কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বাঙালির জীবনে অপরিহার্য অনুষঙ্গ পঞ্জিকা


 মু আ লতিফ | ২ আগস্ট ২০১৯, শুক্রবার, ১১:৫৬ | আমাদের কিশোরগঞ্জ 


আমাদের ছেলেবেলা ও তরুণ বয়সেও গোলাপি রঙয়ের মলাটে রাফ কাগজে ছাপা বড় ও পকেট সাইজের পঞ্জিকা দেখেছি। হিন্দু সম্প্রদায়ের কাছে সেসময় পঞ্জিকা ছিলো একেবারে অপরিহার্য বই।

লোকনাথ ডাইরেক্টরি পঞ্জিকা ও নবযুগ পঞ্জিকা এ দুটো পঞ্জিকা বেশ প্রচলিত ছিলো।

তখনকার দিনে গ্রামীণ জনপদ এমনকি নগর জীবনেও বাঙালির দিনক্ষণ পঞ্জিকা দেখে শুরু হতো। বিয়ে-সাদি বা ঘর তৈরি থেকে যেকোনো শুভকাজ শুরু হতো পঞ্জিকার পাতা উল্টিয়ে।

বছরের প্রায় প্রতিটি কাজে মাস, সপ্তাহ, তিথি-নক্ষত্র ও দিনক্ষণ নির্ণয় করা হতো পঞ্জিকার পাতা দেখে। এখনও গ্রামের বয়স্কদের কাছে পঞ্জিকা গুরুত্ববহ। তবে নগর জীবনে এর কদর তেমনটা দেখা যায় না।

বাঙালি সমাজে বার, তিথি, নক্ষত্র, যোগ ও করণ- এই পাঁচটিকে গুরুত্বসহকারে মান্য করা হয়। বহু শতাব্দী ধরে এ অঞ্চলের মানুষ শুভ-অশুভ নির্ণয় করে এসেছে পঞ্জিকার নিয়মনীতি অক্ষরে অক্ষরে পালনের মাধ্যমে।

পঞ্জিকার মূলে থাকা ওই পাঁচটি বিষয়, যাকে পঞ্চাঙ্গ বলা হয়, তা-ই এর প্রাণ।

তখন প্রচলিত ছিল লোকনাথ ডাইরেক্টরি পঞ্জিকা ও নবযুগ পঞ্জিকা। এ দুটি পঞ্জিকা ব্যবহার করতেন হিন্দু সম্প্রদায়। তারা সারা বছর পঞ্জিকা দেখেই সংসার ধর্ম পালন করতেন।

আমাদের শহরের লাইব্রেরিগুলোতে পঞ্জিকা পাওয়া যেতো। বাংলা বছরের শুরু থেকেই হিন্দু সম্প্রদায় পঞ্জিকা সংগ্রহ করতেন।

মুসলমানদের মধ্যেও পঞ্জিকার ব্যবহার ছিলো। তাদের জন্য ছিলো মোহাম্মদী পঞ্জিকা, সোলেমানী পঞ্জিকা ও তাজ পঞ্জিকা। এগুলি প্রকাশিত হতো ঢাকার চকবাজার থেকে। প্রকাশক ছিলেন তাজ কোম্পানী, মোহাম্মদী লাইব্রেরি ও  সোলেমানী  লাইব্রেরি।

কিশোরগঞ্জের নিউমার্কেটের তৎকালীন নিউ ষ্টুডেন্ট লাইব্রেরিতে আমি নিজেই এসব পঞ্জিকা দেখেছি।

এছাড়া গৌরাঙ্গবাজরে একসময়ের প্রসিদ্ধ ‘আজিজিয়া লাইব্রেরি ও স্টেশন রোডের আলীমুদ্দিন লাইব্ররিতে মোহাম্মদী, সোলেমানী ও তাজ পঞ্জিকা বিক্রি হতো। অন্যান্য লাইব্রেরিতেও কমবেশি এসব বিক্রি হতে আমি দেখেছি।

আজকের যুগে তথ্য-প্রযুক্তির উন্নতিতে সবাই প্রায় ইন্টারনেট নির্ভর হয়ে গেছে। তাই ধিরে ধিরে বাঙালি জীবনেও পঞ্জিকার আবশ্যিকতা ফুরিয়ে যাচ্ছে। (চলবে)




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর