কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ভৈরবে স্বাস্থ্যসেবার বেহাল দশা, তিন হাসপাতাল ও এক ফার্মেসিকে জরিমানা

 আফসার হোসেন তূর্জা, ভৈরব | ২৩ জুলাই ২০২২, শনিবার, ১১:২৪ | ভৈরব 


কিশোরগঞ্জের ভৈরবে তদারকি অভিযান পরিচালনা করে প্যাথলজিক্যাল টেস্ট করিয়ে বেশি টাকা নেওয়া, মেয়াদোত্তীর্ণ অগ্নি নির্বাপক যন্ত্র, মেয়াদোত্তীর্ণ ওষুধ ও রি-এজেন্ট ব্যবহারসহ বিভিন্ন অনিয়মের জন্য তিন হাসপাতাল ও এক ফার্মেসিকে মোট ৭০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

শনিবার (২৩ জুলাই) জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক হৃদয় রঞ্জন বণিক এ অভিযান পরিচালনা করেন।

অভিযানে ভৈরব উপজেলার স্যানিটারি ইন্সপেক্টর রুহুল আমিন, পৌর স্যানিটারি ইন্সপেক্টর নাসিমা বেগম ও উপ-পরিদর্শক (এসআই) ইলিয়াস হোসেনের নেতৃত্বে জেলা পুলিশের একটি টিম সহযোগিতা করে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক হৃদয় রঞ্জন বণিক বিষয়টি নিশ্চিত করে জানান, শনিবার (২৩ জুলাই) দুপুর থেকে বিকেল পর্যন্ত ভৈরব উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে ডায়াগনস্টিক সেন্টারগুলোতে আসা রোগী তথা সেবা গ্রহণকারী বা ভোক্তাগণ সঠিক সেবা পাচ্ছে কি-না তা তদারকি করা হয়।

তদারকিকালে দেখা যায়, ডায়াগনস্টিক সেন্টার এ সাঁটানো বিভিন্ন প্যাথলজিক্যাল টেস্ট এর মূল্য এর সাথে ভোক্তাকে দেওয়া বিল কপির মিল নেই এবং মূল্য তালিকা থেকে বিভিন্ন টেস্ট এর মূল্য বাবদ বাড়িয়ে নেওয়া হচ্ছে। বহুপূর্বে মেয়াদ উত্তীর্ণ হয়েছে অগ্নি নির্বাপক যন্ত্রটির। মেয়াদ উত্তীর্ণ ঔষধ এবং মেয়াদ উত্তীর্ণ রিএজেন্ট যা বিভিন্ন প্যাথলজিক্যাল পরীক্ষার জন্য ব্যবহৃত হয়ে থাকে।

এর মধ্যে ট্রমা হাসপাতাল ও মেডিসিন কর্ণার এ পাওয়া যায় মেয়াদ উত্তীর্ণ ঔষধ, একই হসপিটাল এ পাওয়া যায় মেয়াদ উত্তীর্ণ অগ্নি নির্বাপক যন্ত্র। যার মেয়াদ উত্তীর্ণ হয়েছে ২০২১ সালে।

সাঈদ-ইউসুফ মেমোরিয়াল হসপিটালে দেখা যায়, কিছু টেস্ট এর মূল্য বাবদ বাড়তি দাম নেওয়া হচ্ছে। যা ওই প্রতিষ্ঠানের মূল্য তালিকার সাথে বেমানান।

আল মাহিন ফার্মেসিতে পাওয়া যায় ফিজিশিয়ান স্যাম্পল এবং মেয়াদ উত্তীর্ণ ঔষধ।

পদ্মা জেনারেল হসপিটাল এ মেয়াদ উত্তীর্ণ বিভিন্ন প্যাথলজিক্যাল পরীক্ষার রিএজেন্ট, মেয়াদ উত্তীর্ণ ইনসুলিন।

ফলে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী ট্রমা হাসপাতাল ও মেডিসিন কর্ণারকে ১০ হাজার টাকা, সাঈদ ইউসুফ মেমোরিয়াল হসপিটালকে ২০ হাজার টাকা, আল মাহিন ফার্মেসিকে ১০ হাজার টাকা এবং পদ্মা জেনারেল হাসপাতালকে ৩০ হাজার টাকা অর্থদণ্ড আরোপ ও আদায় করা হয়।

ভোক্তা অধিকার বাস্তবায়নে এবং জনস্বার্থে অভিযান চলমান থাকবে বলেও হৃদয় রঞ্জন বণিক জানিয়েছেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর