কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


জঙ্গলবাড়ির চামেলী । ভৌতিক রহস্য গল্প

 ইমরান হোসাইন আশু | ২ আগস্ট ২০২২, মঙ্গলবার, ৪:৩০ | সাহিত্য 


কিশোরগঞ্জের জঙ্গলবাড়ির গোয়ালপাড়ায় আল আমিনের বাড়ি। তিন বছর আগে সে জঙ্গলবাড়ী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করে ঢাকা নটরডেম কলেজ থেকে এইচএসসি পাশ করেছে। এখন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার জন্য কোচিং করে যাচ্ছে।

হাইস্কুলে পড়ার সময় তাঁর ভাল লেগে যায় চামেলী নামের একটি মেয়েকে। কিন্তু চামেলী পছন্দ করে তাঁর বন্ধু মোহসিনকে। আল আমিন ছাত্র হিসাবে চমৎকার শুধু গায়ের রঙটা শ্যামলা। চামেলী ফর্সা হলেও সে পছন্দ করে মোহসিনকে। কিন্ত মোহসিনের গায়ের রঙ কালো, ছাত্র হিসাবে ভাল না। তারা তিনজন আবার খুবই ভাল বন্ধু। মোহসিনের বাবার আর্থিক অবস্তা খুবই ভাল। আল আমিন ধীরে ধীরে চামেলীর ভাল বন্ধু হয়ে যায়। আল আমিন বুঝে যায়, চামেলী অল্পতেই ভবিষ্যৎ খুব ভাল বুঝেছে। আসলে নারী জাতি চায় সব সময় অর্থনৈতিক নিরাপত্তা। তাদের তিনজনের বাড়ি খুবই কাছাকাছি।

পাশ করার পর আল আমিন ঢাকা চলে যায়। বছর খানেক হলো মোহসিন মালয়েশিয়া চলে গেছে। কারণ দুই বার এসএসসি দিয়ে পাশ করতে পারেনি। আল আমিনের আজকাল খুবই চামেলীর কথা মনে পড়ে। প্রথম জীবনের ভাল লাগা কাউকে সহজে ভোলা যায় না।

আল আমিন ভর্তি পরীক্ষা শুরুর আগে ভাবছে, সে বাড়ি থেকে মায়ের সাথে দেখা করে আসবে। পড়ার এত চাপ যাচ্ছে যে পড়ার বাইরে দুনিয়ার আর কোন খবর নেয়ার সময় নেই।

কোচিং শেষ করে উত্তরা বিমান বন্দর থেকে সন্ধ্যা ৬টার অনন্যা ক্ল্যাসিক বাসে উঠে বসে। বৃহস্পতিবার হওয়ায় বাসে খুব ভিড়। রাস্তায় অনেক জ্যাম। উত্তরা থেকে জয়দেবপুর চৌরাস্তা আসতেই রাত ৯টা বেজে গেছে। কিশোরগঞ্জের এই বাস মানে গরুর গাড়ি। আকাশে মেঘ করেছে প্রচুর। কিশোরগঞ্জ যখন বাস থেকে নামে তখন টিপ টিপ বৃষ্টি পরছে। হাত ঘড়িতে রাত ১১.৩ ০টা বাজে।

এত রাতে জঙ্গলবাড়ি যাওয়ার রিক্সা পাওয়া খুবই কষ্ট। যা হোক, একটি রিক্সা পাওয়া গেছে শিমুলতলা পর্যন্ত। মন্দ হয়না বলে রিক্সা নিয়ে নেয়। শিমুলতলার আগে নেমে জঙ্গলবাড়ির দিকে একটা রাস্তা গেছে সেই রাস্তা দিয়ে হাঁটতে থাকে।

এত রাত, বৃষ্টি তার উপর সে একা। খুবই ভয় ভয় লাগছে। এই রাস্তার মাথায় চামেলীদের নানা বাড়ি। অনেকবার সে চামেলীর সাথে তার নানা বাড়িতে গেছে। বৃষ্টি এই কমছে এই বাড়ছে। দেওয়ানগঞ্জ বাজারে নরসুন্দা নদীতে একটা  কাঠের পুল আছে। সেই পুল পার হলে আবার ঈশা খাঁর বাড়ির সামনে বড় বড় কবর তার পর ঈশা খাঁর বাড়ি বড় পুকুর। পুকুর পাড়ে একটা তেঁতুল গাছ। দিনের বেলায় এই গাছের নীচ দিয়ে গেলে ভয় লাগে। এখন রাত। তার পর অনেকটা পথ হাঁটলে তাদের বাড়ি।

ভয়ে ভয়ে সে হাঁটছে আর ভাবছে, হয়ত কোন মানুষ পেয়ে যেতে পারি। চামেলীর নানা বাড়ি কাছে আসতেই সে অবাক। চামেলী একটা ছাতা নিয়ে দাঁড়িয়ে আছে। আল আমিন কে দেখে চামেলী বলল, আরে আল আমিন এত রাতে ঢাকা থেকে তাই না!

চামেলীকে দেখে আল আমিনের ভয় একেবারে চলে গেছে। আল আমিন বলতে লাগলো, এত রাতে এইখানে বৃষ্টির মধ্যে দাঁড়িয়ে আছো যে চামেলী ফুল।

-আরে আর বইলো না। দেখছি আমাদের বাড়ির দিকে কেউ যায় কিনা। মায়ের শরীরটা ভাল না। বৃষ্টির জন্য দেরি হয়ে গেছে। ছাতাও পাচ্ছিলাম না। ভালই হল তোমাকে পেয়ে গেছি। চল এক সাথে যাই।

-তা চামেলী নানুকে বলে এসো।

-না বলতে হবে না। বলা আছে, ছোট মামা শিমুলতলা থেকে আসলে আমাকে নিয়ে যাবে।

-ছোট মামা কই?

-কই আবার, জুয়া খেলতে বসছে। জুয়ায় বসলে কি আর উঠতে মন চায়! চলো বাড়ির দিকে যাই। কত দিন পরে দেখা।

দুইজন মিলে এক সাথে হাঁটতে লাগলো। বহুদিন পর চামেলীর সাথে দেখা হয়েছে। তার প্রথম ভাল লাগা কোন মেয়ে। যে মেয়ে তাকে কোন দিন পাত্তা দেয়নি। আজ এত কাছে কিন্তু মনে হচ্ছে, কত দুরের সে।

তবু আল আমিন ভাবে, এমন বৃষ্টির রাতে তার প্রিয় মানুষের সাথে গ্রামের নিরব রাস্তা দিয়ে হাঁটার মজাই আলাদা।

চামেলী বলে, এখনো কি আমার কথা ভাবো?

-পড়তে পড়তে কারো কথা মনে থাকে না, বিশ্বাস কর। তোমার খবর কি চামেলী?

-আমার আর কি? কলেজে ভর্তি হয়ে আছি। এই রেজাল্ট দিয়ে আর কি হবে!

-মোহসিনের কি খবর?

-কেন আল আমিন তুমি জানো না?

-বিশ্বাস কর জানি না।

-ভাটির এক মেয়েকে বিয়ে করে সেই মেয়ের বাপের টাকায় মালয়েশিয়া গেছে। মালয়েশিয়া যাওয়ার পরে আমরা জানতে পেরেছি, সে বিয়ে করে যৌতুক নিয়ে বিদেশ গেছে।

-তোমার সাথে সম্পর্কের কি হলো?

-বাদ দাও সেই কথা। মেয়ে মানুষের গায়ের রঙের অনেক দাম। অন্তরের কোন দাম নাই। গায়ের রঙ দিয়ে প্রেম ধরে রাখা যায় না। টাকা আর লোভের কাছে এই চামেলীর কোন দাম নাই। আমার ভুল হয়েছে। কিন্তু কি ভুল হয়েছে সেটা বলতে চাই না। তবে তোমাকে কষ্ট দেয়াটা ঠিক হয় নাই। কি করব বলো? তোমার মতো বন্ধুকে ভালবাসা যায় না। তুমি খুবই মেধাবী আর জীবনে অনেক দূর যাবে।

তারা হাঁটতে হাঁটতে ঈশা খাঁ বাড়ির সামনে চলে আসে। আল আমিন বলে, আতরের গন্ধ পাচ্ছো চামেলী?

চামেলী বলে- আমার চাচা হজের সময় নিয়ে এসেছিল। গায়ে মেখেছি। আল আমিন তেঁতুল গাছটা আগের চেয়ে বেশি সুন্দর লাগছে এই বৃষ্টির মধ্যে।

আল আমিন বলে, আমার এই গাছটা বড্ড ভয় লাগে।

চামেলী হেসে বলে, এই গাছটা এখন আমার বড্ড আপন।

তারা দুইজন হেঁটে যায়। চামেলীদের বাড়ির পরেই আল আমিনের বাড়ি।

চামেলী বলে, এখন তুমি যেতে পারবে। আমি আর ঐ দিকে যাব না।

আল আমিন দেখে, চম্পা বাড়ির সামনে একটা নতুন কবর। ঠিক কবরের সামনে ছাতা নিয়ে দাঁড়িয়ে চামেলী বলছে- যেতে পারবে তো?

আল আমিন বলে, এটা কার কবর? একেবারে নতুন।

চামেলী একটা হাসি দিয়ে বলে- পাগল, এটা আমার কবর। সকালে দেখতে এসো।

আল আমিন একটা হাসি দেয়। চামেলীও হাসি দেয়।

টিপ টিপ বৃষ্টি পড়ছে। আল আমিন বাড়িতে এসে তার মাকে ডাক দেয়। আল আমিনের মা দরজা খুলে দেখে তার ছেলে। বৃষ্টিতে ভিজে একাকার। মা তার আঁচল দিয়েই মাথা মুছে দিচ্ছে আর বলছে, এত  রাতে কিভাবে আসলি?

আল আমিন জামাকাপড় বদলাতে বদলাতে বলল, মা আমি এখন বড় হয়েছি না। তবে কিছুটা ভয় লেগেছিল। আল্লাহর রহমত রাস্তায় চামেলীর সাথে দেখা হয়। সে নানা বাড়ি থেকে বের হতেই আমার সাথে দেখা। চামেলীর সাথে গল্প করতে করতে বাড়ি পর্যন্ত চলে আসলাম।

আল আমিনের কথা শুনে মা ছেলের দিকে হা করে তাকিয়ে থাকে।

আল আমিন বলতে থাকে- মা, চামেলীদের বাড়ির সামনে একটা নতুন কবর দেখলাম। কার কবর মা? কে মারা গেছে?

এমন সময় আল আমিনের মা চিৎকার দিয়ে বলে, ওরে আল্লাহ্‌রে বাবা তুই কি বলছিস এসব। গতকাল চামেলী ঐ তেঁতুল গাছে ফাঁসি দিয়া মারা গেছে। ঐ টা তো চামেলীর কবর।

এ কথা শুনা মাত্র আল আমিনের শরীরের সব লোম কুপ কাঁটা দিয়ে উঠে। আর ভাবতে থাকে, চামেলীর পা গুলো কেমন সাদা ধবধবে ছিল। মাটির সাথে পা লাগছিলো না। চোখগুলো কেমন জানি ছিল  অদ্ভুত। মাথা দিয়ে মুখ ঢেকে রেখেছিল।

আল আমিনের মা আল আমিনকে জড়িয়ে কাঁদতে থাকে।

আল আমিনের মায়ের চিৎকারে বাড়ির সবাই জেগে উঠে। আল আমিন ভয়ে কাঁপতে থাকে আর চামেলীর জন্য কাঁদতে থাকে।

আল আমিন জানালা দিয়ে চামেলীর বাড়ির দিকে তাকায়। আল আমিনের চোখের সামনে ভাসতে থাকে, চামেলী কবরের সামনে দাঁড়িয়ে যেন কারো জন্য অপেক্ষা করছে ...।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর