কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


তাড়াইলে অটিজম ও নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটিজ বিষয়ে কর্মশালা


 আমিনুল ইসলাম বাবুল | ৩০ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, ৭:২৪ | তাড়াইল  


‘দেখবে বিশ্ব দেখবে দেশ, অটিজম সচেতনতায় প্রস্তুত বাংলাদেশ’ এই প্রতিপাদ্য ও ‘রাষ্ট্রীয় আইন মেনে চলি, অটিজম শিশুদের স্কুলে ভর্তি করি’ স্লোগানকে সামনে রেখে তাড়াইলে অটিজম ও নিউরো-ডেভেলপমেন্টাল ডিজএ্যাবিলিটিজ বিষয়ক উপজেলা পর্যায়ের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) তাড়াইল উপজেলা পরিষদ মিলনায়তনে দিনব্যাপী এই কর্মশালা অনুষ্ঠিত হয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের বাস্তবায়নাধীন ‘ন্যাশনাল একাডেমি ফর অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটিজ’ প্রকল্পের কার্যক্রমের আওতায় এ কর্মশালার আয়োজন করা হয়।

তাড়াইল উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. তারেক মাহমুদ এর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. জহিরুল ইসলাম ভূঞা শাহীন।

কর্মশালার শুরুতেই স্বাগত বক্তব্য ও সেশন পরিচালনা করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এ.কে.এম গোলাম কিবরিয়া। এতে অটিজমের কারণ, লক্ষণ ও প্রতিকার, একীভূত শিক্ষা এবং প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০১৩ বিষয়ে সেশন পরিচালনা করা হয়।

অটিজমের বিভিন্ন বিষয় ও সচেতনতামুলক বক্তব্য, একীভূত শিক্ষা, অটিজম ও অন্যান্য প্রতিবন্ধী শিশুর অধিকার বিষয়ে বিভিন্ন করণীয় বিষয় তুলে ধরে বক্তব্য দেন উপজেলা সহকারী কশিনার (ভূমি) মো. মোশারেফ হোসাইন, কিশোরগঞ্জ সরকারি মহিলা কলেজের সমাজকর্ম বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ জহিরুল ইসলাম ভূঞা, সরকারি আনন্দ মোহন কলেজের সমাজ-বিজ্ঞান বিভাগের প্রভাষক ফিরোজ আল মাহমুদ, তাড়াইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. মো. ফিরোজ মিঞা, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. জুলফিকার হোসেন  প্রমুখ। কর্মশালায় উপজেলার বিভিন্ন সরকারি দফতরের কর্মকর্তা, বিভিন্ন প্রাথমিক-মাধ্যমিক স্কুল-মাদরাসার প্রতিষ্ঠান প্রধান, জনপ্রতিনিধি, সাংবাদিক, ইমাম, বিশেষ সুবিধা ভোগী শিশুদের অভিভাবক, সুশীল সমাজের প্রতিনিধি ও এনজিও প্রতিনিধি অংশ নেন।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর