কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


পাঁচ বছর ধরে শিকলে বাঁধা ভাই-বোনের জীবন

 স্টাফ রিপোর্টার | ১৪ মার্চ ২০২১, রবিবার, ১১:৪৬ | বিশেষ সংবাদ 


ঝড়, বৃষ্টি, রোদ বা প্রচণ্ড শীত। দিন কিংবা রাত। ঘরের বাইরে উন্মুক্ত স্থানে শিকল বন্দি অবস্থায় কাটছে তাদের দিনরাত্রি। এভাবেই গত ৫ বছর ধরে ভাই ও বোনের জীবন বাঁধা পড়েছে শিকলে।

এই শিকলবন্দি জীবনেও থাবা বসিয়েছে অভাব। কখনো দিনে একবার মিলছে খাবার, আবার কখনো জোটে না একবারও।

শিকলে বাঁধা অবস্থাতেই সাড়া দিতে হচ্ছে প্রকৃতির ডাকে। বসবাসের জন্য একটি ভাঙা ঘরের সামনে চলছে তাদের এমন দিনযাপন।

এই ভাই-বোনের নাম জাহাঙ্গীর মিয়া (১৮) ও আছিয়া খাতুন (২৩)। তারা কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার আচমিতা ইউনিয়নের গনেরগাঁও গ্রামের দিনমজুর ফজলু মিয়ার সন্তান।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, শিকলে বাঁধা ভাই-বোনের মধ্যে মাঝে মাঝেই ছড়া বলছে আছিয়া। আবার চঞ্চলতার মাঝেই হঠাওই চুপ হয়ে যাচ্ছে জাহাঙ্গীর।

খবর নিয়ে জানা গেলো, তারা মানসিক ভারসাম্যহীন। তবে জন্মগত নয়, পরিস্থিতির শিকার হয়ে ভাই-বোন দুজনেই মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেছে।

পরিবার কোন উপায় না পেয়ে গত পাঁচ বছর ধরে তাদের শিকলে বেঁধে রেখেছে। তাদের এই দীর্ঘ শিকলে বাঁধা জীবনে যেমন মিলেনি ঠিকমতো খাবার, তেমন মিলেনি কোন চিকিৎসাও।

দরিদ্র দিনমুজুর ফজলু মিয়া স্ত্রী আর মানসিক ভারসাম্যহীন দুই ছেলে-মেয়েকে নিয়ে রয়েছেন কঠিন জীবনযুদ্ধে। ৬৮ বছর বয়সী ফজলু মিয়ার শরীরও আর কুলোচ্ছে না। বয়সের ভারে যেতে পারেন না মজুরি দিতেও। এরপরও কাজের খোঁজে বেরোতে হয় তাকে। কখনো বাড়ি ফেরেন আবার কখনো বা অন্যের বাড়িতে রাত কাটান।

পরিবারের দারিদ্রতা ঘুচাতে ১৪ বছর বয়সে কন্যা আছিয়া গার্মেন্টে চাকুরি নেয়। বেশ ভালই চলছিল সংসার।

নিজের ভবিষ্যতের জন্য আছিয়া কিছু টাকা জমাও রাখতো আরেকজনের কাছে। দীর্ঘ ৫ বছরে বেশ টাকা জমা হয়। হঠাৎ করেই জমানো টাকা নিয়ে উধাও হয়ে যায় লোকটি।

এরপর থেকে আছিয়া হারাতে থাকে তার মানসিক ভারসাম্য। দরিদ্র বাবা ফজলু মিয়া পড়েন অকুল-পাথারে।

আছিয়ার একমাত্র ছোট ভাই জাহাঙ্গীর পড়াশোনার পাশাপাশি শ্রমিকের কাজ করতো। শ্রমিকের কাজ করতে গিয়ে মোবাইল ফোনে রং নম্বরে যোগাযোগ হয় এক মেয়ের সাথে।

তারপর শুরু হয় মেয়েটির সাথে জাহাঙ্গীরের মনের লেনদেন। মেয়েটি একদিন জাহাঙ্গীরকে ছেড়ে চলে যায়। এরপর সেও ধীরে ধীরে মানসিক ভারসাম্য হারিয়ে ফেলে।

দিনমজুর ফজলু মিয়া অর্থাভাবে ছেলে-মেয়ে কারোরই চিকিৎসার কথা ভাবতেই পারেননি। ফলে দুজনেরই জীবন বাঁধা পড়েছে শিকলে।

আর্থিক অনটন আর দুইজন মানসিক ভারসাম্যহীন সদস্য নিয়ে পরিবারটি এখন দিশেহারা।

স্থানীয়রা মনে করছেন, চিকিৎসা পেলে ভাই-বোন হয়তো আবার ফিরে পেতে পারে সুস্থ জীবন।

এ পরিস্থিতিতে কয়েকজন প্রবাসী এবং স্থানীয় সামাজিক সংগঠন ‘আশ্রয়’ এর সদস্যরা উদ্যোগী হয়েছেন শিকলবন্দি ভাই-বোনকে নতুন জীবন দিতে। সুচিকিৎসার মাধ্যমে ভাই-বোনকে হয়তো ফেরানো যাবে নতুন জীবনে, এই স্বপ্ন দেখছেন তারা।

এজন্যে সামাজিক সংগঠন ‘আশ্রয়’ পরিবারটিকে সহায়তার পাশাপাশি একটি তহবিল গঠনের কাজ করে যাচ্ছে। তাদের এই উদ্যোগে অংশীদার হতে পারেন হৃদয়বান যেকোন ব্যক্তি। আর্থিক সহযোগিতা করতে যোগাযোগ করতে পারেন আল-আমীন মাস্টার (০১৭২৩৫৫৪৯৯৬) অথবা রাজীব সরকার (০১৭১৬৫৫০২২০) এর সাথে ।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর