কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


পাকুন্দিয়ায় সবজি চাষিদের লোকসান কমাতে খাদ্য সহায়তার সঙ্গে যোগ হচ্ছে সবজি


 সাখাওয়াত হোসেন হৃদয় | ১৬ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার, ৯:১৬ | কৃষি 


কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার সবজি চাষিদের ন্যায্যমূল্য না পাওয়ার বিষয়টি নজরে পড়েছে স্থানীয় প্রশাসনের। এখন থেকে উপজেলার সবকটি ইউনিয়নের ত্রাণ হিসেবে খাদ্যসামগ্রীর সাথে যোগ হয়েছে সবজিও।

স্ব-স্ব ইউনিয়নের সবজি চাষিদের কাছ থেকে সবজি কিনে তা খাদ্যসামগ্রীর সঙ্গে যোগ করে বিতরণ করার নির্দেশনা দেয়া হয়েছে।

এ তথ্য নিশ্চিত করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নাহিদ হাসান।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. রওশন করিম জানান, করোনা পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়া ও হতদরিদ্রের মাঝে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে খাদ্য সহায়তা দেয়া হচ্ছে। এতে প্রত্যেক পরিবারকে ১০ কেজি চাল, ৫কেজি আলু ও ২কেজি করে ডাল দেয়া হয়।

স্থানীয় কৃষক ও সবজি চাষিরা উৎপাদিত সবজির ন্যায্য মূল্য বঞ্চিত হচ্ছেন। এ বিষয়টি বিবেচনায় নিয়ে দুই কেজি ডালের পরিবর্তে এক কেজি ডাল ঠিক রাখা হবে।

অপর এক কেজি ডালের সমপরিমাণ টাকা দিয়ে স্থানীয় কৃষকদের নিকট থেকে বেগুন, করল্লা ও চিচিংগা কেনা হবে। যা হতদরিদ্র ও কর্মহীন হয়ে মানুষের মাঝে বিতরণ করা হবে।

এ ব্যাপারে পাকুন্দিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নাহিদ হাসান বলেন, স্থানীয় সবজি চাষিরা করোনার কারণে উৎপাদিত সবজি বাজারে বিক্রি করতে পারছেন না। বিষয়টি উপজেলা প্রশাসনের নজরে পড়েছে।

পরবর্তীতে ডিসি মহোদয়ের সাথে কথা বলে ত্রাণ সামগ্রীর সাথে দুই কেজি ডালের পরিবর্তে এক কেজি ডাল ও অপর এক কেজি ডালের পরিবর্তে সমপরিমাণ টাকার সবজি যোগ করা হয়েছে।

এতে এখানকার কৃষকেরা উপকৃত হবেন বলে আশা করছি।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর