কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জের সংস্কৃতি জগতের উজ্জল নক্ষত্র মৃণাল কান্তি দত্ত আর নেই

 কিশোরগঞ্জ নিউজ রিপোর্ট | ১৬ জুলাই ২০২১, শুক্রবার, ১১:১০ | বিশেষ সংবাদ 


কিশোরগঞ্জ জেলার প্রবীণ নাট্যশিল্পী ও নাট্য নির্দেশক মৃণাল কান্তি দত্ত পরলোকগমণ করেছেন। শুক্রবার (১৬ জুলাই) রাত ১০টায় কিশোরগঞ্জের শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তিনি কোভিড-১৯ আক্রান্ত হয়ে বেশ কিছুদিন ধরে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

৭৭ বছর বয়সে পৃথিবী বিদায় জানানো মৃণাল কান্তি দত্ত ১৯৪৪ সালের ১ জানুয়ারি কটিয়াদী উপজেলার নাগেরগ্রামে জন্ম গ্রহণ করেন।

স্থানীয় নাট্য জগতে যার উপস্থিতি ও সদম্ভ পদচারণা নাট্য আন্দোলনকে নতুন মাত্রায় উদ্ভাসিত করে তিনি এ জেলার প্রবীণ নাট্যশিল্পী ও নাট্য নির্দেশক মৃণাল কান্তি দত্ত।

তাঁর নির্দেশনা ও অভিনয়শৈলী নতুন প্রজন্মের নাট্যশিল্পীদের অভিনয়-নৈপুণ্যে পরিশীলিত করেছে। নাটক মঞ্চায়নে কিশোরগঞ্জে আধুনিক ঘরানার রীতি মূলত তাঁর হাত ধরেই অগ্রসর হয়।

বরেণ্য এই নাট্যশিল্পী ধনাঢ্য পরিবারের সন্তান হয়েও বিলাসী জীবন পরিহার করে সাদামাটা সাংস্কৃতিক জীবন বেছে নেন মৃণাল দত্ত। কৈশোর-উত্তীর্ণ বয়স থেকেই তিনি কিশোরগঞ্জ শহরে বসবাস করে আসছিলেন।

নাটকের বাইরে সেই ষাটের দশকে সঙ্গীত রচনা, সুরারোপ ও সঙ্গীত পরিবেশনায়ও তিনি খ্যাতি অর্জন করেছিলেন।

মুক্তিযুদ্ধের সময় আগরতলার বিভিন্ন আশ্রয় শিবিরে ও মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ কেন্দ্রেও তিনি নিজের লেখা গান পরিবেশন করে স্বাদেশিক চেতনা উজ্জীবিত করেছিলেন। সে সময় তিনি আগরতলায় গঠিত বাংলাদেশ সাংস্কৃতিক সংস্থার সাথেও নিবিড়ভাবে সম্পৃক্ত হন।

স্বাধীনতা-উত্তর সময়ে মৃণাল কান্তি দত্ত পুরো মাত্রায় নাট্য আন্দোলনে যুক্ত হন। অভিনয় ও নির্দেশনার পাশাপাশি নতুন নাট্যশিল্পী সৃষ্টির জন্য তিনি উদয়াস্ত শ্রম বিনিয়োগ করেছেন।

নাট্যশিল্পে বিশেষ অবদান রাখার স্বীকৃতি হিসেবে ২০১৫-২০১৬ সালে এই কৃতী নাট্যশিল্পী ও নাট্য নির্দেশককে নাট্যকলা ক্যাটাগরিতে ‘জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা’য় ভূষিত করা হয়।

তাঁর মৃত্যুর সংবাদে জেলার সংস্কৃতি অঙ্গণে শোকের ছায়া নেমে এসেছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর