কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


বিয়ে করতে বউযাত্রী নিয়ে বরের বাড়িতে গেলেন কনে

 কিশোরগঞ্জ নিউজ ডেস্ক | ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, ৯:২৫ | সারাদেশ 


প্রচলিত প্রথা ভেঙ্গে বউযাত্রী নিয়ে বরের বাড়িতে গেছেন এক কনে। শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে ৭টি মাইক্রোবাস ও ৩০টি মোটরসাইকেল বহর নিয়ে কনে হাজির হন মেহেরপুর জেলার গাংনী উপজেলার চৌগাছা গ্রামের বরের বাড়িতে। এ সময় কনেকে ফুল ও মিষ্টি মুখ করিয়ে বরণ করে নেয় বর পক্ষ।

আলোচিত এই বিয়ের কনের নাম খাদিজা আক্তার খুশি। তিনি চুয়াডাঙ্গার হাজরাহাটি গ্রামের কামরুজ্জামানের মেয়ে এবং কুষ্টিয়া ইসলামিয়া কলেজে স্নাতকের শিক্ষার্থী। অন্যদিকে বরের নাম তরিকুল ইসলাম জয়। তিনি গাংনী উপজেলার চৌগাছার কমরেড আব্দুল মাবুদের ছেলে। তিনি একজন ব্যবসায়ী।

দুপুরে বউযাত্রী বরের বাড়িতে পৌঁছার পর শুরু হয় বিয়ের আনুষ্ঠানিকতা। ইসলামী শরীয়াহ অনুযায়ী একজন মাওলানা তাদের দু’জনকে কবুল পড়ান। প্রচলিত আইন অনুযায়ী বিয়ের রেজিস্ট্রি সম্পন্ন করান স্থানীয় কাজি। এরপরে বর পক্ষের দাওয়াতী আত্মীয় স্বজন ও কনে যাত্রীদের ভুড়িভোজ করানো হয়।

বিয়ের আনুষ্ঠানিকতা ও ভোজ শেষে বিকেলে বর তরিকুল ইসলাম জয়কে নিয়ে কনে খাদিজা আক্তার খুশি চলে যান তার বাবার বাড়িতে। সেখানে বরভাত অনুষ্ঠিত হবে।

নিজের বিয়ের এমন আয়োজন সম্পর্কে কনে খাদিজা আক্তার খুশি বলেন, নারী-পুরুষের সমান অধিকার হিসেবে একজন মেয়ে একজন ছেলেকে বিয়ে করতে তার বাড়িতে যেতে পারেন, তা কখনো বাস্তবায়ন হয়নি। সেই বাধার বৃত্ত ভেঙে আমরা শুরু করেছি। আশা করছি আরো অনেকেই এখন এটি করবেন।

বিয়ের আয়োজন প্রসঙ্গে বরের বাবা কমরেড আব্দুল মাবুদ বলেন, নারীর অধিকার প্রতিষ্ঠার জন্য আমাদের অনেক কিছুই করার আছে। মুখে আমরা বললেও তা বাস্তবায়ন করছি কতটুকু? তাই আমি এ আয়োজনের মধ্য দিয়ে নারী-পুরুষের সমতার বিষয়টি সামনে আনতে চেয়েছি।

কয়েকজন এলাকাবাসী জানালেন, বরপক্ষ কনেপক্ষের বাড়িতে যাবে এটি প্রচলিত প্রথা। এই প্রথা ভেঙে কনেপক্ষ বরের বাড়িতে বিয়ে করতে আসছে তা অবশ্যই ভিন্নরকম এক আনন্দের ঘটনা।

এর আগে সকাল থেকেই কমরেড আব্দুল মাবুদের বাড়ির আশেপাশে ছিল বিপুল সংখ্যক উৎসুক মানুষ ও আত্মীয়স্বজনের ভিড়। ভিন্নধর্মী এ বিয়ের আয়োজন ঘিরে এলাকার মানুষের মাঝেও ছিল ব্যাপক উৎসাহ উদ্দীপনা।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর