কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ভৈরবের মেঘনা নদীতে ঐতিহ্যবাহী নৌকাবাইচ, লাখো মানুষের ঢল


 সোহেল সাশ্রু, ভৈরব | ২০ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার, ৮:০০ | ভৈরব 


উৎসবমূখর পরিবেশে ভৈরবের মেঘনা নদীতে ঐতিহ্যবাহী নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকাল ৩টায় ভৈরবের মেঘনা নদীতে নির্মিত ত্রিবেনী সেতুর সঙ্গমস্থলে ভৈরব নৌকাবাইচ উদযাপন কমিটির আয়োজনে ও ভৈরব পৌরসভার তত্ত্বাবধানে ‘ভৈরব নৌকাবাইচ-২০১৯’ অনুষ্ঠিত হয়।

এই নৌকাবাইচ দেখার জন্য ভৈরবসহ পার্শ্ববর্তী কয়েকটি জেলার লক্ষাধিক মানুষ মেঘনার তীরে মিলিত হয়। প্রখর রোদ উপেক্ষা করে বিভিন্ন বয়সের নারী-পুরুষ, শিশু-বৃদ্ধ নৌকাবাইচ উপভোগ করতে দুপুরের আগে থেকেই নদীর পাড়ে ভিড় জমায়। দীর্ঘ প্রতীক্ষাতেও কারো চোখে-মুখে ক্লান্তির রেশটুকু যেন নেই।

নৌকাবাইচকে ঘিরে মেঘনা নদীর পাড়ে ও সড়ক সেতুর উপরে লাখো মানুষের উপস্থিতিকে যেন এক আনন্দমেলায় পরিণত হয়। প্রায় দুই কিলোমিটার দীর্ঘ পথে এই প্রতিযোগিতা দেখার জন্য উৎসাহী মানুষের উপস্থিতিতে মুখরিত হয় উঠে নদীর পাড়। নৌকাবাইচ উপভোগ করার জন্য ভৈরবের পার্শ্ববর্তী রায়পুরা, আশুগঞ্জ, সরাইল, নাসিরনগর, কুলিয়ারচর, বাজিতপুর, কটিয়াদী, বেলাব ও শিবপুর উপজেলা থেকে প্রচুর দর্শনার্থীরা ছুটে আসেন।

উপজেলার আগানগর ইউনিয়নের শ্যামপুর থেকে নৌকাবাইচে অংশগ্রহণকারী নৌকার প্রতিযোগী বাল্লারা নৌকা নিয়ে মেঘনা নদীর উপর নির্মিত রেল ও সড়ক সেতুর ভৈরব প্রান্তে আসেন। নৌকাবাইচে কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ ও নারায়ণগঞ্জ জেলার ১৮টি নৌকা অংশ নেয়।

তিনটি ইভেন্টে নৌকাবাইচ প্রতিযোগিতায় প্রথম হওয়া নৌকাগুলো চুড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেয়। প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে ব্রাহ্মণবাড়িয়া জেলার শাহবাজপুর ইউনিয়নের ক্ষমতাপুর গ্রামের মো.হোসেন মিয়া মাঝির দল চ্যাম্পিয়ন হয়। চ্যাম্পিয়ন দলকে একটি ষাঁড় গরু পুরস্কৃত করা হয়।

এছাড়া তিনটি ইভেন্টে প্রথম স্থান অধিকারী বিজয়ীদের তিনটি ফ্রিজ, দ্বিতীয় স্থান অধিকারী ও তৃতীয় স্থান অধিকারীকে টেলিভিশন এবং প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রত্যেক নৌকার মাঝিকে সান্তনা পুরস্কার হিসেবে একটি করে স্ট্যান্ড ফ্যান দেয়া হয়।

এলিন ফুড প্রোডাক্টস লিমিটেড ও নদী বাংলা সেন্টার পয়েন্ট ভৈরব আর্থিক সহযোগিতায় অনুষ্ঠিত নৌকাবাইচ প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভৈরব উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আনিসুজ্জামান, ভৈরব উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সেন্টু, এলিন ফুড প্রোডাক্টস লিমিটেড ডেপুটি ম্যানিজিং ডিরেক্টর আব্দুল মাজেদ রনী, নদী বাংলা সেন্টার পরিচালক মাহবুবুর রহমান মনির, ভৈরব প্রেসক্লাব সভাপতি জাকির হোসেন কাজল, পৌর আওয়ামী লীগ সভাপতি এস.এম বাকি বিল্লাহ, সাধারণ সম্পাদক আতিক আহমেদ সৌরভ, উপজেলা আওয়ামী লীগ স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. মিজানুর রহমান কবির, ভৈরব থানার অফিসার ইনচার্জ মো. মোখলেছুর রহমান প্রমুখ।

প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভৈরব নৌকাবাইচ উদযাপন কমিটির আহবায়ক ও পৌরসভার মেয়র অ্যাডভোকেট ফখরুল আলম আক্কাছ। সার্বিক পরিচালনা করেন কমিটির সদস্য সচিব হাজী মো. সেলিম খান। র‌্যাব-১৪, ভৈরব ক্যাম্প, ভৈরব থানা ও নৌ-পুলিশ সদস্যরা আইনশৃংখলা রক্ষার দায়িত্ব পালন করেন।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর