কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


রঙমহল সিনেমা হলটির জন্মের ইতিহাস


 মু আ লতিফ | ৯ জুলাই ২০১৯, মঙ্গলবার, ৯:২২ | আমাদের কিশোরগঞ্জ 


শহরের রঙমহল সিনেমা হলটির জন্মের ইতিহাসও আমাদের অনেকের জানা নেই, জানার কথাও নয়। বয়োজ্যেষ্ঠ এখনো যারা জীবীত রয়েছেন, তাদের জানা থাকলেও বর্তমান প্রজন্মের কেউ রঙমহল প্রতিষ্ঠার ইতিহাস বলতে পারবে না।

রঙমহল সিনেমা হলের জায়গাটি ছিল তখন বাঁশঝাড় অর্থাৎ জঙ্গলাকীর্ণ একটি এলাকা। এর মালিক ছিলেন বিধবা বিরজাময়ী দাস্যা। ১৯৪০-৪২ সালের কথা। পাকিস্তান সৃষ্টি হয়নি তখনো।

খড়মপট্টি নিবাসী হরিদাস মোক্তার ও ব্যাংকার প্রবোধ গোস্বামী তখনকার দিনে প্রায় ৬৪ হাজার টাকা ব্যয় করে এই সিনেমা হলের গোড়াপত্তন করেন। বিধবা মহিলার সাথে মাসিক ১০১ টাকা ভাড়ায় ১১৬ বছরের জন্য তারা এই জায়গাটি ভাড়া নিয়ে রঙমহল সিনেমা হলের প্রতিষ্ঠা করেছিলেন।

তারা কলকাতা থেকে কারিগর এনে হলটি চালু করেন। এ হলে প্রথম যে ছবিটি প্রদর্শিত হয়েছিল এর নাম ছিল নিরুদ্দেশ। এ ছবিতে কে কে অভিনয় করেছিলেন তা জানা যায়নি।

ব্যাংকার ও মোক্তার এ দুইজন দুই-তিন বছরের বেশি সিনেমা হলটি চালাতে পারেন নি। পরে এটি রোহিত চক্রবর্তী, খোকা বাবু এবং অশ্বিনী দাস, সুখরঞ্জনের হাত ঘুরে আজকে আমিরুদ্দিন চেয়াম্যান সাহেবের হস্তগত হয়েছে।

ছোটবেলা আমি এ সিনেমা হলে কত ছবি দেখেছি তার হিসেব দিতে পারবো না। সবার উপরে, শাপমোচন, সাগরিকা, দেবদাস, আন, বাঘি, সরফরোস, আজাদ, ইনসানিয়াৎ, বহুদ্দিন হোয়ে, পরছাঁই, চান্দা, তালাস, হারানো দিন, জোয়ার এলো আরো কত ছবি এই সিনেমা হলে দেখেছি এর কোনো হিসেব নেই।

স্কুল কামাই করেও মর্নিং শো দেখতে এখানে চলে এসেছি বহুবার। এসব ইংলিশ ছবিতে প্রদর্শিত দুর্দান্ত ফাইটিং দৃশ্যগুলো আমাকে দারুণভাবে আকৃষ্ট করতো। তখনকার সময় বিনোদনের তেমন বেশি কিছু আয়োজন ছিলো না।

ওই সময় এ সিনেমা হলটি এতদঞ্চলের মানুষের বিনোদনের কেন্দ্রবিন্দু ছিল। সত্তর ও আশির দশকেও হলটির এমন চরমদশা হয়নি। এখন এটির অস্তিত্ব নেই বললেই চলে।

বড় বাজরের পরে বত্রিশ যেতে ওখানে আরো একটি সিনেমা হল ছিলো। এর নাম ছিলো মণি মঙ্গল হল, পরে এর নাম পাল্টিয়ে রাখা হয় ইউনিভার্সেল টকিস। সেই হলটিও এখন বন্ধ হয়ে গেছে।

অথচ এই হলগুলোই একদিন আমাদের জন্য  বিনোদনের একান্ত অনুষঙ্গ ছিলো। (চলবে)




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর