কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কটিয়াদীতে ৫০০ বছরের ঐতিহ্যবাহী ঢাকের হাট শুরু

 আমিনুল ইসলাম, কটিয়াদী | ১৯ অক্টোবর ২০২৩, বৃহস্পতিবার, ৪:০৭ | সম্পাদকের বাছাই  


শারদীয় দুর্গাপূজাকে ঘিরে প্রতিবছরই কদর বাড়ে বাদ্যকরদের। মহাষষ্ঠী থেকে শুরু করে দেবী বিসর্জন পর্যন্ত প্রায় প্রতিটি প্রহরেই ঢাকের আওয়াজ তোলেন  বাদ্যকরেরা। হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজাকে সামনে রেখে প্রতিবছরের মতো এবারও কিশোরগঞ্জের কটিয়াদীতে বসছে ৫০০ বছরের পুরোনো ঐতিহাসিক ঢাকের হাট।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) থেকে শুরু হওয়া এই হাট চলবে শনিবার (২১ অক্টোবর) পর্যন্ত। দেশের বিভিন্ন অঞ্চল থেকে বাদ্যযন্ত্র নিয়ে এই হাটে আসবেন ঢাকিরা। দেশের একমাত্র ঢাকি কেনা-বেচার হাট এটি।

লোকমুখে জনশ্রুতি আছে, ষোড়শ শতাব্দীর মাঝামাঝি সময়ে এখানকার স্থানীয় সামন্ত রাজা নবরঙ্গ রায় এই এলাকার সবচেয়ে বড় দুর্গাপূজার আয়োজন করতেন তার রাজপ্রাসাদে।

কটিয়াদী উপজেলার চারিপাড়া গ্রামে ছিলো তাঁর রাজপ্রাসাদ। তাঁর প্রাসাদে আয়োজিত দুর্গাপূজার জন্য দেশসেরা ঢাকিদের সন্ধান করতে রাজধানীর বিভিন্ন জায়গায় তিনি ডাকযোগে আমন্ত্রণপত্র পাঠাতেন৷

সেই আমন্ত্রণে দেশের বিভিন্ন অঞ্চলের ঢাকিরা জড়ো হতেন পুরাতন ব্রহ্মপুত্র নদের পাড়ে। রাজা সশরীরে দাঁড়িয়ে থেকে বাছাই করে তাদের থেকে ঢাকিদের নিয়ে যেতেন প্রাসাদে এবং উপযুক্ত সম্মানী প্রদান করতেন।

তবে সময় গড়ানোর সাথে সাথে হাটটি স্থানান্তরিত হয়ে বর্তমানে এই হাট বসে কটিয়াদী পৌর সদরের কটিয়াদী পুরান বাজারে।

দিনভর এই হাটে ঢাকিরা বাদ্যযন্ত্র বাজান। পার্শ্ববর্তী বিভিন্ন জেলা থেকে পূজারীরা ছুটে আসেন এখান থেকে যাছাই বাছাই করে ঢাকিদের কিনতে।

হিন্দু ধর্মাবলম্বী ছাড়াও এখানকার মানুষের কাছে এই হাটটি ঐতিহ্যের স্মারক। ফলে দূর দূরান্ত থেকে  বাদকদের বাজনা শুনতে মুখিয়ে থাকেন স্থানীয় মানুষজন।

হাটে আসা ক্রেতারা বলছেন, অন্যন্য বছরের তুলনায় এবছর ঢাকিদের দাম খানিকটা বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি অতীতের বছরগুলোর তুলনায় এবছর ঢাকির সংখ্যাও কিছুটা হ্রাস পেয়েছে।

জেলার পাকুন্দিয়া থেকে ঢাকি কিনতে আসা ক্রেতা চন্দন কুমার দেবনাথ জানিয়েছেন, প্রতিবছর তিনি কটিয়াদী ঐতিহ্যবাহী ঢাকের হাটে আসেন বাদকদের কেনার জন্য। এবছরও এখান থেকে যাচাই-বাছাই করে একদল ব্যান্ডপার্টির সাথে ৪৫ হাজার টাকার বিনিময়ে চুক্তিবদ্ধ হয়েছেন। মহাষষ্ঠী থেকে শুরু করে দেবী বিসর্জন পর্যন্ত তারা মণ্ডপে ঢাক বাজাবেন।

অন্যদিকে পার্শ্ববর্তী ময়মনসিংহের নান্দাইল থেকে হাটে আসা একটি বাদক দলের প্রধান রতন চৌহান জানান, তাদের পূর্বপুরুষেরা এই হাটে নিয়মিত আসতেন। এখান থেকে বিক্রি হয়ে দেশের বিভিন্ন ঐতিহ্যবাহী মণ্ডপে বাজনা বাজাতেন।

সেই ধারাবাহিকতায় দীর্ঘদিন যাবৎ তারা এই হাটে আসছেন। দাম-দর হাঁকাচ্ছেন বিভিন্ন মণ্ডপের লোকজন। উপযুক্ত সম্মানী পেলে তারা চুক্তিবদ্ধ হবেন।

কটিয়াদী ঢাকের হাটের সমন্বয়ক বীর মুক্তিযোদ্ধা তপন কুমার ঘোষ জানান, এই ঢাকের হাট এখানকার ঐতিহ্য ধারণ করে আসছে। প্রতিবছর দেশের প্রত্যন্ত অঞ্চলের দক্ষ ঢাকি এবং বাদক দল এখানে আসেন।

কটিয়াদী ঢাকের হাটের পক্ষ থেকে তাদের থাকা,খাওয়া আবাসন ব্যাবস্থা করে দেওয়া হয়। পাশাপাশি তাদের নিরাপত্তা জোরদার করতেও তৎপর থাকে পরিচালনা কমিটি।

সেই সাথে হাটের কোনো ঢাকিদল বিক্রি হতে না পারলে হাটের পক্ষ থেকে তাদেরকে যাতায়াত খরচ সরবরাহ করা হয়।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর