কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বিকেএসপিতে ব্যাচেলর অব স্পোর্টস স্টাডিজ (অনার্স) কোর্স উদ্বোধন

 স্টাফ রিপোর্টার | ১০ নভেম্বর ২০২৩, শুক্রবার, ৪:৪৯ | জাতীয় 


বিকেএসপিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত ৪বছর মেয়াদী ব্যাচেলর অব স্পোর্টস স্টাডিজ (অনার্স) কোর্স এর উদ্বোধন করা হয়েছে। শুক্রবার (১০ নভেম্বর) এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, এমপি কোর্সের শুভ উদ্বোধন করেন।

বাংলাদেশে এই প্রথম সুনির্দিষ্টভাবে কোন খেলার উপর অনার্স বা স্নাতক কোর্স বিকেএসপিতে শুরু হলো। এর ফলে বিকেএসপির প্রশিক্ষণার্থীরা যাতে আরও দীর্ঘ সময় নিয়মতান্ত্রিক অনুশীলনের মাধ্যমে পারফরম্যান্স ধরে রেখে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সাফল্য বয়ে আনতে পারে সে লক্ষ্য অর্জনে অনার্স কোর্সটি চালু করা হয়েছে।

প্রধান অতিথি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, এমপি তার বক্তব্যে এরকম এক ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করেন।

তিনি বলেন, অনার্স কোর্সটি চালু করার ফলে খেলোয়াড়দের একদিকে যেমন উচ্চ শিক্ষার সুযোগ হয়েছে, পাশাপাশি উন্নত জীবন গড়ারও সুযোগ সৃষ্টি হয়েছে।

ক্রিকেট বিভাগে মোট ২৩জন শিক্ষার্থী নিয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষের  ১ম বর্ষে ব্যাচেলর অব স্পোর্টস স্টাডিজ (অনার্স) কোর্সের যাত্রা শুরু হলো। আগামীতে অন্যান্য ক্রীড়া বিষয়েও পর্যায়ক্রমে স্নাতক (সম্মান) কোর্সটি চালু করা হবে।

উল্লেখ্য গত ২০ আগস্ট ২০২৩ এ বিকেএসপিতে স্নাতক (সম্মান) কোর্সটির ১ম বর্ষের জন্য ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এরপর প্রধান অতিথি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, এমপি একবছর মেয়াদী পোস্টগ্রাজুয়েট ডিপ্লোমা ইন স্পোর্টস কোচিং, ফাইনাল রেঞ্জ শ্যূটিং কমপ্লেক্স ও ৫নং ছাত্র হোস্টেলের উদ্বোধন করেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিন পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন স্পোর্টস কোচিং এ ১২জন শিক্ষার্থীকে ভর্তি করা হয়। এই ডিপ্লোমা কোর্সটি শুরু হওয়ার ফলে আগ্রহীদের বিদেশমূখী না হয়ে বিকেএসপিতেই সমমানের সনদ প্রদান করা হবে।

বিকেএসপির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আনোয়ার সাদাত আবু মো. ফুয়াদ, পিএসসি, পরিচালক (প্রশিক্ষণ) কর্নেল মো. মিজানুর রহমান, পিএসসি, ক্রীড়া কলেজের অধ্যক্ষ লে. কর্নেল মো. ইকবাল হোসেন, পিবিজিএম, পিবিজিএমএস, পরিচালক (প্রশাসন ও অর্থ) মুহম্মদ আনোয়ার হোসেন ও অন্যান্য কর্মকর্তাগণ এসময় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, এমপির সাথে ছিলেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর