কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


১০০ বিঘা জমিতে বঙ্গবন্ধু ধান আবাদ করলেন ১০০ কৃষক

 সাখাওয়াত হোসেন হৃদয় | ১৬ জানুয়ারি ২০২৩, সোমবার, ৭:৪১ | কৃষি 


মুজিব বর্ষকে স্মরণীয় করে রাখতে ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলা কৃষি বিভাগ। এর অংশ হিসেবে একই জায়গায় একত্রে ১০০ কৃষকের ১০০ বিঘা জমিতে বঙ্গবন্ধু ধান (ব্রি ধান-১০০) এর আবাদ করা হয়েছে। উপজেলার এগারসিন্দুর ইউনিয়নের আদিত্যপাশা বাগানবাড়ি এলাকায় এক সঙ্গে এ জাতের ধানের রোপণ করা হয়েছে।

গত রোববার (১৫ জানুয়ারি) বিকালে আনুষ্ঠানিকভাবে রোপণ কার্যক্রম শুরু হয়। প্রথমবারের মতো একত্রে একসঙ্গে ১০০ বিঘা জমিতে নতুন জাতের এ ধানের আবাদ করা হয়েছে এখানে।

এ উপলক্ষ্যে বেবুলা আদিত্যপাশা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কৃষাণ-কৃষাণিদের অংশগ্রহণে মাঠ দিবস অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রোজলিন শহীদ চৌধুরী।

এসময় উপজেলা কৃষি কর্মকর্তা নুরে আলম, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আবদুস সামাদ, উপ-সহকারী কৃষি কর্মকর্তা হামিমুল হক সোহাগ প্রমুখ উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি বিভাগ জানায়, মুজিব বর্ষকে স্মরণীয় করে রাখার জন্য এ উদ্যোগ নেয় উপজেলা কৃষি বিভাগ। ১০০জন কৃষককে বিনামূল্যে বীজ সহায়তার মাধ্যমে উদ্বুদ্ধকরণ করা হয়েছে।

এছাড়া এ জাতের ধান আবাদে নতুন দুটি প্রযুক্তি ব্যবহার হয়েছে। একটি হচ্ছে ট্রে-তে বীজতলা তৈরি এবং দ্বিতীয়টি হচ্ছে রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের মাধ্যমে চারা রোপণ। এতে কৃষকদের যেমন সময় ও খরচ বাঁচবে তেমনি উৎপাদনও হবে বেশি।

উপজেলা কৃষি কর্মকর্তা নুরে আলম বলেন, ব্রি ধান-১০০(বঙ্গবন্ধু ধান) একটি উচ্চ ফলনশীল জাতের ধান। এটি নতুন জাতের ধান। অন্য ধানের তুলনায় এটির জীবনকাল কম। উৎপাদন বেশি। এ জাতের ধানের চাউল চিকন হয়। খেতে সুস্বাদু।

উপজেলা কৃষি বিভাগ থেকে বিনামূল্যে বীজ সহায়তার মাধ্যমে এক সঙ্গে ১০০জন কৃষকের ১০০ বিঘা জমিতে এ ধানের আবাদ করা হচ্ছে। মূলত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা থেকেই এমন উদ্যোগ।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রোজলিন শহীদ চৌধুরী বলেন, নতুন নতুন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কৃষিতে অনেক আধুনিকতা এসেছে। এর সুফল পাচ্ছেন এখানকার কৃষকেরাও। সরকার কৃষকদের উন্নয়নে নতুন নতুন প্রযুক্তি এবং ফসলের উদ্ভাবনী কাজে সহযোগিতা করছে। মুজিব বর্ষকে স্মরণীয় করে রাখতে কৃষি বিভাগের এ উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর