কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


নির্যাতনের বিভীষিকা মুছে নতুন উদ্যমে জীবন শুরু করা এক জয়িতা - নিলুফা আক্তার

 তরীকুল হাসান শাহীন, পাকুন্দিয়া | ১৪ ডিসেম্বর ২০২০, সোমবার, ১:৫৭ | নারী 


একজন সংগ্রামী অপ্রতিরোধ্য সফল নারীর প্রতীকী নাম জয়িতা। নারীর উন্নয়ন ও ক্ষমতায়নের মূর্ত প্রতীক জয়িতা। তেমনি অদম্য ইচ্ছাকে সম্বল করে চরম প্রতিকূলতাকে জয় করে জীবনযুদ্ধে এক সফল নারী নিলুফা আক্তার।

কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার এই নারী এ বছর উপজেলা ও জেলা পর্যায়ে নির্যাতনের বিভীষিকা মুছে নতুন উদ্যমে জীবন শুরু করা নারী ক্যাটাগরিতে জয়িতা নির্বাচিত হয়েছেন। তার এ সাফল্যের পিছনের গল্পটা আর সব নারীদের অনুপ্রেরণার উৎস।

জয়িতা পুরস্কারে ভূষিত পিএসটিসি’র নতুন দিন প্রকল্পের গোল্ড স্টার মেম্বার নিলুফা আক্তারের বাড়ী কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া উপজেলার বুরুদিয়া ইউনিয়নের সালুয়াদী গ্রামে।

অভাব অনটনের সংসারে হঠাৎ বাবা খাইরুজ্জামানকে হারান তিনি। তিন বোন, তিন ভাইয়ের সংসারে দু’বেলা দুমুঠো খাবার জোগাতে হিমশিম খেতে হতো মা চম্পা আক্তারকে।

অষ্টম শ্রেণিতেই থমকে যায় নিলুফার পড়াশোনা। ২০১৫ সালে অল্প বয়সে তার বিয়ে হয় পার্শ্ববর্তী পাটুয়াভাঙ্গা এলাকার এক গার্মেন্ট কর্মীর সাথে।

ভাগ্যের নির্মম পরিহাস সেখানেও শাশুড়ী ও স্বামীর অত্যাচার নির্যাতনে অতিষ্ঠ হয়ে উঠে তার জীবন। পাশবিক নির্যাতনের একপর্যায়ে তার গর্ভের সন্তানও নষ্ট হয়ে যায়।

স্বামী কর্তৃক ডিভোর্স প্রাপ্ত হয়ে ফিরে যান বাবার বাড়ি। সামাজিকভাবে নিগৃহীত হয়ে বাবার বাড়িতে ভাইয়ের সংসারে বোঝা হয়ে থেকে তার মন বিষিয়ে উঠে।

হতাশার অতল গহ্বরে যখন তিনি ক্রমশ ডুবতে বসেছেন, এমনি সময় মা ও শিশু স্বাস্থ্য বিষয়ক কার্যক্রম নতুন দিন প্রকল্পের কমিউনিটি মুবালাইজার সালেহা বেগমের আমন্ত্রণে এস.এম.সি’র তত্ত্বাবধানে পপুলেশন সার্ভিসেস ট্রেনিং সেন্টার (পিএসটিসি) এর নতুন দিন প্রকল্পের উঠান বৈঠকে নিলুফা উপস্থিত হন।

উঠান বৈঠকের মাধ্যমে তিনি উদ্বুদ্ধ হয়ে এস.এম.সি’র পণ্য বিক্রয় প্রতিনিধি গোল্ড স্টার মেম্বার হিসেবে কাজ শুরু করেন। দিনরাত অক্লান্ত পরিশ্রম করে উঠান বৈঠক ও বাড়ি বাড়ি গিয়ে জন্মবিরতিকরণ পিল, কনডম, ফেমিকন, স্যানিটারি ন্যাপকিন জয়া, ওরস্যালাইন, মনিমিক্স ইত্যাদি পণ্য বিক্রি করে এবং মা ও শিশু স্বাস্থ্য বিষয়ক পরামর্শ প্রদান করেন।

ঘুরতে শুরু করে তার ভাগ্যের চাকা। পণ্য বিক্রি করে প্রতিমাসে ৬/৭ হাজার টাকা লাভ হয় তার। এতেই তার সংসার চলে এবং জীবন যুদ্ধে জয়ী হয়ে আজ তিনি স্বাবলম্বী হয়েছেন।

এখন এলাকায় তিনি নতুন পরিচিতি পেয়েছেন ‘নতুন দিনের ডাক্তার আপা কিংবা জয়া আপা’। অদম্য এই নিলুফা আক্তার এখন হাজারো নির্যাতিতা, ভাগ্য বিড়ম্বিত নারীর ঘুরে দাঁড়ানোর অনুপ্রেরণা।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা স্বপন দত্ত বলেন, ‘নিলুফা আক্তার একজন স্বামী পরিত্যক্তা ও অসচ্ছল পরিবারে তার জন্ম। তবুও জীবন সংগ্রামে সে থেমে যায় নি। কঠোর পরিশ্রম আর মনোবল তাকে আজকের পর্যায়ে নিয়ে এসেছে। নির্যাতনের বিভীষিকা ভুলে নতুন উদ্যোমে জীবন শুরু করা নারী ক্যাটাগরিতে সে উপজেলা ও জেলা পর্যায়ে জয়ীতা পুরষ্কারে ভূষিত হয়েছেন।’

ভিডিও:


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর