কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


সাইফুল্লাহ আল মামুন এর কবিতা

কপাল বেড়েছে


 সাইফুল্লাহ আল মামুন | ১৫ অক্টোবর ২০১৯, মঙ্গলবার, ২:২৩ | সাহিত্য 


এত চুল ছিল মাথায় সেকেলে/ তত তারাও ছিল না আকাশে লোকে বলে/ শখের চুল গেল অকালে/ মাথায় চিন্তা গালে হাত সকালে বিকালে/ কত স্বপ্ন ছিল আহ্লাদ ছিল মনোবলে/ সব গেল বিফলে চুল নাই বলে বলে।

পুরো দমে পুরো উদ্যমে/ চুল পুনঃউদ্ধারের সংগ্রামে/ চুল চাই চুল চাই স্লোগানে/ চুল নাই চুল নাই/ কেউ কেউ মজা করে বলে/ চুপি চুপি কানে কানে।

আয় ফিরে আয় চুল/ ফুটাব চুলের গোলাপ ফুল/ চুল কি শোনে সে কথা/ হায় রে কপাল ফাঁকা মাথা।

সেদিন বিকেলে বিজ্ঞ মহলে টাকের কী মহড়া/ শুধু মাথা মুড়ানো ঝলমলে রোদেলা চামড়া/ যত জন ছিল অন্দর মহলে/ মনে হয় কারও মাথায়/ চুল বলে কালো কিছু ছিল না কোনো কালে/ চুলের কী দরকার? চুলের কী দোষ?/ আমিও হবো রোদেলা টাকের মানুষ।

টাকের টাটকা স্বাদ বুঝবে না/ সহজে, টাক না হলে/ এসো ভাই টাক চাই সবাই মিলে/ নিন্দুকেরা বলে টাক হলে বউ হবে না কপালে/ আমরা বলি, একটু দেখ চোখ মেলে/ সুন্দরীদের টাক স্বামী পরিসংখ্যান বলে/ টাক মানে কী জানো? জ্ঞানের আলো/ টাকে টাকা আনে সমৃদ্ধি জীবনে?/ নির্বোধের টাক হয় না সহজে।

সানন্দ চাচার টাক আনন্দ নিত্য নতুন এখন/ জ্যামিতিক গাণিতিক নিয়মে কষেন টাকের সমীকরণ।/ এক মাত্রিক দ্বিমাত্রিক ত্রিমাত্রিক টাক/ নিজেই টাকে নিজেই অবাক,/ আহা! এত সুন্দর টাক কজনের কপালে জোটে/ মাশাআল্লাহ, মাথাজুড়ে টাক একখান বটে।

উচ্চ আধিকারী স্বচ্ছ টাকের অধিকারী/ আমাদের গেদু মহোদয় বলে কী ভাই/ চুলের চুলকানি মাথায় দরকার নাই/ টাক চাই টাটকা টাক মাথাজুড়ে একখান/ দেখলে মনে হবে ধবধবে চকচকে চাঁদের উঠান/ কে বলেছে আমার টাক ধরেছে/ বোকাদের বলে দে/ আমার কপাল বেড়েছে।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর