কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ব্যস্ত কামার পাড়া, টুং টাং শব্দে মুখরিত চারপাশ

 মো. জাকির হোসেন, হোসেনপুর | ২৭ জুন ২০২৩, মঙ্গলবার, ৪:৪৮ | হোসেনপুর 


দরজায় কড়া নাড়ছে কোরবানির ঈদ। আর এ ঈদকে সামনে রেখে এখন ব্যস্ত কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার কামার পল্লী খ্যাত আড়াইবাড়িয়ার কর্মকাররা। শেষ মুহূর্তে দম ফেলার সময়ও যেন নেই তাদের। ভোর থেকে মাঝরাত পর্যন্ত টুং টাং শব্দে মুখরিত কামার পল্লী।

কয়লার আগুনে লোহা পুড়িয়ে পিটিয়ে কামারেরা তৈরি করছেন দা, বটি, ছুরি, চাপাতি। কিন্তু ভালো নেই কামারপল্লীর কামারেরা। বাপ-দাদার পেশাকে আঁকড়ে ধরে কোনরকমে দিনাতিপাত করছেন হোসেনপুর পৌর এলাকার আড়াইবাড়িয়ার কর্মকার আশরাফ, জিল্লুর রহমান, রফিকুল, শরিফ, সবুজ, সুমনের পরিবারের মত তিন শতাধিক পরিবারের সদস্যরা।

এ পেশা ছাড়া অন্য কিছুর উপায় করতে না পেরে নিপুন হাতে তপ্ত লোহা পিটিয়ে তারা তৈরি করে আসছেন দা, বটি, ছুরি, চাপাতি। আধুনিকতার ছোঁয়া ও চাইনিজ প্রযুক্তির অবাধ সমারোহের কারণে এখন আগের সে সুদিন আর নেই।

এছাড়া কৃষিতে আধুনিক প্রযুক্তির কারণে ধান কাটার কাঁচি বানানো বন্ধ হওয়ার উপক্রমের কারণে এ শিল্পে জড়িত কামারদের এক রকম বেকারই বসে সময় কাটাতে হয় বছরের বেশিরভাগ সময়। তার উপর এ শিল্পের মূল উপাদান লোহার দাম বেড়ে যাওয়ায় কপালে ভাঁজ পড়েছে তাদের।

কর্মকার জিল্লুর রহমানের আক্ষেপ, তাদের মনের দুঃখের কথা বলারও মানুষ পাওয়া যায় না। বলেন, সারা বছর বয়ে (বসে) হুততে (অলস সময়) তাহি (থাকি) শুধু ঈদ আসলে ব্যস্ততা বাড়ে। এতে কি আর জীবন চলে!

এ আক্ষেপ শুধু কর্মকার জিল্লুর রহমানের না, তার মত হোসেনপুর উপজেলার আড়াইবাড়িয়া, পদুরগাতি, ধনকুড়া, হাজিপুর, হলিমা, দ্বীপেশ্বর, পুমদী, জামাইলসহ এসব গ্রামের তিন শতাধিক পরিবারের জড়িত কর্মকারদের সবার।

কর্মকারদের সাথে কথা বলে জানা গেছে, কোরবানির পশু জবাই, চামড়া থেকে মাংস আলাদা করা এবং মাংস টুকরো করে সাইজ করতে প্রয়োজন ছুরি, চাপাতি, দা, বটি। আর এসব কাজের উপকরণ নিখুঁতভাবে তৈরি করেন এখানকার কর্মকাররা।

উপজেলার বিভিন্ন এলাকায় গিয়ে কামারদের ব্যস্ততার মাঝে কথা বলে জানা যায়, পশু জবাই করার জন্য বড় ছুরি প্রতিটি ৭-৮শ’ টাকা থেকে এক হাজার টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া চামড়া ছাড়ানোর জন্য ছোট ছুরি ১০০/১৫০টাকা, চাপাতি ৬০০/৭০০টাকা, বটি দা ৭০০/৮০০টাকায় তারা বিক্রি করছেন।

শান দিতে চাপাতি, ছুরি ও বটি দা ১০০টাকা করে নিচ্ছেন। ছোট ছুরি ৫০টাকা করে দিতে হয়।

এখানকার কর্মকারদের নিখুঁত কাজের সুনাম থাকায় আশপাশের ময়মনসিংহ জেলার গফরগাঁও ও নান্দাইল উপজেলার লোকজন ছুটে আসেন।

এসময় কথা হয় গফরগাঁও উপজেলার পাঁচবাগ গ্রামের ক্রেতা আবু রায়হান, ওয়াহিদুল হক, আবুল মিয়া, মুজিবুর রহমান, পাকুন্দিয়া উপজেলার চরকাওনা গ্রামের আকাশ মিয়াসহ অন্তত ২০ জনের সাথে।

তাঁদের ভাষ্য, এখানকার কামারদের ব্যবহার ও কাজের সুনাম থাকায় প্রতি বছরই তারা এখানে ছুটে আসেন। শত ব্যস্ততার মাঝেও হাসিমুখে কথা বলায় ঈদ উপলক্ষে কিছু বাড়তি টাকা দিতেও কার্পণ্য করেন না অনেক ক্রেতা। আবার কেউ কেউ তর্কে জড়ালেও হাসি মুখেই বিদায় দিচ্ছেন কর্মকার আশরাফ।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর