কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ভাষাসৈনিক শহীদ এবি মহিউদ্দিন আহমেদ স্মরণে আলোচনা

 স্টাফ রিপোর্টার | ১০ নভেম্বর ২০২১, বুধবার, ৫:০২ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জ মহকুমা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, ভাষাসৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক শহীদ আবুল বাশার মহিউদ্দিন আহমেদ এর ৫০তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১০ নভেম্বর) সকালে জেলার অন্যতম সাহিত্য সংগঠন ভোরের আলো সাহিত্য আসরের উদ্যোগে শহরের থানা মার্কেটে সংগঠনের অস্থায়ী কার্যালয়ে এ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সংগঠনের সভাপতি নাট্যকার আজিজুর রহমানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন বিআরডিবি’র সাবেক পরিচালক বীর মুক্তিযোদ্ধা এডভোকেট মো. নিজাম উদ্দিন।

সংগঠনের প্রতিষ্ঠাতা রেজাউল হাবীব রেজার সঞ্চালনায় লেখক ও সাংবাদিক মু আ লতিফ, সাংবাদিক আশরাফুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা মতিউর রহমান, ভোরের আলো সাহিত্য আসরের সাধারণ সম্পাদক সাংবাদিক আমিনুল হক সাদী, শহীদ এবি মহিউদ্দিন আহমেদের জামাতা বীর মুক্তিযোদ্ধা শওকত উদ্দিন ভূঁইয়া, সাংবাদিক কাউসার আহমেদ টিটু, মুক্তিযুদ্ধের প্রজন্ম মো. শাহীন মিয়া প্রমুখ আলোচনায় অংশ নেন।

আলোচনা সভায় বক্তাগণ শহীদ এবি মহিউদ্দিন আহমেদ এর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন ও কর্মের উপর আলোকপাত করে বলেন, শহীদ এবি মহিউদ্দিন আহমেদ একজন দেশদরদী মানুষ ছিলেন। বায়ান্নের ভাষা আন্দোলন থেকে শুরু করে একাত্তরের মুক্তিযুদ্ধ মাতৃভূমির প্রতিটি আন্দোলন-সংগ্রামে তিনি ভূমিকা রেখেছেন।

কর্মজীবনে শিক্ষকতার মহান ব্রত নিয়ে শিক্ষার্থীদের দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ করেছেন।

তাড়াইল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালনকালে ১৯৭১ সালের ১০ নভেম্বর কিশোরগঞ্জ শহরের কাচারিবাজার মসজিদের কাছ থেকে এবি মহিউদ্দিন আহমেদকে ধরে নিয়ে যায় আলবদররা। পরে ওইদিনই তাকে হত্যা করা হলেও স্বজনেরা লাশটি পর্যন্ত ফেরৎ পাননি।

আলোচনা সভা শেষে শহীদ এবি মহিউদ্দিন আহমেদ এর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর