কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


সেরাদের সেরা পাকুন্দিয়ার শাহিনুর

 সাখাওয়াত হোসেন হৃদয় | ১ আগস্ট ২০২৩, মঙ্গলবার, ৮:০৪ | এক্সক্লুসিভ 


কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার শাহিনুর আক্তার ‘জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা’য় সেরাদের সেরা হয়েছে। ১০০ মিটার দৌড়, দীর্ঘ লাফ ও উচ্চ লাফসহ পাঁচটি ইভেন্টে দেশের অন্যান্য বিভাগের প্রতিযোগিদের হারিয়ে সে জাতীয় পর্যায়ে সবকটি ইভেন্টে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

এর ফলশ্রুতিতে তাকে বাংলাদেশ শিশু একাডেমি আগামি তিন বছরের জন্য একাডেমির দূত হিসেবে মনোনীত করেছে। এর ফলে সে আন্তর্জাতিক শিশু সম্মেলনে যোগ দিতে বিদেশও যাবে।

তার এমন কৃতিত্বে শিক্ষক, সহপাঠী ও এলাকাবাসী খুবই খুশি।

শাহিনুর আক্তার (১২) পাকুন্দিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির শিক্ষার্থী। সে উপজেলার চরফরাদী গ্রামের হাবিবুর রহমানের মেয়ে। শাহিনুরের বাবা একজন কৃষক। মা হাফিজা আক্তার একজন গৃহিনী।

গত ২৭-৩০ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ শিশু একাডেমি আয়োজিত ‘জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা-২০২২ ও ২০২৩’ এ ১০০ মিটার দৌড়, দীর্ঘ লাফ ও উচ্চ লাফসহ পাঁচটি ইভেন্টে সে চ্যাম্পিয়ন হয়।

বিদ্যালয় ও শাহিনুরের পরিবার সূত্রে জানা গেছে, ছোটবেলা থেকেই পড়ালেখার পাশাপাশি খেলাধূলার প্রতি বিশেষ মনোযোগ ছিল শাহিনুরের। সে তার মায়ের কাছ থেকে খেলাধুলার বিষয়ে মনোযোগ লাভ করে।

এর পরিপ্রেক্ষিতে ২৪নম্বর চরফরাদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়ালেখার সময়েই সে দৌড়, লাফসহ বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে এবং পুরস্কার অর্জন করে।

সে পাকুন্দিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে ভর্তি হয়েও এ ধারা অব্যাহত রাখে। তার ক্রীড়া নৈপুণ্য শরীর চর্চা শিক্ষকসহ প্রধান শিক্ষকের নজরে এলে তাকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। ফলশ্রুতিতে সে ক্রীড়া প্রতিযোগিতায় উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

শাহিনুর গত বছরেও ১০০মিটার দৌড় ও দীর্ঘ লাফে জাতীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়। পরপর দুই বছর সে দৌড়, দীর্ঘ লাফ ও উচ্চ লাফসহ পাঁচটি ইভেন্টে জাতীয়ভাবে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করায় বাংলাদেশ শিশু একাডেমি তাকে ‘দূত’ হিসেবে মনোনীত করে।

এছাড়া শাহিনুর আক্তার তার এ বয়সে দুটি স্বর্ণপদকসহ ৬০টির বেশি সার্টিফিকেট, অসংখ্য মেডেল ও ১৬টির মতো চ্যাম্পিয়ন ট্রফি অর্জন করেছে।

শাহিনুরের মা হাফিজা আক্তার বলেন, ‘আমিও স্কুল জীবনে খেলাধূলায় ভালো ছিলাম। পরিবারের আর্থিক অসচ্ছলতার কারণে নবম শ্রেণির বেশি পড়ালেখা করতে পারিনি। তাই আমি আমার স্বপ্ন মেয়েকে দিয়ে পূরণ করার ইচ্ছে পোষণ করেছি। তাকে শারীরিক ও মানসিকভাবে আমি একজন ক্রীড়াবিদ হিসেবে সাপোর্ট দিয়ে আসছি। সে যেন আন্তর্জাতিকভাবে দেশের সুনাম বয়ে আনতে পারে সেজন্য সকলের দোয়া চাই।’

এ ব্যাপারে পাকুন্দিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আফছর উদ্দিন আহম্মদ মানিক বলেন, ‘শাহিনুর একজন প্রতিভাবান শিক্ষার্থী। বিদ্যালয়ে ভর্তি হওয়ার পর তার ক্রীড়া নৈপুণ্য আমাদের নজর কাড়ে। এরপর তাকে বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়ার জন্য শরীর চর্চা শিক্ষকদের নিদের্শনা দেওয়া হয়। পাশাপাশি পড়ালেখাসহ সকল পর্যায়ে তাকে বিদ্যালয়ের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা করা হচ্ছে।

শাহিনূরের এ কৃতিত্বে আমরা শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থীসহ সবাই গর্বিত। সে যেন বড় হয়ে একজন সফল ক্রীড়া ব্যক্তিত্ব এবং সফলতা অর্জন করতে পারে সেজন্য দোয়া করি।’


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর