কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কবি চন্দ্রাবতীকে নিয়ে ডকুমেন্টারী তৈরি করবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি

 স্টাফ রিপোর্টার | ২৪ মে ২০২১, সোমবার, ৬:১২ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জ সদর উপজেলার মাইজখাপন ইউনিয়নের কাচারীপাড়ায় মধ্যযুগের কীর্তিময়ী কবি চন্দ্রাবতীর বসতভিটা ও মন্দির পরিদর্শন করেছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

সোমবার (২৪ মে) বিকালে তিনি প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সংরক্ষিত পুরাকীর্তি কবি চন্দ্রাবতীর মন্দির ও বসতভিটা পরিদর্শন করেন।

পরিদর্শনকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী কবি চন্দ্রাবতীর বসতভিটা পুরাকীর্তি হিসেবে সংরক্ষণ করার জন্য প্রত্নতত্ত্ব অধিদপ্তরের প্রতি আহ্বান জানান।

তিনি মধ্যযুগের কবি চন্দ্রাবতীর বসতভিটা-মন্দির ও তাঁর পিতা মনসা মঙ্গল কাব্যের কবি দ্বিজ বংশি দাসের মন্দিরের স্থাপত্য নিদর্শন পরিদর্শন করে বলেন, কবি চন্দ্রাবতীকে নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ভিডিও ফিল্ম ডকুমেন্টারী তৈরি করবে। গবেষণা কর্ম সম্পাদন করবে।

এছাড়া অনলাইনভিত্তিক আলোচনা সভা ও আাগামী জানুয়ারী মাসে (শীত মেীসুমে) কবি চন্দ্রাবতী উৎসবের আয়োজন করা হবে বলেও তিনি জানিয়েছেন।

পরিদর্শনকালে অন্যান্যদের মধ্যে কিশোরগঞ্জ সদর উপজেলার নির্বাহী অফিসার মো. আব্দুল কাদির মিয়া, সহকারী কমিশনার (রেকর্ড রুম) অর্নব দত্ত, বাংলাদেশ শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার আবু ছালেহ মো. আব্দুল্লাহ, মহাপরিচালকের ব্যক্তিগত সহকারী মো. সোহেল আলম, সংস্কৃতি কর্মী মানস কর, মাইজখাপন ইউপি চেয়ারম্যান মো. রোকন উদ্দিন ভূঞা, ইউপি সচিব মো. রেজাউল করীম, কিশোরগঞ্জ আরকিওলজিক্যাল সোসাইটির সভাপতি আমিনুল হক সাদী, ইউপি সদস্য সিরাজুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী কিশোরগঞ্জ জেলা শিল্পকলা একাডেমি পরিদর্শন করেন এবং স্থানীয় শিল্পীদের সাথে কুশল বিনিময় করেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর