কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বাবার প্রতি ভালবাসা

 পূরবী সাহা | ১৮ জুন ২০২০, বৃহস্পতিবার, ৮:২৫ | মত-দ্বিমত 


প্রতিবছর জুন মাসের তৃতীয় রবিবারকে বাবা দিবস হিসেবে পালন করা হয়। ভারত, ফ্রান্স, কানাডা, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে বাবা দিবস পালিত হয়।

বাবা দিবসের সূচনা হয় ১৯১০ সালে আমেরিকাতে সেনোরা স্মার্ট ডুড এর হাতে। তিনি ছিলেন আমেরিকার সিভিল ওয়ার বেটেরান ‍উইলিয়াম জ্যাকসন স্মার্ট এর কন্যা।

তিনি অনুধাবন করতেন, মা দিবসের পাশাপাশি বাবাদের জন্যও একটা বিশেষ দিন থাকা দরকার। তারপর এই বিষয় নিয়ে তিনি স্পোকেন মিনিস্ট্রেরিয়াল এলিয়েন্স এর সাথে কথা বলেন এবং বাবাদের কাজের স্বীকৃতির জন্য একটি দিন ঘোষণার আবেদন করেন।

তিনি তার পিতার জন্মদিন ৫ জুন কে বাবা দিবস হিসেবে ঘোষণার দাবি করেন। তার এ দাবির প্রেক্ষিতে স্পোকেন মিনিস্ট্রেরিয়াল এলিয়েন্স জুন মাসের তৃতীয় রবিবারকে বাবা দিবস হিসেবে ঘোষণা করেন।

সেই থেকে জুন মাসের তৃতীয় রবিবার বাবা দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

বাবাই প্রতিটি মানুষের জীবনের প্রথম পুরুষ। যে ছোটবেলা থেকেই জীবনের লক্ষ্য পথ ধরেই চলতে শেখান। জীবনে বটবৃক্ষের মতো ছায়া দিয়ে যান এবং প্রতিটি পদক্ষেপে এগিয়ে যেতে সাহায্য করেন।

আসলে বাবাদের ভালবাসা, শ্রদ্ধা ও শুভেচ্ছা জানানোর জন্য কোন বিশেষ দিনের প্রয়োজন হয় না। তবুও এই দিনটাকে মনে করে কিছু উদযাপন হতেই পারে। যেমন বিভিন্ন ম্যাসেজ, কার্ড, ফুল ও অনলাইনে উপহার প্রদানের মাধ্যমে।

বাবা দিবসকে সামনে রেখে বলতে চাই, ভাল ও সুস্থ থাকুক পৃথিবীর সকল বাবা।

# পূরবী সাহা, সুইডেন থেকে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর