কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়নে সেমিনার

 স্টাফ রিপোর্টার | ১৬ জুন ২০২১, বুধবার, ৫:১০ | বিশেষ সংবাদ 


দেশের ক্রমবর্ধমান জনসংখ্যাকে দক্ষ জনশক্তিতে পরিণত করতে কারিগরী ও বৃত্তিমূলক শিক্ষার গুরুত্ব সীমাহীন। এক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের গতিশীল নেতৃত্বে এবং গৃহিত বিভিন্ন পদক্ষেপের ফলে নিরব বিপ্লব সংঘটিত হয়েছে।

বুধবার (১৬ জুন) সদরের কাটাবাড়িয়ায় অবস্থিত কিশোরগঞ্জ কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রে ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক’ দিনব্যাপী এক সেমিনারে আলোচকগণ এ অভিমত তুলে ধরেন।

কিশোরগঞ্জ কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ প্রকৌশলী মো. হারুন আল মামুনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ফরিদা ইয়াসমিন।

প্রশিক্ষক হাসান ইয়ার মাহমুদের পরিচালনায় এতে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মো. আলী আকবর, কিশোরগঞ্জ টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ রফিকুল আমিন প্রমুখ।

‘মুজিব বর্ষের আহ্বান, দক্ষ হয়ে বিদেশ যান’ এ স্লোগানকে সামনে রেখে সেমিনারে আলোচকগণ বিদেশ গমণের প্রাক্কালে করণীয় ও বর্জনীয়, বিদেশ গমনের পর করণীয়, তথাকথিত ফ্রি ভিসার অপপ্রচার ও কুফল এবং জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো’র সহায়তা গ্রহণের মাধ্যমে দক্ষ জনশক্তি প্রেরণের বিষয়ের নানা দিক ও সুবিধাসমূহ তুলে ধরেন।

এছাড়া দেশ থেকে অবৈধভাবে বিদেশে গমন না করে দক্ষ হয়ে বৈধ পথে বিদেশ গমনের আহ্বান জানিয়ে বক্তাগণ বলেন, বর্তমানে বেকার যুবক-যুব মহিলাগণকে চাহিদা ভিত্তিক দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ সরবরাহের ফলে অধিক দক্ষ শ্রমশক্তি তৈরি করা সম্ভব হচ্ছে।

এ সময় তারা পাচারকারীদের খপ্পড়ে বা ভুয়া প্রতিষ্ঠানের খপ্পড়ে পড়ে যাতে কেউ সর্বশান্ত না হয় সে বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে উপস্থিত মিডিয়াকর্মী ও জনপ্রতিনিধিদের ভূমিকার উপর গুরুত্বারোপ করেন।

সেমিনারে সদর উপজেলার রশিদাবাদ, লতিবাবাদ, মাইজখাপন ও মহিনন্দ ইউনিয়নের চেয়ারম্যানগণ, সচিব, উদ্যোক্তা, ইউপি সদস্য ও গ্রাম পুলিশসহ একশত প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর