কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


পাগলা মসজিদের দান সিন্দুকে মনের বাসনা লিখে তিনজনের চিঠি

 স্টাফ রিপোর্টার | ৭ নভেম্বর ২০২১, রবিবার, ৭:৫৬ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জের ঐতিহাসিক পাগলা মসজিদের দান সিন্দুক থেকে এবার রেকর্ড পরিমাণ অর্থ দান পাওয়া গেছে। শনিবার (৬ নভেম্বর) মসজিদের দান সিন্দুক খুলে পাওয়া গেছে তিন কোটি ৭ লাখ ১৭ হাজার ৫৮৫ টাকা। যা দান সিন্দুক থেকে পাওয়া দানের হিসাবে এ যাবৎকালের সর্বোচ্চ।

সকাল ৯টায় মসজিদের ৮টি দান সিন্দুক খোলার পর সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত টাকা গণনা শেষে এই হিসাব পাওয়া যায়। মোট ২২০ জন মানুষ টানা সাড়ে ৯ ঘন্টা সময় ধরে এ টাকা গণনা করেন।

বিপুল পরিমাণ দানের এই নগদ টাকা ছাড়াও বিভিন্ন বৈদেশিক মুদ্রা ও দান হিসেবে বেশ কিছু স্বর্ণালঙ্কার পাওয়া গেছে। বৈদেশিক মুদ্রা ও স্বর্ণালঙ্কারও অন্যবারের চেয়ে পরিমাণে বেশি পাওয়া গেছে।

সব ধর্ম-বর্ণের মানুষ এ মসজিদে দান করেন। তাদের বিশ্বাস, এখানে দান করলে রোগ-ব্যাধি থেকে মুক্তির পাশাপাশি মনের বাসনা পূরণ হয়। এই বিশ্বাস থেকেই দূর-দূরান্তের মানুষও এখানে দান করতে ছুটে আসেন।

মজার বিষয় হচ্ছে, দান সিন্দুক খুললে চিঠি-পত্রও পাওয়া যায়। সেসব চিঠিতে দানকারীরা নিজেদের মনের বাসনার কথা লিখে দেন। এবার দান সিন্দুকগুলো থেকে মোট তিনটি চিঠি পাওয়া গেছে।

তিনটি চিঠির মধ্যে একটি চিঠিতে স্বামীর জন্য অর্থকড়ি চেয়েছেন এক গৃহবধূ। একটি চিঠিতে এক মা তার ছেলেকে হাফেজ বানানোর বাসনার কথা লিখেছেন। অপর চিঠিতে এক ব্যক্তি অত্যাচারির বিচারের জন্য আল্লাহর কাছে নালিশ করেছেন।

স্বামীর উন্নতির জন্য নাম-পরিচয় না লিখে গৃহবধূ চিঠিতে লিখেছেন- ‘হে আল্লাহ, পাগলা মসজিদের রহমতে মাসুমকে টাকা-পয়সা আসার ব্যবস্থা করে দিও। হে আল্লাহ তুমি সাহায্য করো। তুমি ছাড়া কোনো মাবুদ নেই। হে আল্লাহ পাগলা মসজিদের রহমতে আমার স্বামী যেন অনেক টাকা-পয়সার মালিক হয়। সকল ঋণ থেকে, অভাব থেকে- মানুষের কটু কথা থেকে মুক্তি পায়। হে আল্লাহ তুমি দয়া কর। পাগলা মসজিদের রহমতে আমার স্বামীর সব দুঃখ দূর করে দিও। অনেক আশা নিয়ে এসেছি তোমার দরবারে। খালি হাতে ফিরিয়ে দিওনা পাগলা মসজিদের রহমতে।’

সন্তানকে হাফেজ বানাতে চিঠিতে মা লিখেছেন, ‘আমার ছেলের নাম মো. মোরসালিন। বয়স ১৪ বছর। ছোটবেলা থেকে ইচ্ছে ছিল তাকে মাদারাসায় লেখাপড়া করিয়ে একজন হাফেজ বানানো, কিন্তু আমি এই পর্যন্ত সাতটি মাদারাসা পরিবর্তন করেও তার মনোযোগ পড়ায় বসাতে পারিনি। এখন আপনারা আমার ছেলের জন্য একটু দোয়া করে দেবেন, যেন সে একজন হাফেজ হতে পারে।’

প্রতিদিন অসংখ্য মানুষ পাগলা মসজিদের দান সিন্দুকগুলোতে নগদ টাকা-পয়সা ছাড়াও স্বর্ণালঙ্কার দান করেন।

দানসিন্দুকে দান করা ছাড়াও মসজিদের নিলামঘরে প্রতিদিন মানুষ নানা ধরনের জিনিসপত্র দান করেন। এসবের মধ্যে রয়েছে গরু-ছাগল, হাঁস-মুরগী, ফল-ফলাদি, কোরআন শরীফ ইত্যাদি। নিলামঘরে প্রতিদিন এসব নিলামে বিক্রি করে দেয়া হয়।

ভিডিও:


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর