কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জের হাওরে মৎস্য গবেষণা ইনস্টিটিউট করা হবে: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

 বিজয় কর রতন, মিঠামইন | ১২ সেপ্টেম্বর ২০২১, রবিবার, ৭:৪৬ | হাওর 


কিশোরগঞ্জের হাওরে মৎস্য গবেষণা ইনস্টিটিউট স্থাপন করা হবে উল্লেখ করে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি বলেছেন, ইতোমধ্যে বিষয়টি একনেকের সভায় অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

তিনি বলেন, ‘কিশোরগঞ্জের হাওর দেশীয় মাছের ভাণ্ডার হিসেবে পরিচিত। এ হাওরে আন্তর্জাতিক মানের মৎস্য প্রক্রিয়াজাত কেন্দ্র গড়ে তোলার চিন্তা সরকারের মাথায় আছে। এ জন্য প্রাথমিকভাবে আমরা এ এলাকায় কোল্ড স্টোরেজ স্থাপন করবো। জেলেদেরকে সঠিকভাবে মৎস্য আহরণের প্রশিক্ষণের আওতায় আনবো।’

রোববার (১২ সেপ্টেম্বর) দুপুরে মৎস্য অধিদপ্তরের আয়োজনে মিঠামইনের কামালপুরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের বাড়ি সংলগ্ন ঘোড়াউত্রা নদীতে দেশীয় প্রজাতির মাছের পোনা অবমুক্তকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন. ‘হাওরের মিঠাপানির মাছ আমাদের সম্পদ। এসকল মাছের রক্ষণাবেক্ষণের দায়িত্ব এলাকার সচেতন নাগরিক সমাজ ও মৎস্য অধিদপ্তরের কর্মকর্তাদের।’

তিনি হাওরের জেলেদের উদ্দেশ্যে বলেন, পোনা মাছ বড় না হওয়া পর্যন্ত ধরা যাবে না। এসকল পোনা আহরণ থেকে বিরত থাকতে হবে। হাওরে বোরো আবাদের পাশাপাশি মাছ চাষের ওপর গুরুত্ব দিতে হবে।

হাওরে পর্যটকদের ফেলে রাখা ভাসমান বর্জ্য সম্পর্কে তিনি বলেন, এ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি করতে হবে। কারণ ভবিষ্যতে মাছ চাষ ও বোরো আবাদে এর নেতিবাচক প্রভাব পড়তে পারে। পর্যটকদের প্লাস্টিক বর্জ্য ফেলা থেকে বিরত থাকতে হবে। পানি শুকানোর পর এসকল বর্জ্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে।

জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কিশোরগঞ্জ-৪ (ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম) আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস্ আফরোজ, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ, মিঠামইন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ আছিয়া আলম, জেলা মৎস্য কর্মকর্তা রিপন কুমার পাল, মিঠামইন উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রভাংশু সোম মহান, অষ্টগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল আলম, জেলা পরিষদের সদস্য সমীর কুমার বৈষ্ণব, উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল্লাহ আকন্দ, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি মো. শাহজাহান মিয়া, জেলা মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি এডভোকেট শামসুন্নাহার নেলী, সদর ইউপি চেয়ারম্যান এডভোকেট শরীফ কামাল প্রমুখ।

অনুষ্ঠান শেষে হাওরে মৎস্য সম্পদ সংরক্ষণ ও উন্নয়ন কার্যক্রম পরিদর্শন করেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর