়েছে। ফলে তারা সেখানে জয়েন করেছে। আগে থেকেই প্রত্যেকটি স্কুল শিক্ষক সংকটে ভুগছিল। সেখানে ৫০০০ জন শিক্ষক জয়েন না করায় সমস্যা আরো বেড়েছে। সার্বিক দিক বিবেচনা করলে ব্যাংকের মত প্রাইমারিতেও প্যানেল রাখা উচিত।

লুৎফর রহমান নাঈম: ধন্যবাদ আপনাকে।

সুমন রানা: আপনাকেও ধন্যবাদ।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর