কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


পাকুন্দিয়ায় থামছে না গরু চুরি, আইন শৃঙ্খলা কমিটির সভায় উদ্বেগ

 স্টাফ রিপোর্টার | ২৬ জানুয়ারি ২০২৩, বৃহস্পতিবার, ৫:০৬ | পাকুন্দিয়া  


কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় আশঙ্কাজনক হারে বেড়ে গেছে গরু ও অটোরিকশা চুরির ঘটনা। গরু মালিকরা রাত জেগে পাহারা দিয়েও ঠেকাতে পারছেন না গরু চুরি। গরু চুরির ঘটনায় কৃষক নিঃস্ব হয়ে গেলেও চুরি ঠেকাতে কিংবা চুরি হওয়া গরু উদ্ধারে পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলছেন ক্ষতিগ্রস্থরা।

উপজেলা আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভায় পৌর মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম আকন্দ, বুরুদিয়া ইউপি চেয়ারম্যান নাজমুল হুদা রুবেল, এগারসিন্দুর ইউপি চেয়ারম্যান নুরুজ্জামান বাবু, চরফরাদী ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান, নারান্দী ইউপি চেয়ারম্যান মোছলেহ উদ্দিন, চন্ডিপাশা ইউপি চেয়ারম্যান শামসুদ্দিন, পাটুয়াভাঙ্গা ইউপি চেয়ারম্যান এমদাদুল হক জুটন, সুখিয়া ইউপি চেয়ারম্যান আব্দুল হামিদ টিটু, জাঙ্গালিয়া ইউপি চেয়ারম্যান বুলবুল আহমেদ গরু ও অটোরিকশা চুরির ঘটনা নিয়ে এসব তথ্য তুলে ধরে উদ্বেগ প্রকাশ করেন।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) বেলা সাড়ে ১১ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে এ সভা শুরু হয়।

সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার রোজলিন শহীদ চৌধুরী। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম রেনু।

সভায় চরফরাদী ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান বলেন, গ্রামের গরিব কৃষকেরা গরু লালন পালন করে জীবন-জীবিকা চালায়। অনেক কৃষকের সম্বল বলতে থাকে গরুগুলো। সেগুলো চুরি হয়ে গেলে ওই কৃষক পরিবার একেবারে নিঃস্ব হয়ে যায়।

এ সময় জনপ্রতিনিধিরা বলেন, দীর্ঘদিন ধরে উপজেলার বিভিন্ন স্থানে গরু চুরির ঘটনা ঘটলেও চোরদের সনাক্ত করে গ্রেপ্তার এবং চুরি রোধে পুলিশের ভূমিকা অনেকটা রহস্যজনক। এভাবে গরু চুরি হতে থাকলে গ্রামে গরিব কৃষি পরিবারগুলো গরু লালন পালন বন্ধ করে দিবে। এতে কৃষি পরিবার ও দেশ দুটোই অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হবে।

পৌর মেয়র নজরুল ইসলাম আকন্দ বলেন, গরু ও অটোরিকশা চুরি আশঙ্কাজনক হারে বেড়ে গেছে। মলম পার্টির লোকজন গত ১৫ দিনে ১৫টির অধিক অটোরিকশা চুরি করেছে এ উপজেলা থেকে, তার মধ্যে পৌর সদর থেকে ৭টি।

এছাড়া যানজট নিরসনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথা জানান পৌর মেয়র।

চুরির বিষয়ে পাকুন্দিয়া থানার পরিদর্শক (তদন্ত ) নাহিদ হাসান সুমন জানান, গরু চুরি রোধে রাতের বেলা পুলিশের টহল জোরদার করা হয়েছে। সংঘবদ্ধ চোরের দলকে সনাক্ত করে গ্রেপ্তারের চেষ্টা তারা চালিয়ে যাচ্ছেন।

চুরি রোধে পাকুন্দিয়া থানা পুলিশকে প্রয়োজনীয় দৃশ্যমান পদক্ষেপ নিতে তাগিদ দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রোজলিন শহীদ চৌধুরী এবং উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম রেনু।
সভায় অন্যদের মধ্যে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হারুন অর রশীদ জুয়েল, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. শামছুন্নাহার আপেল, আবাসিক মেডিক্যাল অফিসার ডা. মো. নাজিবুল হক আতিকুল্লাহ, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক প্রভাষক তরীকুল হাসান শাহীন প্রমুখ উপস্থিত ছিলেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর